Advertisement
০১ মে ২০২৪
Presents
Gautam Adani

হিন্ডেনবার্গ রিপোর্টের বর্ষপূর্তি, ক্ষতি কাটিয়ে চেনা ছন্দে ফিরছে আদানি গ্রুপ!

বিশ্বের অন্যতম নামজাদা হিন্ডেনবার্গ রিপোর্টের এই দাবির কারণে শিল্পপতি গৌতম আদানির সংস্থা আদানি গ্রুপের শেয়ার দর ধসে পড়ে অনেকটাই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৭:২৪
Share: Save:

আমেরিকার হিন্ডেনবার্গ রিপোর্টে গত বছর প্রকাশ্যে আসে এক উদ্বেগজনক সত্য, যেখানে সরাসরি ভারতের আদানি গ্রুপকে শেয়ারের বিষয়ে অস্ত্য পথ নেওয়ার অভিযোগ আনা হয়। বলাই বাহুল্য, বিশ্বের অন্যতম নামজাদা হিন্ডেনবার্গ রিপোর্টের এই দাবির কারণে শিল্পপতি গৌতম আদানির সংস্থা আদানি গ্রুপের শেয়ার দর ধসে পড়ে অনেকটাই।

চলতি বছর বর্ষপূর্তিতে দাঁড়িয়ে আদানি গ্রুপ সেই পরিস্থিতি কাটিয়ে অনেক দূর এসেছে। গত বছর বাজারে যা কিছু মূলধন ক্ষতির মুখোমুখি হতে হয়েছিল, তার ক্ষতিপূরণ পূরণ করতে পেরেছে তারা। এমনকি বিদেশ থেকে একাধিক লোভনীয় লগ্নিও মিলেছে। ফলে গত বছরের ক্ষতির প্রায় সবটুকুই মিটিয়ে ফেলতে পেরেছে আদানি গ্রুপ।

যদিও, এই রিপোর্টের কারণে যা ক্ষতি গত বছর হয়েছে, তা দুশ্চিন্তাজনক। রাতারাতি এই গ্রুপটির বাজার দর প্রায় ৬৫% পড়ে যায়। অর্থাৎ যে বাজার দর ছিল ১৯.২ ট্রিলিয়ান ভারতীয় টাকা, তা প্রায় ৭ ট্রিলিয়ান টাকা হারিয়ে ১২.৪ ট্রিলিয়ান টাকায় ধসে পড়ে।

এই কোম্পানি সমষ্টিকে একই সঙ্গে প্রায় ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার বিক্রি বাতিল করে দিতে হয়েছিল। এই ক্ষতি তাঁদের মেনে নিতেই হয়েছিল, যদিও আদানি কোম্পানি সমষ্টির পূর্ণ অধিকার ছিল এই বিক্রির উপরে। যদিও, গত বছর ২৭ ফেব্রুয়ারি থেকেই বাজার দর আবার দ্বিগুণের বেশি ফিরে আসে। কোম্পানি সমষ্টির আপ্রাণ চেষ্টার ফলে বিশ্ব মানের এই রকম ক্ষতির পরেও তারা ফিরে আসতে পারে সফল ভাবে।

এই চেষ্টার অন্যতম ছিল মার্চ ২০২৩-এর ২ বিলিয়ান ডলারের প্রবুর্তক শেয়ার বিক্রি। বিপর্যস্ত কোম্পানিটির হাল ফিরিয়ে আনতে এই কেনাবেচা বিশেষ ভাবে সাহায্য করেছিল।

এর পর পরই দেশের উচ্চ আদালত আদানি গ্রুপের বিরুদ্ধে বিশেষ তদন্ত দল গঠন করার আবেদন খারিজ করে দেয়। এমনকি সিবিআই তদন্তের প্রয়োজনও নাকচ করে দেয়। সঙ্গে আদালতের রায়ে স্পষ্ট বলে দেওয়া হয়, কোনও নিয়ন্ত্রক ব্যর্থতা আদৌ ঘটেনি আদানি গ্রুপের কাজে। যদিও দেশের সুরক্ষা ও আদান-প্রদান বোর্ড বা সেবি হিন্ডেনবার্গ রিপোর্টের ‘অভিযোগ’কে ঘিরে তদন্ত চালিয়ে যায়। তদন্তের ২৪ টির মধ্যে ২২ টির প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। কম মানের সাধারণ শেয়ার কেনাবেচার নিয়মকে ঘিরে দু’টি দাবির তদন্ত করা এখনও বাকি।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hindenburg Report Hindenburg Research Gautam Adani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE