Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

PRESENTS
CO-POWERED BY

মিউচুয়াল ফান্ড

Demat account: জালিয়াতি থেকে সুরক্ষিত রাখুন ডিম্যাট অ্যাকাউন্ট, রইল কয়েকটি সহজ কৌশল

তন্ময় দাস
০৭ মার্চ ২০২২ ১৪:০৬
বিগত এক দশকেরও বেশি সময় ধরে ডিম্যাট অ্যাকাউন্ট সংক্রান্ত জালিয়াতির ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। বহু মানুষ জালিয়াতির শিকার হয়ে অর্থ খুইয়েছেন। তাই সাবধান। কয়েকটি সহজ কৌশল মেনে চললেই জালিয়াতির হাত থেকে রক্ষা করতে পারবেন ডিম্যাট অ্যাকাউন্ট।

শেয়ার শংসাপত্রের ডিম্যাটেরিয়ালাইজেশনের পর থেকেই, বিনিয়োগকারীদের সংখ্যা এক ধাক্কায় বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। অনেকেই ডিম্যাট অ্যাকাউন্ট খুলে স্টক মার্কেটে প্রবেশ করেছেন এবং এর যাবতীয় সুযোগ-সুবিধা উপভোগ করছেন। এটি শেয়ার, বন্ড, ইটিএফ, গোল্ড বন্ড এবং মিউচুয়াল ফান্ডে বিরামবিহীন বিনিয়োগ এবং স্থানান্তরের অনুমতি দেয়।
Advertisement
ভারতের দু’টি ডিপোজিটরি অর্থাৎ সিডিএসএল বা এনএসডিএল, সমস্ত গ্রাহকের শেয়ার এবং সিকিউরিটিগুলির সুরক্ষার জন্য দায়ী৷ তবে মনে রাখবেন, এই সিডিএসএল বা এনএসডিএল সরাসরি ডিম্যাট অ্যাকাউন্টধারীদের সঙ্গে সম্পর্ক রাখে না বা যোগাযোগ করে না। এরা মূলত স্টক ব্রোকার এবং মধ্যস্থতাকারীদের ডিপোজিটরি পার্টিসিপ্যান্ট লাইসেন্স প্রদান করে। এরা গ্রাহকদের ডিম্যাট অ্যাকাউন্ট খোলার জন্য যাবতীয় সুবিধা প্রদান করে।

ডিম্যাট অ্যাকাউন্টধারীদের সংখ্যা হঠাৎ করে বেড়ে যাওয়ার ফলে এ সংক্রান্ত জালিয়াতির ঘটনা গত এক দশকে বহু গুণ বেড়ে গিয়েছে। বহু বিনিয়োগকারীকে বিভিন্ন ভাবে পড়তে হয়েছে সমস্যায়। এমন বেশ কয়েকটি উদাহরণ রয়েছে যেখানে দালালরা বিনিয়োগকারীদের সম্মতি না নিয়ে ব্যবসায় মার্জিন তহবিলের জামানত হিসাবে ব্যবহার করার জন্য ইটিএফ ইউনিটগুলিকে স্থানান্তর করছেন।
Advertisement
সবচেয়ে কুখ্যাত একটি ঘটনা হল অ্যালায়েড ফিনান্সিয়াল সার্ভিসের সঙ্গে জুড়ে থাকা সাম্প্রতিক একটি ঘটনা। যেখানে ডালমিয়া ভারতের এমএফ ইউনিটই বন্ধক রেখেছিলেন। জালিয়াতি ও কারসাজির অভিযোগে এই বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন।

আরও বেশ কিছু ঘটনা ডিম্যাট অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই ধরনের প্রতারণা থেকে রক্ষা পাওয়ার জন্য কী কী সতর্কতা অবলম্বন করা যেতে পারে? এখানে কিছু নিরাপত্তা ব্যবস্থা বা সহজ কৌশলের কথা তুলে ধরা হয়েছে যেগুলি মেনে চললে ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডাররা নিজেদের অর্থ সুরক্ষিত রাখতে পারেন।

প্রথমেই আপনাকে আপনার অ্যাকাউন্টের বিবৃতিগুলির একটি রেকর্ড রাখতে হবে৷ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার পাসবুক, ডিপি হোল্ডিং এবং লেনদেনের বিবৃতিগুলি আপনার ডিম্যাট অ্যাকাউন্টের সঙ্গে জুড়ে থাকতে হবে। মনে রাখবেন, আপনার যাবতীয় হোল্ডিং স্টেটমেন্ট পর্যায়ক্রমে আপনার ডিম্যাট অ্যাকাউন্টের বিভিন্ন স্ক্রিপে আপনার সমস্ত শেয়ারহোল্ডিংকে তালিকাভুক্ত করে।

আপনার ডিম্যাট অ্যাকাউন্টের লেনদেন বিবৃতি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার অ্যাকাউন্টে সংঘটিত সমস্ত শেয়ার ক্রেডিট এবং ডেবিটগুলির বিশদ বিবরণ দেয় এবং বিনিয়োগকারীদের প্রকৃত রেকর্ডের সঙ্গে আপনার ডিম্যাট অ্যাকাউন্টে সংঘটিত কার্যকলাপের অত্যন্ত গুরুত্বপূর্ণ সমন্বয় করে। আপনি আপনার ব্রোকারের ব্যাক-অফিস সফ্টওয়ারের সাহায্য নিয়ে ইলেকট্রনিকভাবে এটি পেতে পারেন।

মনে রাখবেন, ডিম্যাট অ্যাকাউন্টের জন্য ডেবিট নির্দেশনা স্লিপ (ডিআইএস) বুকলেটটি আপনার ব্যাঙ্কের চেক বইয়ের সমতুল্য। একটি ডিম্যাট অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে কোনও শেয়ার স্থানান্তর করার সময়, কোনও বিনিয়োগকারীকে অবশ্যই ডিআইএস স্বাক্ষর করতে হবে। তাই সংশ্লিষ্ট বিনিয়োগকারীকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে সে যেন তাঁর ডিআইএস বুকলেটটি আশেপাশে না রাখেন বা প্রতারণার সম্ভাবনা এড়াতে তাঁর স্বাক্ষরিত ডিআইএস বুকলেটটি দালালের কাছে রেখে না দেন।

আপনার ব্রোকারের সঙ্গে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার সময়, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে ব্রোকার যাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মালিকানাধীন ট্রেডিংয়ের সঙ্গে জড়িত না থাকেন। ব্যবসায়িক কার্যক্রমের সঙ্গে জড়িত ব্রোকার আপনার হোল্ডিংয়ের সঙ্গে স্বার্থ পরায়ণসম্পন্ন হতে পারেন। এই ধরনের বিপদ এড়াতে, নিশ্চিত করুন যে ব্রোকার মালিকানাধীন ট্রেডিং কার্যকলাপের সঙ্গে যাতে জড়িত না হয়। এই বিষয়টি খুব সহজ মনে হলেও অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং খুচরো বিনিয়োগকারীদের এই ধরনের কার্যকলাপ সম্পর্কে অনেক বেশি সচেতন থাকা উচিত।

অনলাইন ট্রেডিং অ্যাকাউন্টে, দালালরা পাওয়ার অফ অ্যাটর্নি চুক্তির মাধ্যমে ডিম্যাট অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন। এই পাওয়ার অফ অ্যাটর্নিগুলি দেশে ক্রমবর্ধমান ডিম্যাট সম্পর্কিত জালিয়াতির জন্য একটি উল্লেখযোগ্য মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এক সময়ে নিয়ম ছিল, একটি সাধারণ উদ্দেশ্য চুক্তিই তহবিলের বিক্রয় স্থানান্তর করার জন্য যথেষ্ট। তবে, নতুন নিয়ম চালু হওয়ার পরে এটি সম্ভব নয়।

আপনার ব্রোকারের সঙ্গে পাওয়ার অফ অ্যাটর্নি স্বাক্ষর করার সময়, সীমিত উদ্দেশ্য সমন্বিত পাওয়ার অফ অ্যাটর্নির উপরে জোর দিন। সে ক্ষেত্রে কারণ দালালদের তাদের বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল বা সিকিউরিটি বিক্রি বা স্থানান্তর করার জন্য সম্মতি নিতে হয়। এটি জালিয়াতি থেকে বাঁচার জন্য সেরা একটি নিরাপত্তা বিধি।

বকেয়া পাওনার ক্ষেত্রে নোটিস ছাড়াই যে কোনও সময়ে পাওয়ার অফ অ্যাটর্নি প্রত্যাহার করা যেতে পারে। প্রায়ই, লোকজন বিদেশে উড়ে যান এবং সাধারণ ব্যস্ততার কারণে ডিম্যাট অ্যাকাউন্টের দিকে সে ভাবে নজর দিতে পারেন না। এই পরিস্থিতিতে, আপনি অ্যাক্সেস করতে না পারা পর্যন্ত ডিম্যাট অ্যাকাউন্ট ফ্রিজ করার জন্য আপনি ডিপির কাছে একটি স্বাক্ষরিত আবেদন দিতে পারেন।

যখন ডিম্যাট অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়, তখন এতে লভ্যাংশ, বোনাস এবং ডিভিডেন্টের মতো কর্পোরেট অ্যাকশনগুলি পাওয়া যায় এবং শুধুমাত্র সেই ডিম্যাট অ্যাকাউন্টে ডেবিটের বিষয়ে বাধা দেওয়া হয়। ফ্রিজ হল এমন একটি সুবিধা যা আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখে। আপনার ডিম্যাট অ্যাকাউন্ট দীর্ঘ সময়ের জন্য নিষ্ক্রিয় থাকার সম্ভাবনা থাকলে অবশ্যই এটি ব্যবহার করতে হবে।

তবে ইমেল বা মোবাইল নম্বর পরিবর্তনের ক্ষেত্রে অবিলম্বে ডিপিকে জানান। ডেবিট তথ্য সম্পর্কে সচেতন হতে, আপনার কষ্টার্জিত বিনিয়োগকৃত অর্থের সঠিক পরিসংখ্যান পেতে আপনার যোগাযোগের বিষয়টি সর্বদা  আপডেট রাখা অত্যন্ত জরুরি।

বলা বাহুল্য, উপরের এই বিষয়গুলি খুবই ছোট পদক্ষেপ। যদিও এগুলি আপনার অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে এবং আপনার ডিম্যাট অ্যাকাউন্টের অনিয়মগুলিকে সময়মতো সংশোধন করতে সাহায্য করে। অন্যদিকে এক জন স্টক ব্রোকার হিসেবে বিনিয়োগকারীর সর্বোত্তম স্বার্থের কথা মাথায় রেখে অপ্রীতিকর ঘটনার মোকাবিলা করা খুবই গুরুত্বপূর্ণ।