Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৪ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Voice-over artists: বিগ বসের বাড়ি হোক বা মেট্রোর ঘোষণা, পরিচিত এই কণ্ঠগুলির মালিক যাঁরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ জুলাই ২০২২ ১৩:২৬
ছোটপর্দার বিজ্ঞাপন হোক বা মেট্রো রেলের ঘোষণা, এমন কিছু কণ্ঠ রয়েছে, যা আমাদের প্রাত্যহিক জীবনের সঙ্গী হয়ে ওঠে।

টেলিভিশনে ‘সার্ফ এক্সেল’ থেকে শুরু করে ‘পার্লে জি’-র মতো নামকরা ব্র্যান্ডের বিজ্ঞাপনগুলি আরও আকর্ষণীয় করে তোলে পিছনে থাকা কণ্ঠস্বরগুলি।
Advertisement
‘দাগ অচ্ছে হ্যায়’— এই লাইনটি শোনামাত্রই দর্শকদের চোখের সামনে ‘সার্ফ এক্সেল’ ডিটারজেন্ট পাউডারের বিজ্ঞাপনটি ভেসে ওঠে।

কিন্তু এই কণ্ঠশিল্পীকে চেনেন কি? শুধু মাত্র ‘সার্ফ এক্সেল’-এরই নয়, ‘পিলস্‌বুরি’, ‘টাটা স্কাই’, ‘ব্রুকব্যান্ড’, ‘নিউট্রিলাইট’ এবং ‘কোকা-কোলা’-সহ বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপনে রিচা নিগমের কণ্ঠ ব্যবহৃত হয়েছে।
Advertisement
ছোটবেলায় সঙ্গীতের সাত সুর কখনওই তাঁর আয়ত্তে আসত না, তাঁর অদ্ভুত কণ্ঠস্বরের কারণে সকলেই তাঁর পিছনে লাগত। এক সময় হতাশও হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু আজ রিচা তাঁর কণ্ঠস্বরের কারণেই বিখ্যাত।

ব্যারিটোন ভয়েসের অধিকারী শাম্মী নারাং দু’দশক ধরে ‘দূরদর্শন’-এর সাংবাদিক ছিলেন। রাজধানী-সহ দেশের বিভিন্ন প্রান্ত— বেঙ্গালুরু, হায়দরাবাদ, গুরগাঁও, জয়পুর, মুম্বই নগরীতে মেট্রোরেলে হিন্দি ভাষায় ঘোষণার সময় তাঁরই কণ্ঠস্বর শোনা যায়।

মেটাল্যার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করার পর তিনি সরকারি চাকরি করবেন বলে ভেবেছিলেন। পরে ‘ববি’ সিনেমায় ঋষি কপূরের চরিত্র দ্বারা প্রভাবিত হয়ে তিনি ‘স্টান্ট রাইডার’ হওয়ার জন্যে প্রশিক্ষণও নিয়েছিলেন এক সময়। কিন্তু গুরুতর আহত হওয়ার ফলে তিনি সাংবাদিক পদের জন্য আবেদন করেছিলেন।

‘এশিয়ান পেইন্টস’-এর ‘হর ঘর কুছ কেহতা হ্যায়’ থেকে ‘ফেভিকল’ ব্র্যান্ডের ‘লগাও, লগাও! অউর জোর লগাও’— এর মতো নামী ব্র্যান্ডের বিজ্ঞাপনে যাঁর কণ্ঠস্বর আমাদের পরিচিত, তিনি হলেন পীযূষ পাণ্ডে। এ ছাড়াও দেশ জুড়ে বিভিন্ন প্রচারে নেপথ্যকণ্ঠ তাঁরই।

‘ক্যাডবেরি’ চকোলেট, ‘ভোদাফোন’ সংস্থা-সহ গুজরাত এবং ভারতের পর্যটন সংক্রান্ত প্রচারের সময় পীযূষের কণ্ঠস্বর ব্যবহৃত হয়েছে। এমনকি, ২০১৪ সালে বিজেপির ভোট প্রচারের ক্ষেত্রেও পীযূষের কণ্ঠস্বরের অবদান রয়েছে। ২০১৬ সালে তিনি ‘পদ্মশ্রী’-তে ভূষিত হন।

থিয়েটার জগতের পরিচিত মুখ পীযূষ মিশ্র বলিউডে প্রথম পা রেখেছিলেন ‘দিল সে’ ছবিতে অভিনয়ের মাধ্যমে। বর্তমানে তিনি বলিউড, এমনকি দক্ষিণী সিনেমা এবং ওয়েব সিরিজে দুর্দান্ত অভিনয় করে চলেছেন।

শুধু সিনেমার ক্ষেত্রেই নয়, বিজ্ঞাপন মাধ্যমেও অভিনেতার কণ্ঠস্বর ব্যবহৃত হয়েছে। ‘পার্লে জি’ সংস্থার বিজ্ঞাপন প্রচারের সময় ‘রোকো মত, টোকো মত’ গানটি গেয়েছিলেন পীযূষ।

শুধু পীযূষ মিশ্রই নয়, আরও এক প্রখ্যাত অভিনেতা বিজ্ঞাপন জগতের সঙ্গে যুক্ত ছিলেন। শুধু তা-ই নয়, গানও গেয়েছেন তিনি। তিনি আর কেউ নন, ‘পঞ্চায়েত’ ওয়েব সিরিজের প্রধান ওরফে অভিনেতা রঘুবীর যাদব।

শচীন তেন্ডুলকরকে ‘পেপসি’-এর একটি বিজ্ঞাপনে দেখা গিয়েছিল, একটি গানও বেজে উঠত বিজ্ঞাপনের মাঝে। সেই ‘উমর ঘুমর মেঁ’ গানটি গেয়েছিলেন স্বয়ং রঘুবীর। এ ছাড়াও ‘ব্রিটানিয়া’, ‘কোটাক মহিন্দ্রা’, ‘ভিম’, ‘পার্লে’-সহ বহু বিখ্যাত ব্র্যান্ডের সঙ্গে হাত মিলিয়েছেন কণ্ঠশিল্পী রঘুবীর।

‘বিগ বস কে ঘর মেঁ আপকা সোয়াগত হ্যায়’— হ্যাঁ, ‘বিগ বস’ রিয়্যালিটি শোয়ের প্রকৃত ‘বস’ হলেন অতুল কপূর। ২০০২ সাল থেকে তিনি বহু ইংরেজি ছবিতেও ডাবিং করেছেন।

‘আয়রনম্যান’ ছবিতে ‘জার্ভিস’-এর কণ্ঠস্বর, ‘ব্যাটম্যান’ ছবিতে ‘ব্যাটম্যান’-এর কণ্ঠে আবার মার্ভেল ইউনিভার্সের বিখ্যাত চরিত্র ‘ভিশন’-এর ডায়লগগুলি তিনি হিন্দি ভাষায় ডাবিং করেছেন। যদিও ‘বিগ বস’-এ কাজ করে অতুল ভারতীয় দর্শকের আরও কাছাকাছি পৌঁছেছেন।