Advertisement
০৪ মে ২০২৪
India vs New Zealand 2023

বিশ্বকাপের ফাইনালে ভারত, আনন্দবাজার অনলাইনের বিচারে কোন ক্রিকেটার পেলেন কত নম্বর?

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউ জিল্যান্ডের থেকে ম্যাচ ছিনিয়ে নিল ভারত। পৌঁছে গেল এক দিনের বিশ্বকাপ ফাইনালে। দলকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছে দিতে কোন খেলোয়াড়ের অবদান কতটা?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২২:৩২
Share: Save:
০১ ২১
image of India vs New Zealand

গত বিশ্বকাপের সেমিফাইনালের পরিসংখ্যান অনেক আশঙ্কাই তৈরি করেছিল। সে সব মিথ্যে করে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউ জ়িল্যান্ডের থেকে ম্যাচ ছিনিয়ে নিল ভারত। পৌঁছে গেল এক দিনের বিশ্বকাপ ফাইনালে। দলকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছে দিতে কোন খেলোয়াড়ের অবদান কতটা? কে কতটা সফল?

০২ ২১
image of India vs New Zealand

টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। রবি শাস্ত্রীর যুক্তি, আগে ব্যাট করাই সবচেয়ে সুবিধাজনক। স্পিনারেরা এই পিচে সাহায্য পাবেন। রাতে শিশির পড়লে অবশ্য তাঁদের বল গ্রিপ করায় অসুবিধা হতে পারে।

০৩ ২১
image of India vs New Zealand

গত ম্যাচের দল নিয়েই মাঠে নামেন রোহিতেরা। নিউ জ়িল্যান্ডের দলেও কোনও বদল ছিল না। শুরু থেকেই আগ্রাসী খেলেন রোহিত। টিম সাউদিকে সোজাসুজি তুলে মারতে গিয়েছিলেন রোহিত। কিন্তু বাউন্ডারির কাছে দুর্দান্ত ক্যাচ নেন উইলিয়ামসন।

০৪ ২১
image of rohit

৪৭ রানের মাথায় আউট হয়ে যান রোহিত। ২৯ বলে ওই রান করেন অধিনায়ক রোহিত। ঝোড়ো ইনিংসে চারটি চার এবং চারটি ছয় হাঁকিয়েছেন তিনি। শুরুতে ব্যাট করতে নেমে ভারতকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছেন। তবে আর একটু ধরে খেললেও পারতেন। তাই তাঁকে ১০-এ ছয়।

০৫ ২১
image of gill

রোহিত আউট হয়ে ফিরলেও রানের গতি কমতে দেননি শুভমন। বিরাটকে সঙ্গী করে ভারতের রান দ্রুত এগিয়ে নিয়ে যান তিনি। দারুণ পিটিয়ে খেলছিলেন। গোটা ম্যাচে আটটি চার, তিনটি ছয় মেরেছেন।

০৬ ২১
image of gill

কিন্তু বাদ সেধেছে পায়ের পেশিতে টান। ইনিংসের মাঝপথে উঠে যেতে হয় তাঁকে। তখনও আউট হননি তিনি। সেই সময়ে ৬৫ বলে ৭৯ রানে ব্যাট করছিলেন শুভমন। পরে ম্যাচের শেষে ফের ব্যাট করতে নামেন তিনি। ৬৬ বলে ৮০ রান করেন। তাঁর অদম্য মনোভাবের জন্য ১০-এ নয় দিতেই হয়।

০৭ ২১
image of kohli

বুধবার সেমিফাইনাল ম্যাচের অন্যতম হিরো বিরাট কোহলি। শুভমন ক্রিজ ছেড়ে চলে গেলেও ম্যাচ ধরে নেন কোহলি এবং শ্রেয়স আইয়ার। ৫৯ বলে অর্ধশতরান করেন কোহলি।

০৮ ২১
image of kohli

ওয়াংখেড়ে সচিনের ঘরের মাঠ। সেই মাঠেই সচিনের ৪৯টি শতরানের রেকর্ড ভেঙে দিলেন বিরাট। সচিনের সামনে। পৌঁছে গেলেন এক দিনের ক্রিকেটে ৫০তম শতরানে।

০৯ ২১
image of kohli

বুধবার প্রথমে এক বিশ্বকাপে সচিনের সব থেকে বেশি অর্ধশতরানের রেকর্ড ভাঙেন কোহলি। তার পর সচিনের এক বিশ্বকাপে সর্বোচ্চ ৬৭৩ রানের বিশ্বরেকর্ড ভাঙলেন। পরে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি শতরানের রেকর্ডও ভেঙে দিলেন কোহলি। সব মিলিয়ে বুধবার সচিনের তিনটি রেকর্ড ভেঙে দিলেন কোহলি।

১০ ২১
image of kohli

১১৩ বলে ১১৭ রান করেছেন বিরাট। ন’টি চার এবং দু’টি ছয় হাঁকিয়েছেন তিনি। ৬৯ রান নিয়েছেন দৌড়ে। মাঠে বসেছিলেন সচিন। তাঁর রেকর্ড ভাঙার পর তাঁর দিকে ফিরে হেলমেট খুলে দাঁড়ান বিরাট। কুর্নিশ জানান সচিনকে। বড় ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি সিনিয়রকে এই বিশেষ শ্রদ্ধা, দুইয়ের জন্যই দর্শকদের মন জিতেছেন তিনি। তাই বিরাটকে ১০-এ সাড়ে আট দিতেই হয়। শুধু আজকের ম্যাচের পারফরম্যান্সের নিরিখে কাটা গেল কিছু নম্বর।

১১ ২১
image of iyer

কম যাননি শ্রেয়স আইয়ার। কোহলির পাশাপাশি তিনিও ম্যাচের এক দিক ধরে রেখেছিলেন। ৬৬ বলে করেছেন শতরান। ৭০ বলে ১০৫ রান করেছেন তিনি। হাঁকিয়েছেন আটটি ছয় এবং চারটি চার।

১২ ২১
image of iyer

পর পর দু’টি ম্যাচে শতরান পেয়েছেন শ্রেয়স। নেদারল্যান্ডস ম্যাচের পর এ বার মুম্বইয়ে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও শতরান। চালিয়ে খেলতে গিয়েই উইকেট খোয়ান শ্রেয়স। বোল্টের বলে লং অনে ড্যারিল মিচেলের হাতে ক্যাচ দেন। বুধবার তাঁকে ১০-এ ১০ না দিলেই নয়।

১৩ ২১
image of KL Rahul

ব্যাট হাতে দুরন্ত খেলেন কেএল রাহুলও। ২০ বলে ৩৯ রান করেছেন তিনি। পাঁচটি চার এবং দু’টি ছয় মেরেছেন। উইকেটের পিছনে গ্লাভস হাতেও দুরন্ত খেলেছেন কিপার রাহুল।

১৪ ২১
image of KL Rahul

শেষের দিকে ব্যাট করতে নেমে চালিয়ে ব্যাট করেছেন। যেটা সে সময় প্রয়োজন ছিল। ব্যক্তিগত স্কোরের কথা না ভেবে দলকেই অগ্রাধিকার দিয়েছেন। রাহুলের স্কোর তাই ১০-এ সাত।

১৫ ২১
image of surya

ক্রিজে কয়েক মিনিট স্থায়ী হল সূর্যের ইনিংস। ২ বলে ১ রান করে সাউদির বলে ফিরে যান তিনি। তাঁকে ১০-এ তিনের বেশি দেওয়া গেল না।

১৬ ২১
image of kohli

বিপক্ষের বোলারদের মধ্যে কোনও মতে দাঁড়াতে পেরেছেন টিম সাউদি। তিনি ১০ ওভার বল করে শেষের দিকে তিন উইকেট নিয়েছেন। তবে ১০০ রান দিয়েছেন। সেখানেই নিউ জিল্যান্ডের হাত থেকে বেরিয়ে গিয়েছে ম্যাচ। তাই তাঁকে ১০-এ চারের বেশি দেওয়া চলে না।

১৭ ২১
image of mitchel

চার নম্বরে ব্যাট করতে নেমে নিউ জ়িল্যান্ডের ড্যারিল মিচেল ধরে রাখেন ম্যাচের একটা দিক। ভারতের বিরুদ্ধে ভারতের মাঠে বড় রান তাড়া করতে নেমে মাথা ঠান্ডা রেখে ব্যাট চালিয়ে যান তিনি। করেন শত রান। কঠিন পরিস্থিতিতে শত রানের জন্য তাঁকে ১০-এ ১০ দিতেই হয়।

১৮ ২১
image of shami

বুমরার বলে উইলিয়ামসনের সহজ ক্যাচ ফেলে দেন শামি। যাঁর ক্যাচ ফেলেছিলেন, বল করে সেই উইলিয়ামসনকে ফেরান শামি। মিড-অনে তাঁর ক্যাচ ধরেন সূর্য।

১৯ ২১
image of shami

সামি একাই সাত উইকেট নিয়েছেন। এক ওভারে নিয়েছেন ২ উইকেট। তিনিই ভারতকে ম্যাচে ফিরিয়ে দেন। তাঁকে ১০-এ ১০ না দিলেই নয়। ৯.৫ ওভার বল করে দিলেন ৫৭ রান।

২০ ২১
image of phillips

ভারতের বিরুদ্ধে ভারতের বুকে বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচ। টসে হেরে পরে ব্যাট করতে বাধ্য হয়েছে নিউ জ়িল্যান্ড। চার উইকেট হারিয়েছে। সে সময় মাঠে নেমে ৩৩ বলে ৪১ রান করেছেন গ্লেন ফিলিপস। চারটে চার মেরেছেন। গুরুত্বপূর্ণ ম্যাচে ভাঙনের মুখে দাঁড়িয়ে ওই রান নেহাত মুখের কথা নয়। ১০-এ সাত তাই তাঁকে দিতেই হয়।

২১ ২১
image of siraj

৯ ওভার বল করে ৭৮ রান দিয়েছেন মহম্মদ সিরাজ। এক সময় ভারতের হাতের বাইরে বেরিয়ে যাচ্ছিল ম্যাচ। পরে যদিও গুরুত্বপূর্ণ সময়ে এক উইকেট নেন তিনি। তবে সিরাজকে ১০-এ তিনের বেশি দেওয়া গেল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE