• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

কোভিড আক্রান্ত চাকরির বাজারে নাজেহাল? রইল টিকে থাকার টিপস

শেয়ার করুন
১৪ 1
জীবনের পাশাপাশি বিশ্ব জুড়ে মানুষের জীবিকাতেও থাবা বসিয়েছে কোভিড-১৯। কেতাদুরস্ত কর্পোরেট থেকে মাঝারি ব্যবসায়ী অথবা খুচরো উদ্যোগ। উপার্জনের প্রায় সব পথই ক্ষতিগ্রস্ত করোনার কবলে।
১৪ 2
ইতিহাস বলছে, এর আগে যত বারই মন্দা এসেছে, তা কাটিয়ে উঠতে সময় নিয়েছে বিশ্ববাজার।
১৪ 3
এ বারের মহামন্দাতেও বেকারত্বের ছবি শুধরোতে সময় নেবে বলেই মনে করা হচ্ছে।
১৪ 4
এই পরিস্থিতিতে মানুষের আয় ও ব্যয় সঙ্কুচিত হবে। চাহিদা কমবে বিভিন্ন পণ্য ও পরিষেবার। ফলে বছরের গোড়ায় যে অর্থনৈতিক পরিস্থিতি ছিল, সেখানে ফিরতে সময় লাগবে আরও কিছু অর্থবর্ষ।
১৪ 5
সঙ্কটজনক এই পরস্থিতিতে সাধারণ মানুষের করণীয় কী?
১৪ 6
প্রথমত, কঠিন হলেও মেনে নিতে হবে কর্কশ বাস্তবকে। অর্থনীতির পরিভাষায় নিজেদের দেখতে হবে বাজারের অংশ হিসেবেই। যেখানে আমরা নিজেদের দক্ষতা বা প্রতিভা বিক্রি করি।
১৪ 7
আমাদের কর্মদক্ষতা বা প্রতিভাকে অর্থের বিনিময়ে কিনে নেন চাকরিদাতা। এই মুহূর্তে বাজারে ক্রেতার তুলনায় বিক্রেতার সংখ্যা কম।
১৪ 8
সে ক্ষেত্রে চূড়ান্ত প্রতিযোগিতামূলক এই বাজারে কী ভাবে নিজেদের টিকিয়ে রাখতে হবে?
১৪ 9
সাধারণত যে কোনও চাকরির ক্ষেত্রে দেখা যায় প্রমাণ করার তাগিদ থাকে নতুনদের মধ্যে। অপেক্ষাকৃত পুরনো বা অভিজ্ঞদের মধ্যে সেই উৎসাহ কমে আসে সময়ের সঙ্গে সঙ্গে।
১০১৪ 10
কিন্তু এই ভয়াবহ পরিস্থিতিতে প্রত্যেকের মধ্যেই নিজেকে প্রমাণ করার চেষ্টা থাকা বাঞ্ছনীয়।
১১১৪ 11
এর আগে কোনও নতুন চাকরি, পদোন্নতি বা পুরনো চাকরি পুনর্নবীকরণের ক্ষেত্রেও বাছাই করা হয় অন্যদের সাপেক্ষেই। চাকরি থেকে বরখাস্ত করার সময়েও সেই একই রীতি কার্যকর হয়।
১২১৪ 12
সঠিক ধারণা থাকতে হবে নিজের দক্ষতা ও ক্ষমতা নিয়েও। পাশাপাশি খুঁজতে থাকুন নতুন নতুন কাজের বাজার। দরকারে পেশা পরিবর্তনেরও প্রয়োজন হতে পারে।
১৩১৪ 13
মানসিক প্রস্তুতিরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পাশাপাশি, কঠিন হলেও এই সময়ে পজিটিভ থাকতে হবে।
১৪১৪ 14
কারণ এই পরিস্থিতিতে দু’টি পথ খোলা আছে। হয়, নিজেকে ছাড়া বাকিদের দোষারোপ করে পরাজয় স্বীকার করে নিতে হবে। নয় তো, নিজেকে পরিবর্তন করে বাস্তবের মুখোমুখি হতে হবে।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন