দেশ জুড়ে বেড়ে চলা ‘ফেক নিউজ’-এর দাপটে হিংসা ছড়িয়ে পড়ার ঘটনা গত কয়েক বছরের মধ্যে বারবার উঠে এসেছে খবরের শিরোনামে। গণপিটুনিতে হত্যার মতো ঘটনায় বারবার উত্তাল হয়েছে দেশীয় রাজনীতি। আর এই সব ঘটনায় বারবার সামনে এসেছে ‘হোয়াটসঅ্যাপ’-এর মতন সোশ্যাল মেসেজিং সার্ভিসের নাম।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়া ফেক নিউজের দৌরাত্ম্যে বেড়ে চলা হিংসাত্মক ঘটনা আটকাতে অনেক দিন ধরেই চেষ্টা করে আসছে হোয়াটসঅ্যাপ। ভারতের মতো জনবহুল দেশে অবশেষে জনতাকে ফেক নিউজের ব্যাপারে সচেতন করতে হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপনী প্রচারের সাহায্য নিল এ বার।

সম্প্রতি ফেসবুক অধিকৃত সংস্থা হোয়াটসঅ্যাপ টেলিভিশনের জন্য তিনটি বিজ্ঞাপন তৈরি করেছে। এই তিনটি বিজ্ঞাপনী ফিল্ম নয়টি ভাষায় দেশ জুড়ে ফেক নিউজের বিরুদ্ধে প্রচারের কাজে ব্যবহার করা হবে জানানো হয়েছে সংস্থার তরফে।

আরও পড়ুন: বুলন্দশহরে পুলিশ খুনের পিছনে বজরং-ভিএইচপি যোগ! গ্রেফতার পাঁচ, শহরে ১৪৪ ধারা

ব্যবহারকারীদের অভিজ্ঞতার ভিত্তিতেই এই ভিডিয়োগুলি তৈরি করা হয়েছে বলে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে। তেলঙ্গানা ও রাজস্থানের বিধানসভা নির্বাচনের আগেই এই ভিডিয়োগুলির প্রচার শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: মহারাষ্ট্রের জলাশয়ে উত্তর আমেরিকার মাংসখেকো মাছ!

মুম্বইয়ের একটি বেসরকারী সংস্থা ও চলচ্চিত্র নির্মাতা শীর্ষ গুহঠাকুরতা এই ভিডিয়োগুলির প্রস্তুত করার দায়িত্বে ছিলেন বলে জানানো হয়েছে। এই ভিডিয়োগুলি হোয়াটসঅ্যাপের ‘আনন্দ ছড়ান, গুজব নয়’, এই ক্যাম্পেনেরই অংশ বলে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে।