Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

চিত্র সংবাদ

Gauri Khan: ‘কড়া-মা’ গৌরী নজরে রাখছেন ছেলেকে, মাদক থেকে মেয়েকে বিকিনি পরানো, বিতর্ক তাঁকে ঘিরে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৮:৫২
কিছু দিন হল বলিউডের ‘ফার্স্ট লেডি’ গৌরী খানের পরিচয় বদলে গিয়েছে। তিনি এখন আর শুধু শাহরুখ খানের ঘরণী নন। আরিয়ান খানের মা। বেশ কড়া ধাতের মা।

মুম্বইয়ের প্রমোদতরী থেকে মাদক উদ্ধার মামলায় মূল অভিযুক্ত আরিয়ান। আর্থার রোড জেলে বন্দি ছিলেন এক সপ্তাহেরও বেশি সময় ধরে। গৌরী সেই সময়টা আর পাঁচ জন সাধারণ মায়ের মতোই মুষড়ে পড়তে দেখেছে দেশ। এমনকি আবেগপ্রবণ মায়েদের মতো ছেলে বাড়িতে না ফিরলে মিষ্টি না বানানোর পণও করেছিলেন তিনি।
Advertisement
আরিয়ান জেল থেকে ছাড়া পাওয়ার পর সেই গৌরী এখন ছেলের ভার তুলে নিয়েছেন নিজের হাতে। আরিয়ানের দিনের প্রতিটা মুহূর্ত রুটিনে বেঁধে দিয়েছেন। ছেলে বিপথে গিয়েছে জানলে আর পাঁচজন সাধারণ মা যে ভাবে সচেতন হতেন, ঠিক সে ভাবেই।

এর আগে গৌরীকে নানা ভূমিকায় দেখেছে বলিউড। কখনও নিখুঁত ঘরণী। কখনও অন্দরসজ্জার শিল্পী। কখনও কলম ধরেছেন। কখনও অবতীর্ণ হয়েছেন সিনেমা প্রযোজকের ভূমিকায়। জীবনের বিভিন্ন বাঁকে পরিবার যখন প্রতিকূল সময়ের মধ্যে দিয়ে গিয়েছে, তখন দশ হাতে বিতর্ক সামাল দিতেও দেখা গিয়েছে গৌরীকে। সেই গৌরী এখন একজন পুরদস্তুর কড়া-মা।
Advertisement
খান পরিবারের বন্ধুরা জানাচ্ছেন, গৌরী এখন ছেলের সঙ্গে অনেক বেশি সময় কাটাচ্ছেন। শাহরুখকেও বলেছেন ছেলেকে বেশি সময় দিতে। আরিয়ানের দিনের কখন খাবে, কখন যোগ ব্যায়াম করবে, কখন বই পড়বে, কখন সিনেমা দেখবে, এমনকি কখন বাবা-মা-ভাই-বোনের সঙ্গে আড্ডা দেবে—সব কিছুর সময় বেঁধে দিয়েছেন গৌরী। এই প্রক্রিয়ায় ছেলের বই এবং সিনেমার বিষয় নির্বাচন করার দায়িত্ব পেয়েছেন শাহরুখ।

এমনকি ছেলের প্রতি মুহূর্তের কাজে নজর রাখার জন্য দেহরক্ষী নিয়োগের প্রক্রিয়াও শুরু করেছেন মা গৌরী। তিনি চান আরিয়ান বাড়ির বাইরে গেলেও যাতে তাঁর কার্যকলাপের উপর নজর থাকে। হয়তো ছেলের গায়ে লাগা কলঙ্ক মোচনেই গৌরীর এই অতি সক্রিয়তা। তবে এই অতিসক্রিয়তাও প্রশ্নের মুখে ফেলেছে শাহরুখ ঘরণীকে।

বলিউডেরই একটা অংশ এই অবস্থায় মনে করিয়ে দিয়েছে, গৌরীর নিজের জীবনে বারবার বিতর্কে জড়িয়ে পড়ার কথা। প্রশ্ন তুলেছে, এখন গৌরী ছেলেকে সামলাচ্ছেন ঠিক, তবে একসময় নিজের জীবনেও যথেষ্ট দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ করেছেন।

গৌরী নিজেও মাদক মামলায় বিতর্কে জড়িয়েছিলেন একবার। বেশ কয়েক বছর আগে একটি সংবাদপত্রের রিপোর্টে দাবি করা হয়, বার্লিন বিমানবন্দরে বেআইনি মাদক মারিজুয়ানা-সহ ধরা পড়েছেন গৌরী। পুলিশে মামলাও নাকি দায়ের হয়েছিল। তবে এর বেশি কিছু প্রকাশ্যে আসেনি। যেমন প্রকাশ্যে আসেনি তাঁর মাদকাসক্তির খবর। বা ছোট ছেলে অ্যাব্রামের জন্মের আগে তিনি কী ভাবে দেশের আইন ভেঙে লিঙ্গ নির্ধারণ করিয়েছিলেন। কারণ গৌরী চেয়েছিলেন তাঁর ছেলে হোক।

বিতর্ক আরও আছে গৌরীকে নিয়ে। অভিযোগ, সুহানাকে ফিল্ম জগতে আনার জন্য নাকি এতটাই বেপরোয়া হয়ে উঠেছিলেন গৌরী যে, ১৬ বছরের কন্যাকে বিকিনি পরাতেও দ্বিধা করেননি। একটা সময়ে সুহানার পোশাক পরিকল্পনার দায়িত্ব নিয়েছিলেন গৌরী। সেই সময়েই সুহানার বিকিনি পরিহিত ছবি প্রকাশ্যে আসতে গৌরীর সমালোচনায় মুখর হন সিনেমাপ্রেমীদের একাংশ।

শাহরুখের সঙ্গে প্রিয়াঙ্কা চোপড়ার সম্পর্ক বলিউডে বহু চর্চিত। তা নিয়ে গৌরীর প্রতিক্রিয়াও। বলিউডের ফার্স্ট লেডি না কি শাহরুখকে এমনই শর্ত দিয়েছিলেন যে সম্পর্ক ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হয়েছিলেন তিনি। এ সবই অবশ্য বলিউডের আনাচে কানাচে ঘোরা তথ্য। সত্যি-মিথ্যের প্রমাণ নেই। তবে গৌরী যে বরাবারই বিতর্কের কেন্দ্রে থেকেছেন, আর সেই বিতর্ক দশ হাতে সামলেছেন, সেই তথ্য বহুজন বিদিত।

এবারও ব্যাপারটা তেমন হতে পারত। কিন্তু হল না। গৌরীর হাত এড়িয়ে খান পরিবার নিয়ে ঢিঢি পড়ল দেশে। গৌরীর নতুন ভূমিকা কি সেই পরিস্থিতিরই প্রায়শ্চিত্ত! উত্তর খুঁজছে বলিউড।