Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Google Maps

গুগল ম্যাপের ৭ টোটকা! যা জানলে জীবন হয়ে যাবে সহজ

গুগল ম্যাপের মতো মোবাইল অ্যাপ তো অনেকেই ব্যবহার করেন। তবে জানেন কি, অলিগলিতে ঠিকানা খুঁজে বার করা ছাড়া এই অ্যাপের সাহায্যে আরও কত কিছু করা যায়?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৪:৪৫
Share: Save:
০১ ১৫
Picture of Google maps app

পথ হারালে সহজে রাস্তা খুঁজে পেতে গুগল ম্যাপ তো অনেকেই ব্যবহার করেন। তবে জানেন কি, এই অ্যাপের সাহায্যে আরও কত কিছু করা যায়?

০২ ১৫
Picture of Google maps app

গাড়ি নিয়ে বাড়ি থেকে বেরোলেই নিত্য যানজটে পড়েন? আগেভাগেই যদি জানা যেত, কোথায় পার্কিংয়ের জায়গা রয়েছে? অথবা মোবাইলের ডাউনলোড করা একাধিক অ্যাপের মধ্যে কোনও একটিতেই যদি সব সময় গান শোনা যেত? এ সবেই আপনার মুশকিল আসান হতে পারে গুগল ম্যাপ।

০৩ ১৫
Picture of Google maps app

গাড়ি কোথায় পার্ক করেছেন, তা বেমালুম ভুলে গিয়েছেন? এ ক্ষেত্রেও সহায় হতে পারে গুগল ম্যাপ। এর সাহায্যে কী করে পার্ক করা গাড়ির হদিস পাওয়া যাবে? আপনার অ্যান্ড্রয়েড মোবাইল হলে গন্তব্যে পৌঁছে তাতে নীল রঙের লোকেশন ডটে ট্যাপ করুন। এর পর ‘সেভ পার্কিং’ বেছে নিন।

০৪ ১৫
Picture of Google maps app

এতে পার্ক করা গাড়ির লোকেশন চিহ্নিত করে নেবে গুগল ম্যাপ। কয়েকটি মোবাইলে ‘অ্যাড ডিটেলস’ অপশনটি রয়েছে। সেখানে বহুতল পার্কিংয়ের কোন তলায় গাড়িটি থাকল, সে তথ্যও ঢোকানো যাবে। চাইলে সেখানকার ছবিও যোগ করতে পারেন। পরে গা়ড়িটি খুঁজে পেতে (অ্যান্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে) ‘পার্কিং লোকেশন’ অথবা (আইফোনের জন্য) ‘সেভড পার্কিং’-এ ট্যাপ করে সেটি জানতে পারেন। এটা ম্যাপ থেকে মুছে দিতে আইফোনে ‘ক্লিয়ার’ বা অ্যান্ড্রয়েডে ‘মোর ইনফো’য় গিয়ে ‘ক্লিয়ার’ ক্লিক করে তা করতে পারেন।

০৫ ১৫
Picture of Google maps app

গাড়ি করে বেরিয়ে একাধিক জায়গা ঘুরে তবে অফিস বা বন্ধুর বাড়ি যাবেন? সেখানেও উপকারী বন্ধুর মতো পাশে পেতে পারেন গুগল ম্যাপকে। প্রথমেই ‘স্টার্টিং পয়েন্টে’ যাত্রা শুরুর জায়গার নামটি লিখুন। সে সময়ই গন্তব্যের জায়গাটিও জানিয়ে রাখুন। এর পর ডান দিকের ৩টি ডটে ক্লিক করুন।

০৬ ১৫
Picture of Google maps app

ডান দিকের ডটগুলিতে ক্লিক করলে একাধিক জায়গার নাম জুড়তে পারেন। চূড়ান্ত গন্তব্যের আগে যে সব জায়গায় আপনার যাওয়ার কথা রয়েছে, ড্র্যাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিতে একাধিক স্থানের নাম এতে সেভ করে রাখতে পারেন।

০৭ ১৫
Picture of Google maps app

অনলাইনে গুগল ম্যাপ খুলে রাখতে না চাইলে অফলাইনেই এর সুবিধা নিতে পারেন। ধরুন, আপনি বালিগঞ্জে যাবেন। এ বার ম্যাপে বালিগঞ্জের আইকনে ক্লিক করে সিলেক্ট করুন ‘ডাউনলোড অফলাইন ম্যাপ’। পরে সেটি খুঁজে পেতে ক্লিক করুন ‘ইয়োর অবতার’ এবং ‘অফলাইন ম্যাপ’।

০৮ ১৫
Picture of Google maps app

এক ক্লিকেই গন্তব্যের জায়গাটি গুগল ম্যাপে দেখতে চান? সে সুবিধাও রয়েছে এই অ্যাপে। যে জায়গায় যেতে চান, সেখানকার ঠিকানাটি অ্যাপে লিখুন। তবে এ বার রাইট ক্লিক করে আপনার গন্তব্যের নামটিও লিখতে পারেন।

০৯ ১৫
Picture of Google maps app

গন্তব্যের নাম-ঠিকানা লেখার পর গুগল ম্যাপে একটি ড্রপডাউন লিস্ট আসবে। সেখান থেকেই যখন খুশি একটি ক্লিকেই নিজের গন্তব্য সম্পর্কে জানতে পারবেন।

১০ ১৫
Picture of Google maps app

রেস্তরাঁয় খেতে যেতে চান? হাজারো অ্যাপের ঝামেলায় না গিয়ে সহজেই পছন্দের রেস্তরাঁ খুঁজে নিয়ে পারেন গুগল ম্যাপের সাহায্যে।

১১ ১৫
Picture of Google maps app

গুগল ম্যাপের মূল মেনুতে গিয়ে ‘রেস্তরাঁ’য় আইকনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে অজস্র রেস্তরাঁর নাম ভেসে উঠবে। তার মধ্যে থেকে পছন্দসই রেস্তরাঁ বেছে নিন। সেখানে কী কী খাবার বা পানীয় পাওয়া যায়, সে তালিকাও পেয়ে যেতে পারেন ম্যাপ থেকেই।

১২ ১৫
Picture of Google maps app

পছন্দের গান শুনতে গুগল ম্যাপকে কী ভাবে ব্যবহার করবেন? হ্যাঁ! এমনও সম্ভব। এই অ্যাপে আপনার মনের মতো গানগুলি অ্যাড করে নিতে পারেন। পরে ইচ্ছামতো সেগুলি ঘুরিয়েফিরিয়ে শুনতে পারেন।

১৩ ১৫
Picture of Google maps app

প্রথমে এই অ্যাপটির সেটিংসে যান। এর পর সেখান থেকে ‘নেভিগেশন সেটিংস’ বেছে নিন। তা থেকে ‘অ্যাসিস্ট্যান্ট ডিফল্ট মিডিয়া প্রোভাইডার’ ক্লিক করুন। গান শোনার জন্য যে সমস্ত অ্যাপের অপশন আসবে, তার থেকে পছন্দেরটি বেছে নিন। সেটিই আপনার গুগল ম্যাপের ইন্টারফেসে ভেসে থাকবে।

১৪ ১৫
Picture of Google maps app

যেখানে যাবেন বলে স্থির করেছেন, সেখানে গাড়ি পার্ক করা যাবে তো? এ নিয়ে দুশ্চিন্তা করে লাভ নেই। বরং তা খুঁজে নিন গুগল ম্যাপেই।

১৫ ১৫
Picture of Google maps app

প্রথমে গন্তব্যের নামটি গুগল ম্যাপে লিখুন। এর পর ম্যাপটি ‘এক্সপ্যান্ড’ করে ‘ডিটেলস’ ক্লিক করুন। গন্তব্যের জায়গায় পার্কিং রয়েছে কি না, তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেবে ম্যাপ।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE