Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

একাধিক ক্রেডিট কার্ড? তাতেও কিন্তু ঋণ পাওয়ার যোগ্যতা ধরে রাখা যায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ মার্চ ২০২১ ১২:৩৯


—প্রতীকী চিত্র।

একাধিক ক্রেডিট কার্ড মানেই কিন্তু ক্রেডিট রেটিং কমে যাওয়া নয়। ক্রেডিট কার্ড ঠিক মতো ব্যবহার করতে পারলে তা আর্থিক ভাবে লাভজনক। তবে সে আলোচনা না হয় পরে করা যাবে। এখন দেখা নেওয়া যাক একাধিক ক্রেডিট কার্ড রেখেও কী ভাবে ক্রেডিট রেটিং ধরে রাখা যায়।

আপনার কাছে একাধিক ক্রেডিট কার্ড থাকলে সমস্যা একটাই। ব্যবহারের পরে টাকা ফেরত দেওয়ার সময়টার হিসাব রাখা। মনে রাখতে হবে যখনই ক্রেডিট কার্ড আপনি ব্যবহার করছেন তখনই আপনি ক্রেডিট কার্ড সংস্থার কাছ থেকে আসলে ঋণ নিচ্ছেন। আর এই ঋণের জন্য আপনি কিছু বন্ধকও রাখেন না। আপনার ঋণ নেওয়ার যোগ্যতা মাপার জন্য ব্যাঙ্ক যে অঙ্কটার উপর চোখ রাখে তা হল ক্রেডিট কার্ডে আপনার ঋণ নেওয়ার সীমা আর তার নিয়মিত ব্যবহারের অনুপাত। এই অনুপাত যদি খুব বেশি হয় তাহলেই কিন্তু আপনার ঋণ নেওয়ার যোগ্যতা কমবে। তাই একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করলে, তার প্রতিটির ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট কারণ থাকা উচিত। উদাহরণ হিসাবে বলা যেতে পারে গাড়ির তেল কেনার জন্য একটি এবং দৈনন্দিন ছোটখাটো দোকানপাটের জন্য অন্য একটি, আর বড় খরচের জন্য আর একটি রাখতে পারেন।

তবে মাসের শেষে কার্ডের বিল মেটানোর দিনটি কিন্তু কোনও ভাবেই ভুলে যাবেন না। অনেকেই ভাবেন, পুরো ঋণ চুকিয়ে দেব। হোক না দু’একদিন দেরি। না। করবেন না। এতে আপনার ঋণ নেওয়ার যোগ্যতা কমবে।

Advertisement

আপনি যদি শুধু ন্যূনতম প্রদেয় টাকাটা মিটিয়ে যেতে থাকেন তাতে কিন্তু আপনার খরচ বাড়বে বই কমবে না। মনে রাখবেন, ক্রেডিট কার্ডের সুদ ব্যবহারের দিন থেকে হিসাব হতে থাকে। নির্দিষ্ট দিনের মধ্যে শোধ করে দিলে সুদের দায় থাকে না। কিন্তু ন্যূনতম অঙ্কটি মেটালেই সুদ দিতে হবে পরের মাসে। আর সেই টাকা চক্রবৃদ্ধি হারে বাড়তে বাড়তে আপনার হাতের বাইরে চলে যেতে পারে।

আপনার ব্যাঙ্ক যদি আপনার ক্রেডিট কার্ডে কেনার অঙ্কের সীমা বৃদ্ধি করতে চায়, সেটা ভাল দু’টি কারণে। প্রথমত, ব্যাঙ্ক মনে করছে আপনার ঋণ শোধের ইতিহাস ভাল অর্থাৎ আপনার ক্রেডিট রেটিং ভাল। আর দ্বিতীয়ত, আপনার ঋণের সীমা আর খরচের অনুপাত কমে আপনার রেটিংও যাবে বেড়ে।

তবে হ্যাঁ। একাধিক ক্রেডিট কার্ড নিলে আপনার রেটিং এর উপর তার একটা প্রভাব পড়বেই। তার থেকে উদ্ধার পাওয়ার উপায় একটাই। ক্রেডিট কার্ডের ঋণ ঠিক সময়ে শোধ করে রেটিং ধরে রাখা।

আরও পড়ুন

Advertisement