• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘অজ্ঞাত ব্যক্তির কাছে চলে গিয়েছে ব্যক্তিগত ভিডিয়ো’! বলছে গুগল

Google
প্রতীকী চিত্র। ছবি: শাটারস্টক থেকে নেওয়া।

সম্প্রতি ‘গুগল টেকআউট’-এর কয়েক জন ইউজারের ব্যক্তিগত ভিডিয়ো ‘অজ্ঞাত’ ব্যক্তিদের কাছে চলে গিয়েছে। ওই ভিডিয়োগুলি ‘গুগল ফটোস’-এ ব্যাকআপের জন্য আপলোড হয়েছিল। এই ঘটনার কথা গুগলের তরফ থেকেই স্বীকার করে নেওয়া হয়েছে।

গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, তাঁরা দেখেছেন ‘গুগল টেকআউট’ ব্যবহারকারী কিছু ইউজারের অ্যাকাউন্ট একটি ‘বাগ’-এর সমস্যায় পড়েছিল। সেখানে এক জনের ভিডিয়ো অন্য কারও দ্বারা ডাউনলোড হয়ে গিয়েছে। আর এই ঘটনা ২১ থেকে ২৫ নভেম্বরের মধ্যে হয়েছে।

‘গুগল টেকআউট’ সিস্টেমে, গুগলের বিভিন্ন প্ল্যাটফর্ম, যেমন গুগল ফটোস, ইউটিউব থেকে ডেটা অন্য কোথাও ট্রান্সফার করা যায়। এই সিস্টেম ব্যবহার করে যখন কেউ গুগল ফটোস থেকে নিজের আপলোড করা ভিডিয়ো ডাউনলোড করছিলেন, সেই সময় তিনি দেখেন, অন্য কারও ভিডিয়ো তাঁর সিস্টেমে চলে এসেছে। এটি গুগলের সিস্টেমের সমস্যার কারণে হয়েছে।

আরও পড়ুন: রেল ওভারব্রিজে জোর করে চুম্বন যুবতীদের, নজরদারি ক্যামেরায় ধরা পড়ল যুবকের কুকীর্তি!

গুগলের তরফে জানানো হয়েছে, কোনও কোনও ইউজার অন্য কারও অসম্পূর্ণ আর্কাইভ বা কিছু ভিডিয়ো পেয়ে থাকতে পারেন। বিষয়টি গুগল কর্তৃপক্ষের নজরে আসার পরই সমাধান করে ফেলা হয়েছে। এই সমস্যার জন্য গুগল, ইউজারদের কাছে দুঃখ প্রকাশও করেছে।

আরও পড়ুন: স্ত্রীর অ্যাকাউন্টে ৩০ কোটি, অজ্ঞান হওয়ার জোগাড় সাধারণ ফুল ব্যবসায়ীর!

ঠিক কতজনের সঙ্গে এই সমস্যা হয়েছে তা গুগল এখনই নির্দিষ্ট করে বলতে পারছে না। তবে গুগল জানিয়েছেন, ওই সময়কালের মধ্যে গুগল টেকআউট ব্যবহার করে ডেটা ট্রান্সফারকারীর সংখ্যা হয়তো ০.০১ শতাংশেরও কম। তবে যাঁরাই অন্যের ভিডিয়ো পেয়েছেন, তাঁদের কাছে গুগলের অবেদন, সেগুলি যেন আবার ফেরত পাঠিয়ে, নিজেদের সিস্টেম থেকে ডিলিট করে দেন।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন