Advertisement
০৪ মে ২০২৪
Hairstyles

সিংহের কেশর, মোহক বা নুন-মরিচের ‘লুক’, চুলের রকমারি ছাঁটে যখন নজর কাড়েন ধোনি

৪২ বছরেও চুলের নয়া কেতায় নজর কাড়ছেন মহেন্দ্র সিংহ ধোনি। কেশসজ্জাশিল্পী আলিম হাকিমের হাতের ছোঁয়ায় এক ঝটকায় তিনি যেন আধুনিক যুবা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৯:২৬
Share: Save:
০১ ১৪
Image of MS Dhoni

বিশ্বকাপের ঢাকে কাঠি পড়তে বাকি হাতেগোনা কয়েক ঘণ্টা। এ হেন সময়েও নজর কাড়ছেন এমন এক ক্রিকেটার, যিনি হাজিরা দেবেন না আসন্ন বিশ্বকাপে। তা-ও আবার পুরোপুরি অ-ক্রিকেটীয় কারণে চর্চায় তিনি। কেন? আসলে এই ৪২ বছরেও চুলের নয়া কেতায় নজর কাড়ছেন মহেন্দ্র সিংহ ধোনি। খ্যাতনামী কেশসজ্জাশিল্পী আলিম হাকিমের হাতের ছোঁয়ায় এক ঝটকায় তিনি যেন আধুনিক যুবা।

০২ ১৪
Image of MS Dhoni

২২ গজে এক ঝলকেই আলাদা করে চেনা যায় ধোনিকে। তা সে হেলিকপ্টার শটে ছয় হাঁকানো হোক বা বিদ্যুৎগতিতে উইকেট উপড়ে দেওয়া অথবা উত্তেজক ম্যাচের শেষ বলে ঠান্ডা মাথায় প্রতিপক্ষকে ঘায়েল করা। তবে ক্রিকেট কেরিয়ারে ২২ গজের বাইরেও বার বার চোখে পড়েছেন তিনি।

০৩ ১৪
Image of MS Dhoni

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথাই ধরুন না। সে বার প্রায় আনকোরা দল নিয়ে ট্রফি হাতে তুলে চমক দিয়েছিলেন ধোনি। আবার চমক ছিল তাঁর চুলের ছাঁটেও। কাঁধ ছাড়িয়ে উপচে পড়েছে সিংহের কেশরের মতো অবাধ্য চুল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মুশারফের কণ্ঠেও ছিল সে কায়দার প্রশংসা। ধোনি যাতে সে চুল না কাটেন, তেমন অনুরোধও করে বসেন মুশারফ।

০৪ ১৪
Image of MS Dhoni

মুশারফের সেই অনুরোধ অবশ্য রাখেননি ধোনি। ওই বিশ্বকাপের পরেই ধোনিকে দেখা গিয়েছিল ‘সামার কাটে’। ঘন চুল উড়িয়ে বেশ ছোট করে ছেঁটে ফেলেছেন তিনি।

০৫ ১৪
Image of MS Dhoni

ধোনি-ভক্তদের অনেকেই সে সময় তাঁর চুলের কায়দার তারিফ করেছেন। অনেকে আবার তাঁর সিংহের কেশরের মতো চুলের কেতা পছন্দ করতেন বলে হা-হুতাশ করতেও ছাড়েননি।

০৬ ১৪
Image of MS Dhoni

কেরিয়ারের গোড়া থেকেই অবশ্য চুলের ছাঁট নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করেছেন ধোনি। ২০০৪ সালে আন্তর্জাতিক মঞ্চে অভিষেকের পরের বছর দেখা গিয়েছিল তাঁর চুলে রং চড়ানো।

০৭ ১৪
Image of MS Dhoni

২০০৬ সালে আবার লম্বা চুলের কায়দা করেছিলেন ধোনি। নতুন ‘লুকে’ পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও প্রশংসা আদায় করেছেন।

০৮ ১৪
Image of MS Dhoni

২০১১ সালের বিশ্বকাপ হাতে ধোনির ছবিটা বহু ক্রিকেটপ্রেমীর কাছে অমলিন। সে ছবিতে ধোনির চেহারাটা দেখুন। কিছুটা চুলের রেখা থাকলেও প্রায় সমস্ত চুল উড়িয়ে দিয়েছেন।

০৯ ১৪
Image of MS Dhoni

মুণ্ডিত মস্তক হলেও কালো চুলের মধ্যে অসংখ্য পাকা চুল দেখা যাচ্ছে। এমন ‘লুকে’ও সুবেশ ধোনির ছবি ছেয়ে গিয়েছিল সে সময়।

১০ ১৪
Image of MS Dhoni

আইপিএল চলাকালীন আবার চুলের নয়া কেতায় ধরা দিয়েছিলেন ধোনি। এ বার চুল বড় করলেও তা ‘ফ-হক’। মাথার উপরে ‘রেজ়র কাট’ থাকলেও দু’কানের উপরেই চুল ওড়ানো। আবার এর সঙ্গে মিল করেছেন দাড়ির কায়দায়।

১১ ১৪
Image of MS Dhoni

ধোনির সেই ‘লুক’ খানিকটা যেন কলেজপড়ুয়াদের মতো। আলিম হাকিমের হাতে গড়া সে ‘লুক’ নিয়েও কম চর্চা হয়নি।

১২ ১৪
Image of MS Dhoni

কাঁচাপাকা দাড়়ির সঙ্গে ছোট ছাঁটের চুল। এক বার আইপিএলে এমন কায়দায়ও দেখা গিয়েছে ধোনিকে। যেন কোনও সেনাকর্তা।

১৩ ১৪
Image of MS Dhoni

আইপিএল চলাকালীন ওই রকমের ছাঁটে ধোনিকে দেখে সমাজমাধ্যমে নানা আলোচনা চলেছে। তবে গোটা আইপিএলেই সেই ‘লুকে’ থেকেছেন তিনি।

১৪ ১৪
Image of MS Dhoni

অন্য এক আইপিএলে অবশ্য তাঁকে দেখা গিয়েছে হালকা গোঁফ-দাড়ি এবং খানিকটা ‘গেরস্ত’ চুলের ছাঁটে। বিজ্ঞাপনী ছবি থেকে মাঠের চেন্নাইয়ের দলপতি, ওই ‘লুকে’ই মাঠ কাঁপিয়েছেন ধোনি।

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE