• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভি এস ৯৭, ফিরতে চান চেনা ময়দানে

V. S. Achuthanandan
জন্মদিনে পরিবার ও নিকটজনদের সঙ্গে ভি এস অচ্যুতানন্দন। তিরুঅনন্তপুরমে।

অবিভক্ত কমিউনিস্ট পার্টির শেষ জাতীয় পরিষদ থেকে বেরিয়ে পৃথক দল সিপিএম প্রতিষ্ঠায় যাঁদের ভূমিকা ছিল, সেই নেতাদের মধ্যে অন্যতম তিনি। দীর্ঘ দিন পরে ফের দলের নেতা ও অন্যদের সঙ্গে দেখা হল ভি এস অচ্যুতানন্দনের। তবে সামনাসামনি নয়, ভার্চুয়াল মাধ্যমে। নিজের ৯৭তম জন্মদিনে কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানালেন, আপাতত গৃহবন্দি হয়ে থাকলেও রাজনীতির ময়দানেই ফিরতে চান।

তিরুঅনন্তপুরমের সরকারি আবাসন থেকে ইদানীং আর বাইরে বেরোন না ভি এস। গত বছর অক্টোবরে মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে অসুস্থ হয়ে পড়ার পরে চিকিৎসকদের পরামর্শে বাড়িতেই বিশ্রামে। তার উপরে যোগ হয়েছে করোনা পরিস্থিতি। সিপিএমের কেন্দ্রীয় কমিটি বা অন্যান্য বৈঠকে লিখিত মতামত পাঠান মাঝেমধ্যে। ভি এসের জন্মদিনে মঙ্গলবার ভিডিয়ো কলে কথা বলেছেন তাঁর ‘শিষ্য’ এবং দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। অনেক দিন পরে ইয়েচুরিকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন নবতিপর নেতা। ইয়েচুরির কথায়, ‘‘শরীর অশক্ত। কিন্তু ভি এস শারীরিক অসুস্থতা নিয়ে বেশি কথা বলতে চান না। রাজনীতিতে কী ঘটছে, সে সব নিয়েই তাঁর আগ্রহ।’’

কেরল সিপিআইয়ের প্রাক্তন রাজ্য সম্পাদক পান্ডিয়ান রবীন্দ্রনের সঙ্গে ভিডিয়ো-আলাপেও ভি এস আক্ষেপ করেছেন নিজের নির্বাচনী কেন্দ্রের ক্যাম্প অফিসে যেতে না পারা নিয়ে। কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানও কথা বলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে। ফোন করেছেন বিভিন্ন রাজনৈতিক শিবিরের নেতারা। আর মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তাঁর পূর্বসূরিকে শুভেচ্ছা জানিয়েছেন সামাজিক মাধ্যমে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন