Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভাইফোঁটার মোড়কের ভিতরে...

জামাকাপড় বা চকলেট নয়, এই ভাইফোঁটায় থাক অন্য উপহারজামাকাপড় বা চকলেট নয়, এই ভাইফোঁটায় থাক অন্য উপহার

১৪ অক্টোবর ২০১৭ ০৮:২০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

এই একটা দিন ঘিরেই ভাই আর বোনের সারা বছরের দীর্ঘ প্রতীক্ষা। ভাইয়ের মঙ্গল কামনা করে সকাল থেকে বোনের উপোস করে থাকা... ফোঁটা দেওয়ার জোগাড়... তার পর জমিয়ে পেটপুজো। ভাইফোঁটার মজাটাই অন্য রকম। আর শত ঝগড়া, খুনসুটি সত্ত্বেও এই দিনটায় যেন সব মনোমালিন্য এক্কেবারে ভুলে থাকা।

এই বিশেষ দিনে রেকাবি ভর্তি মিষ্টির পাশাপাশি ভাইয়ের জন্য বোনেদের তরফ থেকে থাকে গিফ্‌ট। উপহার কিনতে ছোট বোন নিজের জমানো পিগি ব্যাঙ্ক ভাঙে, তো দিদি মাইনের প্রথমেই একটা অংশ সরিয়ে রাখে। উপহার ছাড়া ভাইফোঁটা অসম্পূর্ণ। তাই ছোট-বড় সব ভাই-বোনদের কথা ভেবেই অল্প-বেশি নানা রকমের বাজেটের গিফ্‌টের সন্ধান দিলাম আমরা।

কথায় বলে না, ‘ইয়োর পারফিউম ইজ ইয়োর মেসেজ, ইয়োর সেন্টেড স্লোগান!’ তাই পছন্দের যে কোনও ব্র্যান্ডের ভাল সুগন্ধি পেলে আপনার ভাই খুশি হবেন নিঃসন্দেহে। বাজেট অনুযায়ী জুড়ে দিতে পারেন ডিও।

Advertisement

হাজার কাজের চিন্তায় ভাইটির নিশ্চয়ই মনে থাকে না মানিব্যাগ পাল্টানোর কথা? দায়িত্ব নিন আপনি। ভাল মানের লেদারের ব্যাগ পেতে পারেন যে কোনও বড় দোকানে। আর আপনার ভাইটি যদি হয়ে থাকে নিতান্তই খুদে সদস্য, মানিব্যাগ দিয়ে তাকে উপহার দিতে পারেন বড় হওয়ার স্বাদ!

আপনার ভাই বা বোন কি শারীরচর্চায় মত্ত? দিনের বেশির ভাগটাই কাটান জিমে অথবা জুস ব্লেন্ডারের সামনে? তা হলে ভাইকে দিতে পারেন ক্যালরি কাউন্টিং ব্যান্ড। অর্থাৎ দিনের কতটা সময়ে কত ক্যালরি ইনটেক আর আউটপুট হল, তার হিসেব রাখা যাবে সহজেই। আর ভাই বা বোনও একটু একটু করে এগিয়ে যেতে পারবেন সাধের অ্যাবস মেনটেনের দিকে। চাইলে দিতে পারেন স্পোর্টস স্পেশ্যাল ফ্লিপ ফ্লপ বটলও।

বই পড়তে কে না ভালবাসে! আর আপনার ভাই বা বোন যদি হয় এক্কেবারে পড়ুয়া, তা হলে বই হল আদর্শ উপহার। এ বছরের বেস্টসেলার তালিকা থেকে খুঁজে কিনে ফেলুন নতুন বইটি। কিংবা দিতে পারেন কিছু পুরনো ক্লাসিক বই। অথবা আপনার স্বাস্থ্য সচেতন বোনের জন্য উপহার দিতে পারেন লো ক্যালরি রেসিপির বই। আপনার বাজেট যদি খানিকটা বেশি হয়, তা হলে কিনতে পারেন বুক রিডিং গ্যাজেটও।
মানে কিন্ডল জাতীয় গ্যাজেট এক বার যদি হাতে প়়ড়ে তার, তবে বইয়ের ভাণ্ডার হবে অফুরান।



ভাই কিংবা বোনটি নিত্যদিনের কাজের ফাঁকেই কি দিনলিপি বা টুকটাক গল্প-কবিতা লিখতে ভালবাসে? তা হলে দামি পেনের সেট হতেই পারে ভাইফোঁটার উপহার। চাইলে দিতে পারেন অন্য ধরনের ফেদার ফাউন্টেন বা কুইল পেন। মানে কালির দোয়াতে ডুবিয়ে লেখার মজাটাই এনে দেবে পুরনো দিনের ফিল।

প্লেটভর্তি মিষ্টির পাশাপাশি খাদ্যঅন্তপ্রাণ ভাই বা দাদার জন্য নিজের হাতে বানিয়ে ফেলুন চকোলাভা কেক কিংবা হোমমেড চকলেট। সুদৃশ্য মোড়কে মুড়ে হাজির করতে পারেন আদরের ভাইটির জন্য। আর ভাইয়েরাও পিছিয়ে পড়বেন না। বোনের জন্য হাজির করতে পারেন তাদের প্রিয় বিদেশি চকলেট।

আপনার ভাই বা বোনটির পোষ্য খুব পছন্দ? তা হলে এই বিশেষ দিনে তার বাড়িতে হাজির হোন কাচের বড় ফিশ বোল নিয়ে। সঙ্গে গোল্ড ফিশ বা অ্যাঞ্জেল ফিশ দিতে ভুলবেন না কিন্তু। ইচ্ছে হলে ছোট্ট বাস্কেটে করে তোয়ালেতে মুড়ে উপহার দিতে পারেন তুলতুলে এক বেড়ালছানা!

আপনার ভাই বা বোন যদি হয় সবুজবিলাসী, তা হলে গাছের চেয়ে ভাল উপহার কীই বা হতে পারে! নার্সারি বা অনলাইনে আনা সুদৃশ্য টবে বাহারি ক্যাকটাস বা অর্কিড দিলে, মন পাবেনই তার।

তা হলে আর চিন্তা কীসের? পকেটের ওজন বুঝে আদরের ভাই বা বোনের পছন্দ ভেবে কিনে ফেলুন সেরা উপহার!



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement