• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

দলে পাঁচ ভারতীয়, নেই বুমরা-ধোনি-মর্গ্যান! বিশ্বসেরা এক দিনের দল বেছে বিতর্কে ব্র্যাড হগ

শেয়ার করুন
১২ Hogg
৫০ ওভারের ফরম্যাটে এই মুহূর্তের সেরা দল বেছে নিলেন ব্র্যাড হগ। আর অস্ট্রেলিয়ার চায়নাম্যানের তৈরি করা দল জন্ম দিয়েছে বিতর্কের। কারণ, দলে পাঁচ ভারতীয় থাকলেও ১১ জনে নেই মহেন্দ্র সিংহ ধোনি, জশপ্রীত বুমরার মতো ক্রিকেটাররা। যা নিয়ে সরগরম ক্রিকেটমহল। স্পিনার হিসেবে এক ভারতীয় থাকলেও তাঁর উপস্থিতি নিয়েও থাকছে প্রশ্ন। দলে নেই বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যানও।
১২ Rohit
হগের দলের হয়ে ওপেনিং করবেন রোহিত শর্মা। ২০১৯ সালে ইংল্যান্ডে হওয়া বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরি সহ ৬৪৮ রান করেছিলেন হিটম্যান। গত বছর ওয়ানডে ফরম্যাটের সেরা ব্যাটসম্যানও হয়েছিলেন মুম্বইকর। বছর শেষ করেছিলেন ১৪৯০ রানে। যা সবার চেয়ে বেশি।
১২ Warner
রোহিতের সঙ্গী ডেভিড ওয়ার্নার। গত বিশ্বকাপে দুর্দান্ত ধারাবাহিক ছিলেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ওপেনারও। তাঁর ব্যাটে এসেছিল ৬৪৭ রান। শুরু থেকেই ঝড় তুলতে সিদ্ধহস্ত তিনি। তাঁর দাপটের সামনে বিপক্ষ বোলারদের দেখায় অসহায়।
১২ VK
তিনে অবশ্যই বিরাট কোহালি। চেজমাস্টার রান তাড়াকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছেন। গত বছর তাঁর ব্যাটে এসেছিল ১৩৭৭ রান। দলের অধিনায়কও তিনি। বিরাট কোহালির নেতৃত্বে গত বছর বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল ভারত।
১২ Ajam
চারে পাকিস্তানের বাবর আজমকে রেখেছেন ব্র্যাড হগ। সদ্য এই ফরম্যাটে পাকিস্তানের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। গত বছর ১০৯২ রান এসেছিল তাঁর ব্যাটে। বাবর আজমের প্রতিভায় মুগ্ধ ক্রিকেটমহল। তাঁকে ইতিমধ্যেই কোহালির সঙ্গে তুলনা করা হচ্ছে।
১২ Stokes
পাঁচেও রয়েছেন এক বাঁ-হাতি। তিনি ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো অলরাউন্ডার বেন স্টোকস। ২৯ বছর বয়সির গত বছর দুর্দান্ত কেটেছিল। এই ফরম্যাটে ৯৫ ম্যাচে ৪০.৬৩ গড়ে ২৬৮২ রান ও ৭০ উইকেট আছে তাঁর। তিন শতরান রয়েছে। ব্যাটে স্ট্রাইক রেট ৯৩.৯৪। মিডিয়াম পেসে এক বার পাঁচ উইকেটও নিয়েছেন।
১২ Butler
ছয়ে রয়েছেন ইংল্যান্ডেরই জস বাটলার। ইংল্যান্ডের এই উইকেটকিপার ব্যাটসম্যান ১৪২ ম্যাচে ৪০.৮৮ গড়ে করেছেন ৩৮৪৩ রান। রয়েছে নটি সেঞ্চুরি ও ২০টি হাফ-সেঞ্চুরি। স্ট্রাইক রেট ১১৯.৮৩। সঙ্গে ১৭১ ক্যাচ ও ৩১ স্টাম্পিং রয়েছে। ধোনি ছাড়াও কুইন্টন ডি কক, অ্যালেক্স ক্যারেদের টপকে দলে রয়েছেন তিনি।
১২ Jadeja
সাতে রবীন্দ্র জাডেজা। ১৬৫ ম্যাচে বাঁ-হাতি ব্যাটসম্যান ৩১.৮৮ গড়ে করেছেন ২২৯৬ রান। এক ডজন হাফসেঞ্চুরি রয়েছে তার মধ্যে। স্ট্রাইক রেট ৮৫.৯৬। আর বাঁ-হাতি স্পিনার হিসেবে নিয়েছেন ১৮৭ উইকেট। ইকনমি রেট পাঁচের নীচে। দ্রুত ওভার শেষ করে ব্যাটসম্যানকে চাপে ফেলতে ‘স্যর’ জাডেজার তুলনা নেই।
১২ Starc
স্টোকস ও জাডেজা, দুই অলরাউন্ডারের পর রয়েছেন বোলাররা। প্রথমে মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার ৯১ ম্যাচে নিয়েছেন ১৭৮ উইকেট। তার মধ্যে সাত বার রয়েছে পাঁচ উইকেট। গড় ২২.২২, ইকনমি রেট ৫.১০, স্ট্রাইক রেট ২৬.১।
১০১২ Ferguson
নিউজিল্যান্ডের পেসার লকি ফার্গুসন নতুন বলে দৌড় শুরু করতে পারেন, আবার প্রথম পরিবর্ত হিসেবেও আক্রমণে আসতে পারেন। ৩৭ এক দিনের ম্যাচে নিয়েছেন ৬৯ উইকেট। ৪৫ রানে পাঁচ উইকেট তাঁর সেরা বোলিং। গড় ২৫.৭৮, স্ট্রাইক রেট ২৮.৩।
১১১২ Shami
হগের দলে আছেন আরও এক ভারতীয় পেসার, মহম্মদ শামি। ৭৭ এক দিনের ম্যাচে ১৪৪ উইকেট নিয়েছেন তিনি। গড় ২৫.৪২, স্ট্রাইক রেট ২৭.২। এক বার পাঁচ উইকেট নিয়েছেন তিনি। জশপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্টের মতো পেসারদের জায়গা হয়নি এই দলে।
১২১২ Chahal
একমাত্র স্পিনার হিসেবে লেগস্পিনার যুজভেন্দ্র চহালকে রেখেছেন হগ। অ্যাডাম জাম্পা, রশিদ খান, আদিল রশিদদের টপকে দলে তিনি। ৫২ ম্যাচে ৯১ উইকেট নিয়েছেন তিনি। তার মধ্যে দু’বার রয়েছে পাঁচ উইকেট। গড় ২৫.৮৩, ইকনমি রেট ৫.০৭, স্ট্রাইক রেট ৩০.৫।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন