Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Small Business Loans

কম অঙ্কের ব্যবসায়িক ঋণ আপনার ব্যবসাকে এনে দিতে পারে নতুন রূপ! দেখে নিন কোন উপায়ে

ছোট ব্যবসা বেশির ভাগ ক্ষেত্রে সেই আয়তনেই আটকে পড়ে। ব্যবসা বৃদ্ধির জন্য যে মূলধন প্রয়োজন, তা এদের ধরাছোঁয়ার বাইরেই থেকে যায়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৪
Share: Save:

ভারতে বড় আয়তনের ব্যবসার তুলনায় ছোট বা মাঝারি আয়তনের ব্যবসার চলই বেশি। এতেই অর্থনীতি বয়ে চলেছে নিজের ছন্দে। পরিসংখ্যান বলছে, ছোট ও মাঝারি আকারের এই ব্যবসাগুলির সংখ্যা প্রায় সাড়ে ৪ কোটি ২০ লক্ষের আশপাশে। এদের হাত ধরেই নতুন আয়ের পথ শুরু হয়, বহু মানুষের নিত্যদিনের রুজিরুটি চলে।

তবে ছোট ব্যবসা বেশির ভাগ ক্ষেত্রে সেই আয়তনেই আটকে পড়ে। ব্যবসা বৃদ্ধির জন্য যে মূলধন প্রয়োজন, তা এদের ধরাছোঁয়ার বাইরেই থেকে যায়। তাই ছোট মাপের ব্যবসাকে সাহায্য করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও নানা ছোট মানের ঋণের সুযোগ করে দেওয়া হয়েছে।

ছোট ব্যবসায়িক ঋণ হল এমনই ঋণ, যা সদ্য তৈরি হয় ব্যবসা বা ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বপ্নপূরণে সাহায্য করে। এই ঋণের মাধ্যমে ব্যবসার আকার বাড়ানোর পাশপাশি ব্যবসায় টাকা বাড়ানোরও উপায় পাওয়া যায়।

সরকারি ঋণ-

সরকারের পক্ষ থেকে ক্ষুদ্র ব্যবসায়িক ঋণের প্রকল্পের সংখ্যাটা নেহাত কম নয়। যেমন, মুদ্রা ঋণ, স্ট্যান্ড আপ ইন্ডিয়া এবং ক্রেডিট গ্যারান্টি ফান্ড স্কিম ফর মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপ্রাইজেস (সিজিটিএমএসই) ইত্যাদি উল্লেখযোগ্য।

এই প্রকল্পগুলিতে ঋণ নিলে ব্যবসায়িক ঋণে সুদের হার নিতান্তই কম হয় এবং এর জন্য কোনও বন্ধক রাখার দরকার পড়ে না।

ক্ষুদ্র ঋণ-

ক্ষুদ্র ঋণ বা মাইক্রো লোন হল এমন সব ঋণ যা সমবায়িকা বা এনবিএফসি জাতীয় সংস্থা থেকে ক্ষুদ্র ব্যবসাকে বাড়ানোর লক্ষ্যে দেওয়া হয়। এই ঋণ যে মানুষেরা সচরাচর ব্যাঙ্কে গিয়ে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, তাঁদের জন্য গুরুত্বপূর্ণ। এতে খুব কম অঙ্কের টাকা অল্প কয়েক দিনের মধ্যে ফেরত দেওয়ার সুযোগ পাওয়া যায়।

ওয়ার্কিং ক্যাপিটাল লোন-

ক্ষুদ্র ব্যবসায়ীদের দৈনন্দিন কাজের যাবতীয় খরচ সামলানোর কাজে আসে এই ধরনের ঋণ। এতে কর্মচারীদের মাইনে, নিত্যদিনের খরচ ইত্যাদি মেটানো যায়।

টার্ম ঋণ-

নানা আর্থিক উপদেষ্টা সংস্থা থেকে নির্দিষ্ট দিনের জন্য এই ঋণ পাওয়া যায়। দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য যে ব্যবসাগুলির ঋণ প্রয়োজন, তাঁদের জন্য এই ঋণ একদম সঠিক।

যন্ত্রপাতির ঋণ-

নামেই বোঝা যাচ্ছে, ব্যবসায় দরকারি যন্ত্রপাতি কেনার জন্য যে বিশাল অঙ্কের টাকা দরকার হয়, তার জন্য এই ঋণ খুব সাহায্য করে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Small Business Solution Business Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE