• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চাষ করতে গিয়ে সাড়ে ১২ ক্যারাটের হিরে পেলেন কৃষক! দাম কত জানেন?

Diamond
প্রতীকী চিত্র

এমন ঘটনা গল্পে বা সিনেমায় হয়। বাস্তবে আর ক’জন দেখেছেন! এক কৃষক চাষ করতে গিয়ে খুঁজে পেলেন ১২.৫৮ ক্যারেটের একটি হিরে। যার বাজার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা। আর এই ঘটনা বিদেশের কোথাও নয়, ঘটেছে মধ্যপ্রদেশের পান্না জেলায়।

মধ্যপ্রদেশের পান্না জেলায় এভাবে মাঝে মধ্যেই হীরে পাওয়া যায়। এখনও এই জেলায় প্রায় ১২ লক্ষ ক্যারট হিরে রয়েছে বলে অমুনান। তাই এই জেলায় একটি বিশেষ দফতর রয়েছে খনি ও হিরে সংক্রান্ত। সেই দফতরের অফিসার সন্তোষ সিংহজানিয়েছেন, শুক্রবার হিরেটি জমা করে যান প্রকাশ কুমার শর্মা নামে এক ব্যক্তি।

পান্নার জেলা খনি ও হিরে দফতর যে এলাকায়, সেখান থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে সারকোহা নামে এক গ্রামে একটি জমি লিজেচাষ করেন প্রকাশ। জমির আসল মালিক কেদারনাথ রাইকওয়ার।

আরও পড়ুন : বিক্রমের নতুন ছবি দেখার জন্য মালয়েশিয়া থেকে সিঙ্গাপুর উড়ে যাচ্ছেন দর্শকরা

আরও পড়ুন : বান্ধবীর বয়ফ্রেন্ডের ওপর ভরসা করে গণধর্ষণের শিকার দ্বাদশ শ্রেণির কিশোরী

জমিতে হাল করার সময় প্রকাশ হিরেটি খুঁজে পান। দুপুরেই তিনি সেটি জেলা খনি ও হিরে দফতরে জমা করে দেন। সন্তোষ সিংহ জানিয়েছেন অশুদ্ধ এই হীরেটি নিলাম করা হবে। তারপর যিনি হিরেটি খুঁজে পেয়েছেন তিনি, সরকারি কর ও রয়্যালটি কাটার পর বাকি টাকা পেয়ে যাবেন। এ ক্ষেত্রে জমি লিজ নিয়ে চাষ করাকৃষক প্রকাশকুমার শর্মাই টাকা পাবেন। হিরেটি নিলাম করে প্রায় ৩০ লক্ষ টাকা আসতে পারে বলে অনুমান।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন