Advertisement
০৩ মে ২০২৪
Matrubhoomi Local

লোকাল ট্রেনে নতুন দিন, প্রথম শ্রেণির কামরা চালু করছে রেল, প্রথম সুযোগ শিয়ালদহ-রানাঘাট শাখায়

‘মাতৃশক্তি’-কে শ্রদ্ধার্ঘ্য জানাতে চায় পূর্ব রেল। অভিনব উপায়ে। মাতৃভূমি লেডিজ় স্পেশালে থাকছে বিশেষ ব্যবস্থা।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২০:০৮
Share: Save:
০১ ১২
image of train

আর দেড় সপ্তাহ। তার পরেই শুরু দেবীপক্ষ। এই আবহে ‘মাতৃশক্তি’-কে শ্রদ্ধার্ঘ্য জানাতে চায় পূর্ব রেল। অভিনব উপায়ে। মাতৃভূমি লেডিজ় স্পেশালে থাকছে বিশেষ ব্যবস্থা। ঘোষণা করল পূর্ব রেল।

০২ ১২
image of train

মাতৃভূমি লেডিজ় স্পেশালে খুব শীঘ্রই থাকবে একটি প্রথম শ্রেণির কামরা। দেবীপক্ষের সময় থেকে শিয়ালদহ-রানাঘাট মাতৃভূমি লোকালে থাকতে পারে এই পরিষেবা। ১৪ অক্টোবর থেকে দেবীপক্ষের শুরু। ঠিক কবে এই পরিষেবা চালু হবে, এখনও জানায়নি রেল।

০৩ ১২
image of train

লোকাল ট্রেনের প্রথম শ্রেণির কামরায় যাতায়াত হবে আরও আরামদায়ক। আসনে থাকবে নরম গদি। ট্রেনের কামরার মেঝেয় পাতা থাকবে ম্যাট। কামরার দেওয়ালে থাকবে সুন্দর ছবি।

০৪ ১২
image of train

রেলের তরফে প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, কামরার কোনও দেওয়ালে রয়েছে দিল্লির ইন্ডিয়া গেট, আগরার তাজমহলের ছবি, কোথাও মাথায় কলসি নিয়ে মহিলার ছবি। কোনও দেওয়ালে রয়েছে আবার মহিলা বিমান চালকের ছবি।

০৫ ১২
image of train

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, রানাঘাট-শিয়ালদহ-রানাঘাট রুটে চলা মাতৃভূমি লোকালে থাকবে একটি প্রথম শ্রেণির কামরা। আপাতত পাইলট প্রজেক্ট হিসাবে।

০৬ ১২
image of train

কৌশিক জানিয়েছেন, এই পরিষেবা সফল হলে, ইতিবাচক প্রতিক্রিয়া মিললে প্রথম শ্রেণির কামরাসমেত আরও বেশ কয়েকটি মাতৃভূমি লোকাল ট্রেন চালু করা হবে। প্রথম শ্রেণির পাশাপাশি দ্বিতীয় শ্রেণির কামরাও অবশ্যই থাকবে ট্রেনে।

০৭ ১২
image of train

পূ্র্ব রেলের এই সিদ্ধান্তে খুশি ট্রেনের নিত্য মহিলা যাত্রীরা। এখন অনেক বেশি আরামে অফিস যেতে পারবেন, এমনটাই মনে করছেন যাত্রীরা। এর ফলে অফিসে গিয়ে কাজ করার সময় আর ক্লান্ত হয়ে পড়বেন না।

০৮ ১২
image of train

মুম্বইয়ে বেশ কয়েক বছর আগে থেকেই লোকল ট্রেনে রয়েছে প্রথম শ্রেণির কামরা। ভাড়া সাধারণ কামরার থেকে প্রায় ১০ গুণ বেশি।

০৯ ১২
image of train

সকালের ব্যস্ত সময়ে দ্বিতীয় শ্রেণির কামরায় যখন থিকথিকে ভিড়, তখন প্রথম শ্রেণির কামরা থাকে বেশ ফাঁকা। সেখানে উঠলে বসার আসন মেলার সম্ভাবনা রয়েছে।

১০ ১২
image of train

তা বলে টিকিট বিক্রি এতটুকু কম নয়। রেলের তরফে দেওয়া একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০২২ সালের জুন মাসে প্রতি দিন প্রথম শ্রেণির কামরায় এক পিঠের ৯,৬৯৫টি করে টিকিট বিক্রি করেছে পশ্চিম রেল। নভেম্বরে সেই সংখ্যাটি ছিল ১৮,০৩১।

১১ ১২
image of train

প্রথম শ্রেণির কামরাগুলির গায়ে সাদা-নীল রঙ করা। তা দেখেই যাত্রীরা চিনতে পারেন এই কামরা।

১২ ১২
image of train

মুম্বই লোকাল ট্রেনে বাতানুকূল কামরাও রয়েছে। ১৮৬৭ সালে মুম্বইতে প্রথম স্টিম চালিত লোকাল ট্রেন চালু হয়েছিল। তার ১৫০ বছর পূর্তিতে ২০১৭ সালে মুম্বইয়ে লোকাল ট্রেনে বাতানুকূল কামরা সংযোজন করা হয়। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE