Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kuntal Ghosh

শুধু সাঙ্কেতিক কথা নয়, কুন্তলের ধূসর ডায়েরিতে গানের কলিও খুঁজে পেল ইডি

অভিনেত্রী সায়নী ঘোষের গান নিয়ে একটি প্যারডি বানিয়েছিলেন কুন্তল। সেই প্যারডিতে নাকি গানের সঙ্গীতকার হিসাবে নামও ছিল কুন্তলের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৪
Share: Save:
০১ ১৭
the content of Kuntal Ghosh's diary is getting mysterious.

ধূসর রঙের একটি ডায়েরি যেন নিয়োগ দুর্নীতির নতুন গোলক ধাঁধাঁ। তার পরতে পরতে নতুন দরজা খুলে যাচ্ছে তদন্তকারীদের সামনে। তবে সেই সব দরজা শেষ পর্যন্ত কোথায় নিয়ে গিয়ে ফেলবে তা স্পষ্ট হচ্ছে না কিছুতেই। যত পাতা উল্টোচ্ছে, ততই জটিল হচ্ছে কুন্তল নামের এক ভুলভুলাইয়া। ধূসর রঙা ডায়েরির ভিতরে ক্রমেই দেখা যাচ্ছে নানা রঙের উঁকিঝুঁকি।

০২ ১৭
ED

বাংলার স্কুলে নিয়োগ দুর্নীতির তদন্তকারী ইডির হাতেই আপাতত রয়েছে সেই ধূসর ডায়েরি। যা তারা উদ্ধার করেছিল নিয়োগ মামলায় অভিযুক্ত শাসকদল তৃণমূলের যুবনেতা কুন্তল ঘোষের বাড়ি থেকে। কিন্তু ডায়েরির পাঠোদ্ধার করতে গিয়ে ক্ষণে ক্ষণেই চমৎকৃত হচ্ছেন ইডির গোয়েন্দারা। এক পাতার বিষয়বস্তুর সঙ্গে আরেক পাতার বক্তব্যের মিলই নেই যে!

০৩ ১৭
Kuntal Ghosh

কুন্তলের ধূসর ডায়েরির পাতায় কখনও তার মলাটের রঙের মতোই কাঠকাঠ টাকার অঙ্কের হিসেব নিকেশ। আবার কোথাও গাঢ় অন্ধকারের মতো সাঙ্কেতিক কথা বার্তা, চিহ্নও। আবার কোথাও ডায়েরির পাতায় পাতায় ফুটে উঠেছে বিভিন্ন গানের কলি।

০৪ ১৭
Kuntal Ghosh and Tapas Mandal

তবে কুন্তলের ধূসর ডায়েরির বক্তব্য বোঝার জন্য একটি মেরুন রঙা ডায়েরির কথাও জানতে হবে। সেই ডায়েরি তাপস মণ্ডলের। যাঁর দেওয়া বয়ানেই গ্রেফতার হন কুন্তল। তাপস দাবি করেছিলেন, কুন্তলকে বেআইনি নিয়োগের জন্য যে ১৯ কোটি টাকা দিয়েছিলেন তিনি, তা কবে, কী ভাবে টাকা দেওয়া হয়েছিল, সব তথ্য রয়েছে ওই মেরুন ডায়েরিতে। এমনকি, বিভিন্ন তারিখে টাকা নেওয়ার সময় কুন্তল অথবা তাঁর গাড়িচালক বা হিসাবরক্ষকের সইও আছে তাতে।

০৫ ১৭
Kuntal Ghosh and Tapas Mandal

ধূসর ডায়েরিতেও টাকা পাওয়ার হিসাব আছে। তবে সই নেই। যদিও ইডি সূত্রে খবর, যখন যখন তাপসের কাছ থেকে কুন্তলের কাছে টাকা পৌঁছেছিল, সেই সেই সময়ে বা তার কাছাকাছি সময়েই ধূসর ডায়েরিতে টাকা লেনদেনের তথ্য নোট করা হয়েছে।

০৬ ১৭
Kuntal Ghosh

এমন হিসেব নিকেশের যে ডায়েরি, সেখানে গানের কলি! স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে মফস্সলে বড় হয়ে সবে ২০১৬তে রাজনীতিতে আসা বছর তিরিশের যুবক কুন্তল কি সঙ্গীত চর্চাও করতেন? তা না হলে এমন হিসাবের ডায়েরিতে গানের কলি থাকবে কেন?

০৭ ১৭
kuntal ghosh Mystery

কুন্তলের পাড়া-পড়শি-বন্ধুদের জিজ্ঞাসা করে জবাব পেয়েছে আনন্দবাজার অনলাইন। জানা গিয়েছে, কুন্তল গান মোটেই গাইতেন না। গানের গলাও ছিল না তাঁর তেমন। বরং একটু কর্কশ কণ্ঠস্বরই ছিল। সেই স্বরে কুন্তলকে গান গাইতে শোনেননি তাঁর পুরনো পরিচিতরা। তবে গান বাঁধতে দেখেছেন।

০৮ ১৭
Sayani Ghosh

অভিনেত্রী সায়নী ঘোষের গান নিয়ে একটি প্যারডি বানিয়েছিলেন কুন্তল। সেই প্যারডিতে নাকি গানের সঙ্গীতকার হিসাবে নাম ছিল কুন্তলের। তবে কি গান লেখাতেই ঝোঁক ছিল হুগলি জেলার তৃণমূলের যুব নেতার?

০৯ ১৭
kuntal Ghosh

শুক্রবার নগর দায়রা আদালতে কুন্তল জানিয়েছেন, বাংলা নিয়ে স্নাতকোত্তর পাশ করেছেন তিনি। আনন্দবাজার অনলাইন জেনেছে, কুন্তল স্নাতকও হয়েছিলেন বাংলা অনার্স নিয়েই। তবে জিরাট কলেজের বাংলা বিষয়ের ছাত্র কুন্তলের কবিতা চর্চার অভ্যাস ছিল কি না জানা যায়নি।

১০ ১৭
Kuntal Ghosh

বাবা ছিলেন সিপিএম নেতা। যদিও কুন্তলের রাজনৈতিক যোগ ২০১৬ সাল থেকে। সে ভাবে মাঠে ময়দানের রাজনীতি না করেই পাড়ার ছেলেটি কী করে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের নেকনজরে পড়েছিলেন তা আজও পাড়া পড়শির কাছে রহস্য।

১১ ১৭
Kuntal Ghosh

কলকাতায় শাসকদলের সমস্ত কর্মসূচিতে উপস্থিত থাকতে দেখা যেত কুন্তলকে। তৃণমূলের একটি সূত্র অনুযায়ী, দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ব্যক্তিগত ভাবে চিনতেন তাঁকে। সায়নী ঘোষের সঙ্গেও ভাল সম্পর্ক। এর ফলেই তৃণমূলের যুব সংগঠনের রাজ্য সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন কুন্তল।

১২ ১৭
Kuntal Ghosh

ইডি এ-ও দাবি করেছে যে, তৃণমূলের বহু যুব নেতা-নেত্রীর উপরে টাকা ছড়িয়েছেন কুন্তল। সম্প্রতি একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি প্রযোজনাও করেছিলেন টলিউডে।

১৩ ১৭
Kuntal Ghosh

সেই টাকা কোথা থেকে আসত, তার একটি সম্ভাব্য তালিকা শুক্রবার ইডি দিয়েছে কলকাতার নগর দায়রা আদালতে। তাদের দাবি, কুন্তল যেমন বেআইনি নিয়োগের জন্য অর্থ নিয়েছেন, তেমনই দুর্নীতি প্রকাশ্যে আসার পর স্কুলে নিয়োগের চাকরিপ্রার্থীদের চাকরি বাঁচানোর মামলা রুজু করার জন্যও অর্থ নিয়েছেন।

১৪ ১৭
Kuntal Ghosh

কাজের ধরন দেখে ঠিক হত বিনিময়মূল্য। ইডির দাবি, কুন্তলের রেট চার্টে নবম-দশম শ্রেণির শিক্ষক এবং উচ্চপ্রাথমিকের চাকরির দর ছিল প্রার্থী পিছু ৮ লক্ষ টাকা। আবার চাকরি বাঁচানোর মামলা রুজু করার জন্য মাথা পিছু ২০ হাজার টাকা নিয়েছিলেন কুন্তল। এ ভাবেই গড়ে উঠছিল কুন্তলের সাম্রাজ্য। যার সাক্ষী ছিল ওই ধূসর ডায়েরি।

১৫ ১৭
Diary

তবে সেই ধূসর ডায়েরিতে পাওয়া গানই গুলিয়ে দিচ্ছে হিসেব।

১৬ ১৭
kuntal said he has a child and ageing mother in his home.

কুন্তলের বাড়ি হুগলির শ্রীপুর বলাগড় গ্রাম পঞ্চায়েত এলাকায়। কুন্তল আদালতকে জানিয়েছেন, বাড়িতে তাঁর শিশুসন্তান আছেন। আছেন বৃদ্ধা মাও।

১৭ ১৭
Kuntal Ghosh

কিন্তু এ ছাড়াও কি কুন্তলের জীবনে আরও কিছু ছিল বা আছে? আপাতত সেই সব রহস্য উন্মোচনের অপেক্ষা করছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE