• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজ্ঞান

সবচেয়ে বেশি রেডিয়েশন রেডমির ফোনে, ওয়ান প্লাস-স্যামসাংরা কোথায় জানেন?

শেয়ার করুন
১২ 1
সারাক্ষণ আপনার হাতে কী থাকে? উত্তরটা বোধ হয় বেশির ভাগের ক্ষেত্রেই হবে স্মার্টফোন। ট্রেনে, বাসে, অফিসে, কলেজে, এমনকি পড়ানোর সময় অধ্যাপকরাও অনেকে আজকাল স্মার্টফোনেরই সাহায্য নিচ্ছেন। হয় সবাই ফোনে ব্যস্ত, নয়তো টেক্সটের উত্তর দিতে। কিন্তু স্মার্টফোনের রেডিয়েশন মারাত্মক।
১২ 2
সম্প্রতি ‘দ্য জার্মান ফেডেরাল অফিস অব রেডিয়েশন প্রোটেকশন’ নামের একটি সংস্থা ফোনগুলির রেডিয়েশনের পরিমাণ জানিয়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে, শাওমির এমআই এ১-এ রেডিয়েশন সবচেয়ে বেশি। এর পরিমাণ ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। অথচ বিশ্ব জুড়ে ফোনের ব্যবহারযোগ্য বা নিরাপদ অ্যাবসর্পশন রেট ০.৬ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১২ 3
২০১৮ সালের ১০ ডিসেম্বরের মধ্যে অ্যাপল, ব্ল্যাকবেরি, গুগল, এইটিসি, হুয়াওয়েই, এলজি, মোটোরোলা, ওয়ান প্লাস, স্যামসাং, সোনি, শাওমি, জেডটিই- ফোনগুলির মধ্যে সমীক্ষা চালায় এই সংস্থা।
১২ 4
চিনের ওয়ান প্লাস ৫টির রেডিয়েশনের পরিমাণ ১.৬৮ ওয়াট প্রতি কিলোগ্রাম, শাওমি এমআই ম্যাক্স ৩-র ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। শাওমি ও ওয়ান প্লাসের ফোনগুলির রেডিয়েশনের পরিমাণ এই তালিকা অনুযায়ী সবচেয়ে বেশি।
১২ 6
এর পর রয়েছে ওয়ান প্লাস ৬টি ও এইচটিসি ইউ১২ লাইফ। এই ফোনের ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৫৫ ও ১.৪৮ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১২ 6
এর পরই তালিকায় রয়েছে শাওমি এমআই মিক্স৩ ও গুগল পিক্সল ৩-এক্স এল। এই ফোনের ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৪৫ ও ১.৩৯ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১২ 8
ওয়ান প্লাস ৫ ও আই ফোন ৭-এর ক্ষেত্রেও রেডিয়েশনের পরিমাণ মারাত্মক। এই ফোনগুলির ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩৯ ও ১.৩৮ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১২ sony
এর পর রয়েছে সোনি এক্সপেরিয়া এক্স জেড১ কমপ্যাক্ট ও এইচটিসি ডিসায়ার ১২/১২+ এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩৬ ও ১.৩৪ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১২ google
গুগল পিক্সল ৩ ও ওয়ান প্লাস ৬-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ একই। ১.৩৩ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১০১২ i
আইফোন ৮-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩২ ওয়াট প্রতি কিলোগ্রাম।
১১১২ xiaomi
শাওমি রেডমি নোট ৫-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.২৯ ওয়াট প্রতি কিলোগ্রাম। জেডটিই অ্যাক্সন ৭ মিনির ক্ষেত্রেও রেডিয়েশনের পরিমাণ একই।
১২১২ samsung
তবে স্যামসাং নোট ৮, এ৮ বা স্যামসাংয়ের অন্য স্যামসাং ফোনের ক্ষেত্রে রেডিয়েশন যথাক্রমে ০.১৭, ০.২৪, ০.২৬, ০.২৯, অর্থাৎ যথেষ্ট নিরাপদ বলেই উল্লেখ করেছে এই সংস্থা।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন