বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটস্অ্যাপ নিয়ে এলো নতুন ফিচারস।

বছরের পর বছর ধরে হোয়াটস্অ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের জন্য নিয়ে আসছে বেশ নিত্য নতুন ফিচারস। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি অ্যাপ্লিকেশনকে আরও বেশি আকর্ষণীয় এবং সুবিধাজনক করে তোলার জন্য নতুন কিছু ফিচারসের উপর কাজ করছে। কী সেই নতুন ফিচারস দেখে নেওয়া যাক।

ডার্ক মোড: হোয়াটস্অ্যাপের সবচেয়ে আকর্ষণীয় ফিচারসের মধ্যে অন্যতম হল  ডার্ক মোড। বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচারটি দেখা গিয়েছে। চোখের উপর চাপ কমাতে ডার্ক মোডের বিভিন্ন রঙগুলি সাহায্য করে। সূর্য অস্ত যাওয়ার পর ফোনের আলোতে আমাদের চোখের উপর চাপের সৃষ্টি হয়। এই চাপ কমানোর জন্যই এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো কি আপনি জানেন?

 

গুগল, ক্রোম বাউজার এবং ইউটিউবে ইতিমধ্যেই এই ফিচারটি নিয়ে এসেছে। অ্যাপল তার আইওএস ১৩ ভার্সনেও সিস্টেম ওয়াইড এই ডার্ক মোড এনেছে। হোয়াটস্অ্যাপও কেন পেছনে থাকবে! খুব শীঘ্রই এবার হোয়াটস্অ্যাপও নিয়ে আসছে ডার্ক মোডের এই বিশেষ ফিচার।

 

কুইক এডিট মিডিয়া:  ‘কুইক এডিট মিডিয়া’ নামের নতুন ফিচারের উপর হোয়াটস্অ্যাপ ইতিমধ্যেই কাজ করা শুরু করে দিয়েছে। নতুন বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচার দেখানো হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইলগুলি আদান-প্রদানের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে। হোয়াটস্অ্যাপের বাকি এডিটিং টুলগুলির থেকে এটি অনেকটাই আলাদা। ডব্লিউএবিটাইনফোর মতে, ব্যবহারকারীরা চ্যাট করা মিডিয়াগুলিকে এডিট করার পাশাপাশি সেগুলিকে সরাসরি শেয়ার করতে পারবে।

 

মোর ফরওয়ার্ডেড ইনফো: ভুয়ো খবর থেকে বাঁচাতে হোয়াটস্অ্যাপ গত বছর সেন্ডারের মাধ্যমে ফরওয়ার্ড করা মেসেজগুলির উপর একটি “ফরওয়ার্ডেড” লেবেল যুক্ত করেছিল। বর্তমানে এই সংস্থা সেই ফিচারকে আরও উন্নত করে তোলার জন্য “ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড” বলে একটি লেবেল যুক্ত করার কথা ভেবেছে। এই ফিচারের মাধ্যমে জানা যাবে কখন মেসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে।

 

কিউআর কোড: কিউআর কোডের মাধ্যমে হোয়াটস্অ্যাপ এ বার নতুন কনট্যাক্ট যোগ করার পরিকল্পনা করেছে। ইনস্টাগ্রামে যেরকম নাম ট্যাগ করা হয়ে থাকে হোয়াটস্অ্যাপের আসন্ন এই নয়া ফিচার কিছুটা সেরকম হবে বলেই জানা গিয়েছে। প্রত্যেক হোয়াটস্অ্যাপ ব্যবহারকারী একটি করে নতুন কিউআর কোড পাবেন যেটি তারা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। যদিও হোয়াটস্অ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ফোনের হোয়াটস্অ্যাপ থেকে এই কিউআর কোডের মাধ্যমে লগইন করা হয়ে থাকে। এ বার এই কিউআর কোড থাকবে নতুন কনট্যাক্ট অ্যাড করার জন্য।

 

হাইড মিউটেড স্টেটাস: ফেসবুকে আনফলো অপশনটির মতো, হোয়াটস্অ্যাপের “হাইড মিউটেড স্টেটাস” কোনও কনট্যাক্টকে পুরোপুরি ব্লক করে না, শুধু স্টেটাস ফিড থেকে সরিয়ে রাখে। বর্তমানে যদি কারও স্টেটাসগুলিকে মিউট করা হয়, তা হলে সেটি স্টেটাস ফিডের নীচে হালকা করে চলে আসে। হোয়াটস্অ্যাপ এই ফিচারকে আরও উন্নত করে তোলার উপর কাজ করছে যেখানে এই মিউটেড স্টেটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়।      

আরও পড়ুন: চুরি হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, চিহ্নিত হল এমন ১৩২৫টি অ্যাপ