• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

একা রোহিত নন, এই ভারতীয় ব্যাটসম্যানরাও একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন

শেয়ার করুন
১৩ VK, SM, RD
প্রথম ইনিংসে ১৭৬, দ্বিতীয় ইনিংসে ১২৭। টেস্টে ওপেন করতে নেমেই চমকে দিয়েছেন রোহিত শর্মা। টেস্টের দুই ইনিংসে সে়ঞ্চুরি করে গড়েছেন নজিরও। তবে রোহিতই প্রথম নয়, এর আগে বেশ কয়েক জন ভারতীয় ব্যাটসম্যানেরও দুই ইনিংসে সেঞ্চুরি করার নজির রয়েছে। কারা রয়েছেন সেই তালিকায়? দেখে নেওয়া যাক।
১৩ Hazare
বিজয় হাজারে: ১৯৪৮ সালে ভারতের হয়ে ভারতের হয়ে প্রথম এই নজির গড়েন বিজয় হাজারে। অস্ট্রেলিয়ার ৬৭৪ রানের জবাবে প্রথম ইনিংসে ৩৮১ করে ভারত। বিজয় হাজারে করেন ১১৬ রান। দাত্তু ফাদকর ১২৩ রান করেন।
১৩ Hazare
দ্বিতীয় ইনিংসে রে লিন্ডওয়ালের সামনে ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং। একা প্রতিরোধ গড়ে তোলেন হাজারে। ১৪৫ রান করেন তিনি। তাঁকে কিছুটা সাহায্য করেন হেমু অধিকারী। ভারত ম্যাচ হারে ইনিংস ও ১৬ রানে।
১৩ Gavaskar
সুনীল গাওস্কর: তিন বার টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির রেকর্ড রয়েছে সুনীল গাওস্করের। যার মধ্যে দু’বার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ১৯৭১ সালে পোর্ট অব স্পেনে তাঁর ১২৪ রানের সৌজন্যে ভারত করে ৩৬০ রান। দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করেন ভারতের সর্বকালের অন্যতম সেরা ওপেনার। কোনও মতে ম্যাচ ড্র করে ওয়েস্ট ইন্ডিজ।
১৩ Gavaskar
১৯৭৮ সালে করাচিতে ১১১ এবং ১৩৭ রান করেন সুনীল। তবে এ ক্ষেত্রে পাকিস্তানের কাছে হারতে হয় ভারতকে। শেষ বার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইডেনে এই নজির গড়েন তিনি। করেন ১০৭ ও ১৮২। শেষ ইনিংসে ৯ উইকেটে হারিয়ে ১৯৭ রান করে কোনও মতে ম্যাচ ড্র করে ওয়েস্ট ইন্ডিজ।
১৩ Dravid
রাহুল দ্রাবিড়: ১৯৯৯ সালে হ্যামিলটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ১৯০ করেছিলেন কর্নাটকি। এই ইনিংসের সুবাদে ভারত তোলে ৪১৬ রান। যাতে ছিল ৩১ চার। দ্বিতীয় ইনিংসে চাপের মধ্যে ১০৩ রানে অপরাজিত থাকেন দ্রাবিড়। ড্র হয় টেস্ট।
১৩ Dravid
২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে ইডেনে ফের টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেন দ্রাবিড়। প্রথম ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে ১১০। ভারত তোলে ৪০৭। দ্বিতীয় ইনিংসে দ্রাবিড় করেন ১৩৫। অনিল কুম্বলের দাপটে ১৯৫ রানে জেতে টিম ইন্ডিয়া।
১৩ Kohli
বিরাট কোহালি: ২০১৪ সালে ভারতের অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টে দুই ইনিংসেই শতরান করেছিলেন বিরাট কোহালি। অস্ট্রেলিয়ার সাত উইকেটে ৫১৫ রানের জবাবে প্রথম ইনিংসে ১১৫ করেন কোহালি। ১৮৪ বলের ইনিংসে ছিল ১২ চার। ভারত তোলে ৪৪৪।
১৩ Kohli
৩৬৪ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে টেস্টের চতুর্থ ইনিংসে ১৪১ করেন কোহালি। তৃতীয় উইকেটে মুরলী বিজয়ের সঙ্গে ১৮৫ রানের জুটিতে জয়ের আশা জাগিয়েও তোলেন। কিন্তু নেথান লিয়নের সাত উইকেটের দাপটে শেষ পর্যন্ত ভারত থামে ৩১৫ রানে।
১০১৩ Rahane
অজিঙ্ক রাহানে: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নয়াদিল্লিতে সিরিজের চতুর্থ টেস্টে দুই ইনিংসেই শতরান করেন মুম্বইকর। প্রথম ইনিংসে ৬৬ রানে তিন উইকেট পড়ার পর রাহানের ব্যাটে আসে ১২৭। ২১৫ বলের ইনিংসে ছিল ১১টি চার ও চারটি ছয়।
১১১৩ Rahane
দ্বিতীয় ইনিংসে ২০৬ বলে ১০০ রানে অপরাজিত থাকেন রাহানে। যাতে ছিল আটটি চার ও তিনটি ছয়। ৪৮১ রানের জয়ের লক্ষ্যের সামনে ১৪৩ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন রবীন্দ্র জাডেজা, দ্বিতীয় ইনিংসে নেন রবিচন্দ্রন অশ্বিন।
১২১৩ Rohit
রোহিত শর্মা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপত্তনমে সিরিজের প্রথম টেস্টে টেস্টে ওপেনার হিসেবে প্রথম বার নেমেছিলেন হিটম্যান। স্বাভাবিক ভাবেই তাঁর উপর ছিল ক্রিকেটমহলের নজর। ছিল মারাত্মক চাপও। কিন্তু সেই সব উড়িয়ে দিয়ে প্রথম ইনিংসে ১৭৬ করেন রোহিত।
১৩১৩ Rohit
দ্বিতীয় ইনিংসে রোহিতের ব্যাট থেকে আসে ১২৭। তাঁর দাপটেই প্রোটিয়াদের সামনে ৩৯৫ রানের জয়ের লক্ষ্য ছুড়ে দেয় কোহালির দল। ভারত জেতে ২০৩ রানে। ম্যাচের সেরা হন রোহিত। তাঁর প্রশংসায় উচ্ছ্বসিত হয়ে ওঠে ক্রিকেটমহল।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন