• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রেকর্ড ভেঙে ১১ মাস পৃথিবীর বাইরে কাটিয়ে ঘরে ফিরলেন মহিলা মহাকাশচারী

Christina Koch
ক্রিস্টিনা কোচ। ছবি: টুইটার থেকে নেওয়া।

প্রায় আড়াই বছরের পুরনো রেকর্ড ভেঙে মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন নাসার মহিলা নভশ্চর ক্রিস্টিনা কোচ। ভেঙে দিলেন পেগি উইটসন-এর রেকর্ড। একটানা ৩২৮ দিন মহাকাশে কাটিয়েছেন বৃহস্পতিবার পৃথিবীতে ফেরেন। মহিলাদের মধ্যে তিনি একটানা সব থেকে বেশি দিন মহাকাশে কাটালেন। একটানা সব থেকে বেশি দিন মহাকাশে কাটানোর রেকর্ড এখন রয়েছে স্কট কেলি-র, তাঁর রেকর্ড ৩৪০ দিনের।

বৃহস্পতিবার কাজখস্তানে নামে ক্রিস্টিনার মহাকাশ যান। তাঁর সঙ্গে ছিলেন, ইউরোপ ও রাশিয়ার স্পেস এজেন্সির দুই মহাকাশচারী। এটি ছিল ক্রিস্টিনার প্রথম মহাকাশ যাত্রা। প্রথম যাত্রাতেই তিনি একাধিক রেকর্ড গড়ে ফেললেন।

মহিলা হিসেবে এর আগে একটানা সব থেকে বেশিদিন মহাকাশে কাটানোর রেকর্ড ছিল পেগি উইটসন-এর। একটানা তিনি মহাকাশে ছিলেন ২৮৯ দিন। পেগি ছিলেন ক্রিস্টিনার মেন্টর। মেন্টরের সেই রেকর্ড ভেঙে নতুন মাইলস্টোন তৈরির পাশাপাশি আরও কয়েকটি রেকর্ড গড়েছেন ক্রিস্টিনা।

আরও পড়ুন: স্ত্রীর অ্যাকাউন্টে ৩০ কোটি, অজ্ঞান হওয়ার জোগাড় সাধারণ ফুল ব্যবসায়ীর!

নাসা টুইট করে জানিয়েছে, মার্কিন মহাকাশচারীদের মধ্যে এটাই দ্বিতীয় দীর্ঘতম মহাকাশ অভিযান। সারা জীবনে সবক’টি মহাকাশ অভিযানের মিলিত সময় ধরলে তাঁর স্থান ছয় মার্কিনীর পর। এছাড়াও গত বছর অক্টোবরে আরও একটি রেকর্ড গড়ে ফেলেছিলেন তিনি। সেখানে স্পেস ওয়াকে অংশ নেওয়া মহাকাশচারীদের দলটির সব সদস্যই ছিলেন মহিলা। ক্রিস্টিনও ছিলেন সেই দলে। ৩২৮ দিনে তিনি মোট ছ’টি স্পেস ওয়াকে অংশ নেন।

আরও পড়ুন: ‘অজ্ঞাত ব্যক্তির কাছে চলে গিয়েছে ব্যক্তিগত ভিডিয়ো’! বলছে গুগল

ক্রিস্টিনের পৃথিবীতে ফিরে আসার খবর, ছবি দ্রুত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়া ও সংবাদমাধ্যমে। নেটাগরিকদের পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পের মতো ব্যক্তিও তাঁকে অভিনন্দন জানান। ক্রিস্টিনা নিজেও টুইট করেন। সেখানে তিনি মহাকাশের ওই জীবনকে মিস করছেন বলে লিখেছেন।

দেখুন সেই সব টুইট:

 

 

 

 

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন