Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Bollywood films: উপার্জনে হলিউডকেই টেক্কা দিয়েছে বলিউডের ‘টুকে তৈরি’ এই সিনেমাগুলি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুন ২০২২ ১৫:৪৯
দক্ষিণ ভারতীয় সিনেমা এবং আন্তর্জাতিক সিনেমার গল্প অনুসরণ করে বলিউডে বহু ছবিই আবার বানানো হয়েছে। কখনও এই ‘রিমেক’ ছবিগুলি দর্শকদের আশাহত করে, আবার কখনও তা দর্শকদের মনে এমন ছাপ ফেলে যায়, যা আসল ছবিও ফেলতে পারেনি।

এই তালিকায় এমন কিছু হিন্দি ছবির নাম রয়েছে, যার মূল গল্প হলিউডের কোনও না কোনও ছবির অনুকরণ হলেও উপার্জনের দিক দিয়ে হলিউডের ছবিগুলিকেই টেক্কা দিয়েছে।
Advertisement
১৯৭৫ সালে যে সিনেমা মুক্তি পাওয়ার পর দেশের সর্বত্র ‘জয়-বীরু’কে নিয়ে মাতামাতি, জানেন কি, সেই ক্লাসিক ‘শোলে’ ছবিটির গল্প হলিউড সিনেমা থেকে নেওয়া হয়েছে?

শুধু একটি ছবি থেকেই নয়, মোট চারটি আমেরিকান ছবির গল্প এমনকি কিছু ক্ষেত্রে দৃশ্যের অনুকরণ করেছিলেন সালিম-জাভেদ জুটি। ‘দ্য ম্যাগনিফিসেন্ট সেভেন’, ‘ফর এ ফিউ ডলার্স মোর’, ‘দ্য গুড, দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি’ এবং ‘ওয়ান্স আপন এ টাইম ইন দ্য ওয়েস্ট’— এই চারটি ছবি থেকে ‘শোলে’ সিনেমাটি বানানো হয়েছিল।
Advertisement
শাহরুখ, কাজল ও শিল্পা অভিনীত ‘বাজিগর’ বলিউডের হিট ছবি হলেও এই ছবিটি ‘এ কিস বিফোর ডায়িং’ সিনেমা থেকে অনুকরণ করা হয়েছে। ১৯৯১ সালে মুক্তি পাওয়া এই ছবিতে ম্যাট ডিলন, শেন ইয়ং-সহ আরও অনেকে অভিনয় করেছিলেন।

যদিও হলিউড সিনেমাটিও একটি ইংরেজি উপন্যাস অবলম্বনে বানানো হয়েছে। ইরা লেভিন এই উপন্যাসটির জন্য ১৯৫৪ সালে এডগার অ্যাওয়ার্ডে পুরস্কৃত হন।

সঞ্জয় দত্ত অভিনীত যে সিনেমাটি বক্স অফিসে বিপুল সাড়া ফেলেছিল, তা হল ‘মুন্নাভাই এমবিবিএস’। ‘মুন্না-সার্কিট’ জুটি এখনও দর্শকদের মনের মণিকোঠায় বিরাজ করে।

১৯৯৮ সালে ‘প্যাচ অ্যাডামস্’ ছবিতে রবিন উইলিয়ামস যে চরিত্রে অভিনয় করেছেন, সেই চরিত্রের অনুরূপেই মুন্নাভাইয়ের চরিত্র তৈরি হয়েছিল।

২০১২ সালে অক্ষয় কুমার ও পরেশ রাওয়াল অভিনীত কমেডি-ড্রামা ঘরানার ‘ওএমজি: ওহ্ মাই গড!’ ছবিটি বলিউডে একটি নতুন ধারার সূচনা করে।

কিন্তু এই ছবিটির গল্প একটি অস্ট্রেলীয় ছবি ‘দ্য ম্যান হু সিউড গড’ থেকে অনুকরণ করা হয়েছে। এই একই গল্পের উপর ভিত্তি করে বানানো হয়েছে একটি ভারতীয় নাটকও। নাটকটির নাম ‘কাঞ্জি ভিরুধ কাঞ্জি’।

বলিউডের ‘হরর’ ঘরানার ছবির মধ্যে অন্যতম ২০১২ সালে মুক্তি পাওয়া ‘রাজ’ ছবিটি। দিনো মারিয়া ও বিপাশা বসুকে এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল।

হুবহু অনুকরণ করা না হলেও ‘হোয়াট লাইজ বিনিদ’ ছবির গল্প থেকে এই ছবির ধারণা নেওয়া হয়েছে।