Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shah Rukh Khan

‘দিওয়ানা’ নয়, শাহরুখের প্রথম ছবি ছিল অন্য, সাহসী দৃশ্যে অভিনয়ও করেছিলেন বাদশাহ

জুলাই মাসের গোড়াতেই ৩০ বছরে পা ফেলেছে অভিনেতার কেরিয়ারের অন্যতম বিতর্কিত ছবি ‘মায়া মেমসাব’। এই ছবিটিতেই শাহরুখ প্রথম অভিনয় করেছিলেন বলে দাবি করেন বলি পরিচালক কেতন মেহতা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৬:৪৬
Share: Save:
০১ ১৩
Shah Rukh Khan

সোমবার সকালে শাহরুখ খানের ‘জওয়ান’ ছবির প্রথম ঝলক মুক্তি পেয়েছে। জুলাই মাসের গোড়াতেই ৩০ বছরে পা ফেলেছে অভিনেতার কেরিয়ারের অন্যতম বিতর্কিত ছবি ‘মায়া মেমসাব’। এই ছবিটিতেই শাহরুখ প্রথম অভিনয় করেছিলেন বলে দাবি করেন বলি পরিচালক কেতন মেহতা।

০২ ১৩
Shah Rukh Khan

কেতনের পরিচালনায় যখন ‘মায়া মেমসাব’ ছবির শুটিং চলছিল, তখন অভিনেতা মানসিক দিক দিয়ে খানিকটা ভেঙে পড়েছিলেন। মনের জোরে কোনও রকমে ছবির শুটিং সম্পূর্ণ করেন তিনি। এমনটাই জানান কেতন।

০৩ ১৩
Deewana movie poster

‘মায়া মেমসাব’ ছবির মাধ্যমেই বড় পর্দায় প্রথম অভিনয় করেছিলেন শাহরুখ। কিন্তু অজানা কারণে এই ছবির মুক্তির তারিখ পিছিয়ে যায়। ‘মায়া মেমসাব’ মুক্তির আগেই প্রেক্ষাগৃহে মুক্তি পায় শাহরুখের ছবি ‘দিওয়ানা’।

০৪ ১৩
Raju Ban Gaye Gentleman movie poster

‘দিওয়ানা’ মুক্তির পর ‘রাজু বন গয়া জেন্টলম্যান’, ‘চমৎকার’, ‘দিল আশনা হ্যায়’র মতো শাহরুখের একাধিক ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর অবশেষে মুক্তি পায় ‘মায়া মেমসাব’, অথচ এই ছবিটিই শাহরুখের অভিনয় করা প্রথম ছবি।

০৫ ১৩
Maya Memsaab

১৯৯৩ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘মায়া মেমসাব’ ছবিটি। এই ছবিতে শাহরুখের পাশাপাশি রাজ বব্বর, ফারুখ শেখ, পরেশ রাওয়ালের মতো তারকারা অভিনয় করেছিলেন।

০৬ ১৩
Shah Rukh Khan

‘মায়া মেমসাব’ ছবিতে শাহরুখের বিপরীতে অভিনয় করেছিলেন দীপা শাহি। এই ছবিতে শাহরুখ এবং দীপা ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করেছিলেন। প্রথম ছবিতে এমন দৃশ্যে অভিনয় করেছিলেন বলে তা নিয়ে বিতর্ক শুরু হয়।

০৭ ১৩
Shah Rukh Khan

তবে সাহসী দৃশ্যে অভিনয়ের পরেও বড় পর্দায় শাহরুখ এবং দীপার সম্পর্কের রসায়ন দর্শকের মন ছুঁয়েছিল। কিন্তু ‘মায়া মেমসাব’ ছবিতে শুটিংয়ের সময় শাহরুখের ব্যক্তিগত জীবনের উপর দিয়ে ঝড় বয়ে গিয়েছিল বলে জানান কেতন।

০৮ ১৩
Shah Rukh Khan

কেতন সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘মায়া মেমসাব’ ছবির শুটিং হয়েছিল শিমলায়। মুম্বই থেকে কর্মীদলের সদস্যরা পৌঁছে গিয়েছিলেন শিমলায়।

০৯ ১৩
Shah Rukh Khan

‘মায়া মেমসাব’ ছবির শুটিং চলার সময় শাহরুখের মা অসুস্থ ছিলেন বলে জানান ছবির পরিচালক কেতন। পরিচালক-সহ কর্মীদলের কয়েক জন সদস্য মনে করেছিলেন, মায়ের অসুস্থতার কারণে শাহরুখ এতটাই ভেঙে পড়বেন যে, শুটিংয়ের জন্য শিমলা যেতে পারবেন না।

১০ ১৩
Shah Rukh Khan

কিন্তু পরিস্থিতি সামলে শুটিংয়ের জন্য হাজির হয়েছিলেন শাহরুখ। অভিনয়ের প্রতি নিজেকে যেন নিবেদন করে দিয়েছিলেন তিনি। কেতনের দাবি, অভিনয়কে ভাল না বাসলে এই অবস্থায় কেউ শুটিং করতে পারেন না।

১১ ১৩
Shah Rukh Khan

কেতন আরও জানান, তিনি ‘মায়া মেমসাব’ ছবির জন্য নতুন মুখ চাইছিলেন। ১৯৮৯ সালে সম্প্রচারিত ‘সার্কাস’ ধারাবাহিকে শাহরুখের অভিনয় সকলের নজর কেড়েছিল। এই ধারাবাহিক পরিচালনার দায়িত্বে ছিলেন আজিজ মির্জ়া।

১২ ১৩
Shah Rukh Khan

‘সার্কাস’ ধারাবাহিকের নির্মাতা আজিজ এবং সইদ মির্জ়াকে আগে থেকে চিনতেন কেতন। ছবির জন্য কেতন নতুন মুখের সন্ধানে রয়েছেন জেনে আজিজ এবং সইদ দু’জনেই শাহরুখের সঙ্গে কেতনকে দেখা করতে বলেন।

১৩ ১৩
Shah Rukh Khan

প্রথম দেখাতেই শাহরুখকে পছন্দ হয়ে যায় কেতনের। সাক্ষাৎকারে কেতন বলেন, ‘‘শাহরুখকে দেখে মনে হয়েছিল তিনি প্রতিভাবান। যে হেতু এই ছবিতে তিনি প্রথম কাজ করেছিলেন, তাই নিজের সবচেয়ে ভাল পারফরম্যান্স দিতে চেয়েছিলেন তিনি।’’

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE