×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

গ্লিটারের ছটায়

২৬ মে ২০১৮ ০০:৩০

প্রায় এক দশক ধরে ফ্যাশন জগতে প্যাস্টেল শেড রাজত্ব করেছে। কিন্তু হালকা রং, হালকা কাজ এ বার পিছনের সারিতে। বরং যা কিছু চকচকে, ঝকঝকে, তা-ই এ বার ফ্যাশনের ক্লাসরুমের প্রথম সারিতে। বছর বছর পাল্টে যাচ্ছে ফ্যাশনের সংজ্ঞা। কত কিছু যোগ হচ্ছে, আবার কত কিছু বাদ পড়ছে। চেকলিস্টে না রাখলেই পিছিয়ে পড়তে হবে যে! এ বার ঝাঁ চকচকে ফ্যাশন জগৎকে আরও উজ্জ্বল করতে সংযোজন হল গ্লিটারের। এই লুক এ বছর মাত করল দেশ-বিদেশের র‌্যাম্প। বিশেষ করে কান চলচ্চিত্র উৎসব, মেট গালা থেকে শুরু করে সম্প্রতি বিভিন্ন ছবির প্রিমিয়ার হোক বা বিয়েবাড়ি... তারকাদের দেখা যাচ্ছে এই গ্লিটার-খচিত সাজে।

পরন-পার্বণ

Advertisement

সম্প্রতি ব্রিটিশ রাজ পরিবারের ছোট রাজপুত্র হ্যারি ও মেগান মার্কলের রিসেপশনে প্রিয়ঙ্কা চোপড়াকে দেখা গেল গ্লিটারমোড়া পোশাকে। আবার ক’দিন আগেই কান চলচ্চিত্র উৎসবে ঐশ্বর্যা রাই বচ্চনকেও দেখা গিয়েছিল গ্লিটার দেওয়া বাটারফ্লাই পোশাকে। কঙ্গনা রানাবতের পোশাকেও দেখা গিয়েছিল গ্লিটারের ছটা। কঙ্গনা প্রথম দিন পরেছিলেন শাড়ি। সব্যসাচী মুখোপাধ্যায়ের ডিজ়াইন করা এই কালো ‘আকাশতারা’ শাড়ির পুরো জমিতে ছিল ছোট ছোট চিকমিকে পাথরের কাজ। আবার অন্য দিনে কঙ্গনার রুপোলি পোশাকেও ছিল একই চমক। পার্টিতে বা অনুষ্ঠানে যাওয়ার পোশাক বাছার সময়ে তাই এই ধরনের গ্লিটারখচিত পোশাক পরে গেলেই বাজিমাত। আর এ বার থেকে শপিং করার সময়ও গ্লিটার দেখে পিছিয়ে না এসে, কয়েক কদম এগিয়েই যান।

সাজকাহন

এই বছরই কান চলচ্চিত্র উৎসবে ঐশ্বর্যার চোখের পাতায় লাগানো ছোট ছোট নীল পাথরকুচিতে কার না চোখ আটকেছে! আবার মেট গালায় সেলিনা গোমেজ়ের চোখেও দেখা গিয়েছে একই রকম সোনালি রঙের গ্লিটারিং এফেক্ট। সুতরাং পোশাকে যদি আপাতত গ্লিটার যোগ করতে না-ও পারেন, চোখের ও ঠোঁটের মেকআপে তো সহজেই গ্লিটার দেওয়া যেতে পারে। প্রথমেই মেকআপ নিয়ে খুব বেশি পরীক্ষা নিরীক্ষা করতে না চাইলে গ্লিটারিং মাসকারা দিয়ে শুরু করতে পারেন।



গহনা-গাঁথা

গয়নায় পাথরের ব্যবহার তো আজকের নয়। তবে বড় আকারের সলিড পাথরের জায়গায় কুচি কুচি পাথরের উপস্থিতিই কিন্তু এখন বেশি নজরকাড়া। কান-এর রেড কার্পেটে সোনম কপূর বা ঐশ্বর্যার কানে কি ভাল করে নজর রেখেছেন? এক দিকে সোনমের কানের পান্নারঙা দুল যেমন আকর্ষক, তেমনই ঐশ্বর্যার কানের ল্যাভেন্ডার পাথরের কুচিও।

পদযুগশোভিত

জুতোতেও রাখতে পারেন গ্লিটার এফেক্ট। সম্প্রতি সোশ্যাল সাইট মাতানো সোনমের জুতোর কালেকশনে চোখ দিলেই দেখতে পাবেন এ রকম সোনালিরঙা অজস্র জুতো। তা ছা়ড়াও রুপোলি, লাল, নীল ইত্যাদি গ্লিটারিং এফেক্ট দেওয়া জুতোও এখন বেশ ট্রেন্ডি।

ব্যাগেও বাহার

ওয়েস্টার্ন হোক বা এথনিক, ব্যাগেও থাকতে পারে এই উজ্জ্বল ছোঁয়া। তবে বেশি গ্লিটার থাকলে তা পোশাকের সুতো যাতে টেনে না ধরে, সে দিকে খেয়াল রাখবেন। তা হলেই ফ্যাশনের ষোলো কলা পূর্ণ।

সেলেবদের মতো আপনিও সংগ্রহে রাখুন এই গ্লিটার প্লাস পোশাক, ব্যাগ, জুতো, গয়না। এ রকম সাজে চোখ এড়িয়ে যায়, কার সাধ্যি!

Advertisement