Advertisement
০১ মে ২০২৪
Dev

২০১৯-২০২৪: পাঁচ বছরে বড় পর্দায় দেবের চরিত্রের হাওয়াবদল কোন দিকে?

২০১৯ সাল থেকে ২০২৪ সাল। এখনও পর্যন্ত এই পাঁচ বছরের ব্যবধানে হাতেগোনা দশটি ছবিতে অভিনয় করেছেন পশ্চিম মেদিনীপুরের ঘাটালের তৃণমূল সাংসদ অভিনেতা দেব।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৪:৪৩
Share: Save:
০১ ১৫
Tollywood Actor Dev

রাজনীতির ময়দান থেকে শুরু করে বড় পর্দা— দীপক অধিকারী ওরফে দেব যেন সাক্ষাৎ এক চরিত্র। বাংলা চলচ্চিত্র জগতে প্রথম সারির অভিনেতাদের মধ্যে অন্যতম তিনি।

০২ ১৫
Tollywood Actor Dev

২০০৬ সালে বাংলা ইন্ডাস্ট্রিতে আত্মপ্রকাশ দেবের। প্রায় দু’দশকে সিনেমা জগতে দেবের বিবর্তন নজরে পড়ার মতো। ২০১৯ সাল থেকে ২০২৪ সাল, এখনও পর্যন্ত এই পাঁচ বছরের ব্যবধানে হাতেগোনা দশটি ছবিতে অভিনয় করেছেন পশ্চিম মেদিনীপুরের ঘাটালের তৃণমূল সাংসদ-অভিনেতা দেব।

০৩ ১৫
Tollywood Actor Dev

কেরিয়ারের গোড়া থেকে দেবকে সচরাচর যে ধরনের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে, ২০১৯ সাল থেকে অভিনেতার চরিত্র নির্বাচনে দেখা যায় হাওয়াবদল। টলিপাড়ার ‘চকোলেট বয় ইমেজ’ ভেঙেচুরে বড় পর্দায় এই পাঁচ বছরে দশটি অবতারে ধরা দিয়েছেন দেব।

০৪ ১৫
Tollywood Actor Dev

২০১৯ সালের অক্টোবর মাস। প্রযোজনার দায়িত্বে দেবের নিজস্ব প্রযোজনা সংস্থা। প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পাসওয়ার্ড’। এই ছবিতে ডেপুটি পুলিশ কমিশনারের চরিত্রে অভিনয় করেন দেব।

০৫ ১৫
Tollywood Actor Dev

‘পাসওয়ার্ড’ মুক্তির পর প্রায় আড়াই মাসের ব্যবধান। বড় পর্দায় মুক্তি পায় ‘সাঁঝবাতি’। একই বছরে পুরোদস্তুর অ্যাকশনে মোড়া ‘পাসওয়ার্ড’-এর পর আদ্যোপান্ত পারিবারিক ছবিতে অভিনয় করেন দেব। ২০১৯ সালে দু’টি ছবিতে অভিনয় করেই নতুন বছর শুরু করেছিলেন দেব।

০৬ ১৫
Tollywood Actor Dev

২০২০ সালে কোভিড অতিমারির কারণে বাংলা সিনেমা জগতে গুটিকতক সিনেমা মুক্তি পায়। কিন্তু দেব অভিনীত কোনও ছবি মুক্তি পায়নি প্রেক্ষাগৃহে। এমনকি দেবের প্রযোজনা সংস্থা দ্বারা প্রযোজিত কোনও ছবিও মুক্তি পায়নি। তবে সেই বছর ‘কিশমিশ’ ছবির ঘোষণা করেছিলেন দেব।

০৭ ১৫
Tollywood Actor Dev

২০২১ সালে বছরের শেষে দু’মাসের ব্যবধানের মধ্যে পর পর দু’টি ছবিতে অভিনয় করতে দেখা যায় দেবকে। অক্টোবর মাসে স্পোর্টস ড্রামা ঘরানার ছবি ‘গোলন্দাজ’ মুক্তি পায়। আবার নয়া অবতারে দেখা দিলেন অভিনেতা। ‘ফাদার অফ ইন্ডিয়ান ফুটবল’ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনের উপর নির্মিত ছবি ‘গোলন্দাজ’-এ নগেন্দ্রপ্রসাদের চরিত্রে অভিনয় করেন তিনি।

০৮ ১৫
Tollywood Actor Dev

২০২১ সালের দ্বিতীয় এবং শেষ ছবি। বড়দিন উপলক্ষে এবং অভিনেতার জন্মদিনের ঠিক এক দিন আগে ২৪ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘টনিক’। আবার একটি পারিবারিক ছবির হাত ধরে বড় পর্দায় ধরা দেন দেব। তবে দেবের চরিত্রগঠন ছিল একেবারেই অন্য স্বাদের।

০৯ ১৫
Tollywood Actor Dev

২০২২ সালে পর পর তিনটি ছবিতে অভিনয় করতে দেখা যায় দেবকে। ২০২০ সালে ঘোষণা করার দু’বছর পর ২০২২ সালের এপ্রিল মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কিশমিশ’। রোম্যান্টিক কমেডি ঘরানার ছবি। মুখ্যচরিত্রে অভিনয় করেন দেব। নতুন মোড়কে মুড়ে পর্দায় নিজের চরিত্র ফুটিয়ে তোলেন অভিনেতা।

১০ ১৫
Tollywood Actor Dev

২০২২ সালের সেপ্টেম্বর মাস। বড় পর্দায় মুক্তি পায় ‘কাছের মানুষ’। সামাজিক ঘরানার ছবিতে এমন এক ধরনের চরিত্রে দেব অভিনয় করেন যে মানসিক অবসাদের শিকার। পেশাগত জীবনে এমন চরিত্রে প্রথম অভিনয় করতে দেখা যায় দেবকে।

১১ ১৫
Tollywood Actor Dev

বছরশেষে আবার ২০২২ সালের ডিসেম্বর মাসে বড় পর্দায় দেব। দেবের সঙ্গে অভিনয়ে দেখা যায় মিঠুন চক্রবর্তীকে। এক দিকে তৃণমূল সাংসদ অন্য দিকে বিজেপি-ঘনিষ্ঠ অভিনেতা। পারিবারিক ছবি ‘প্রজাপতি’তে পিতা-পুত্রের ভূমিকায় অভিনয় করেন মিঠুন এবং দেব।

১২ ১৫
Tollywood Actor Dev

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘দুর্গরহস্য’ গোয়েন্দা উপন্যাস অবলম্বনে ২০২৩ সালের অগস্ট মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’। এই ছবিতে গোয়েন্দা ব্যোমকেশ বক্সীর চরিত্রে অভিনয় করেন দেব।

১৩ ১৫
Tollywood Actor Dev

২০২৩ সালে দেবের দ্বিতীয় ছবি। অক্টোবর মাসে দুর্গাপুজোর মরসুমে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ঐতিহাসিক ঘরানার ছবি ‘বাঘাযতীন’। স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করেন দেব।

১৪ ১৫
Tollywood Actor Dev

২০২৩ সালে বছরশেষে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘প্রধান’। সামাজিক-রাজনৈতিক ঘরানার ছবিতে পুলিশ আধিকারিকের চরিত্রে অভিনয় করেন দেব।

১৫ ১৫
Tollywood Actor Dev

চলতি বছরে দেবের একাধিক ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা। সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় ‘টেক্কা’ মুক্তি পেতে চলেছে এই বছরের দুর্গাপুজোর মরসুমে। তা ছাড়া সুজিত দত্ত পরিচালিত ‘খাদান’ মুক্তির সম্ভাবনা রয়েছে এই বছরে। ছবির শুটিংয়ের কাজও অনেকটা এগিয়ে গিয়েছে। ২০২৪ সালে মুক্তি পেতে পারে ‘রঘু ডাকাত’ নামে দেবের একটি ছবি। তবে বছর দু’য়েক আগে এই ঘোষণা করা হলেও এখনও পর্যন্ত শুটিং শুরু হয়নি এই ছবির।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE