Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

জানেন সিকিউরিটিজ ট্রানজ্যাকশন ট্যাক্স কী?

এই কর আসলে প্রত্যক্ষ কর বা ডাইরেক্ট ট্যাক্স। এই কর প্রস্তাব করা হয় ২০০৪ সালের বাজেটে এবং চালু হয় ওই বছরেরই অক্টোবর মাস থেকে। মূলত কর ফাঁকি রুখতেই এই কর প্রস্তাব করা হয়েছিল। 

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৪
Share: Save:

মিউচুয়াল ফান্ড বা শেয়ারে বিনিয়োগ করলে কিন্তু সিকিউরিটিজ ট্রানজ্যাকশন ট্যাক্স কী, তা জানা অত্যন্ত জরুরি। কারণ, এর উপরেই নির্ভর করবে ক্যাপিটাল গেনস ট্যাক্সের হার এবং রকমফের। আসুন দেখে নেওয়া যাক ব্যাপারটা কী।

এই কর আসলে প্রত্যক্ষ কর বা ডাইরেক্ট ট্যাক্স। আয়করের মতোই প্রত্যক্ষ ভাবে এটি মেটানোর দায়িত্ব আপনার। এই কর প্রস্তাব করা হয় ২০০৪ সালের বাজেটে এবং চালু হয় ওই বছরেরই অক্টোবর মাস থেকে। মূলত কর ফাঁকি রুখতেই এই কর প্রস্তাব করা হয়েছিল।

এই কর শেয়ার কেনা-বেচার উপর কার্যকরী। শেয়ার, মিউচুয়াল ফান্ড বাইটিএফ জাতীয় লেনদেন এর আওতায় আসে। দেখে নেওয়া যাক কোন কোন সিকিউরিটির উপর এই কর আরোপ হয়:

  • শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, ডিবেঞ্চার স্টক (এটাও ঋণপত্রই কিন্তু এর উপর ডিভিডেন্ড পাওয়া যায় এবংসংস্থা দেউলিয়া ঘোষিত হলে টাকা ফেরত পাওয়ার ব্যাপারে ঋণপত্রের মতো অগ্রাধিকার মেলে না), বা সংস্থার কাগজ যা শেয়ার বাজারে লেনদেন হয়
  • ডেরিভেটিভস বা সেই সব লগ্নি, যা অন্য লগ্নির উপর নির্ভরশীল
  • যে কোনও বৃহত্তর লগ্নির কাগজ, যা হয়তো বাজারে ছাড়া হয়েছে ইউনিট হিসাবে
  • সরকারি লগ্নিপত্র যা চরিত্রগত ভাবে ইক্যুইটির মতো
  • ঋণপত্রের উপর সুদ
  • সেই মিউচুয়াল ফান্ড যার বিনিয়োগ ইক্যুইটিতে

বাজারের বাইরে এই সব বিনিয়োগপত্র হাত বদল করলে তার উপর এই কর বসবে না।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Tax Transaction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE