• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

সেরা ক্যাপ্টেন কে? সামান্য পয়েন্টে সৌরভকে হারিয়ে দিলেন ধোনি

শেয়ার করুন
১১ Sourav-MSD
কে ভারতের সেরা অধিনায়ক? সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি মহেন্দ্র সিংহ ধোনি? দু’জনেই ভারতীয় ক্রিকেটে অধিনায়ক হিসেবে অন্য উচ্চতায় আসীন। নেতা হিসেবে দু’জনের রেকর্ডই ঝলমলে। দু’জনেই এনে দিয়েছেন নানা সাফল্য। উপহার দিয়েছেন গর্বের নানা মুহূর্ত। কিন্তু নেতা হিসেবে কে সেরা? প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে হওয়া এক সমীক্ষা দেখাচ্ছে, সামান্য এগিয়ে রয়েছেন এমএসডি।
১১ Graeme Smith, Kumar Sangakkara, Gautam Gambhir, Kris Srikkanth
এই সমীক্ষায় অংশ নিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ, শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারা, ভারতের প্রাক্তন অধিনায়ক কৃষ্ণমাচারী শ্রীকান্ত ও প্রাক্তন জাতীয় ওপেনার গৌতম গম্ভীর। মোট আটটি বিভাগে তাঁরা পর্যালোচনা করেছেন ধোনি ও সৌরভকে। তাঁদের দেওয়া নম্বর যোগ করা হয়েছে তার পর।
১১ Sourav-MSD
ঘরের মাঠে টেস্টে অধিনায়ক হিসেবে ধোনি পেয়েছেন ৮.২ পয়েন্ট। সৌরভ পেয়েছেন ৭.৪ পয়েন্ট। পরিসংখ্যান বলছে, ঘরের মাঠে সৌরভের জেতার হার ৪৭.৬ শতাংশ। ২১ ম্যাচের মধ্যে তিনি জিতেছিলেন ১০টিতে। অন্য দিকে, ধোনি সেখানে ঘরের মাঠে জিতেছেন ৭০ শতাংশ টেস্ট। ৩০ টেস্টে তিনি জিতেছিলেন ২১টিতে।
১১ Sourav-MSD
বিদেশে টেস্টে অধিনায়ক হিসেবে অবশ্য সৌরভ হারিয়েছেন ধোনিকে। সৌরভ পেয়েছেন ৭.২ পয়েন্ট, ধোনি সেখানে পেয়েছেন ৫.৫ পয়েন্ট। সৌরভ বিদেশে ২৯ টেস্টের মধ্যে হেরেছেন মাত্র ১০ টেস্ট। যা ৩৬ শতাংশ। অন্য দিকে, ৩০ টেস্টের মধ্যে ধোনি বিদেশে হেরেছেন ১৫টিতে। বিদেশে ১১টিতে জিতেছেন সৌরভ। টেস্ট জয়ের হার ৩৯ শতাংশ। ধোনির সেখানে বিদেশে টেস্ট জয়ের হার ২০ শতাংশ।
১১ Sourav-MSD
এক দিনের ফরম্যাটে অধিনায়ক হিসেবে ধোনি (৮.১) পিছনে ফেলেছেন সৌরভকে (৬.৮)। গ্রেম স্মিথ অবশ্য বলেছেন, সৌরভের হাতে যদি ধোনির মতো ক্রিকেটার থাকত, তবে আরও বেশি সাফল্য আসত। সঙ্গাকারাও বলেছেন, যা দল হাতে পেয়েছিলেন, তাতে সৌরভকে অনেক বেশি পরিশ্রম করতে হয়েছিল।
১১ Sourav-MSD
দলকে রূপান্তরিত করার ক্ষেত্রে সৌরভ এগিয়ে আছেন ধোনির চেয়ে। সৌরভ পেয়েছেন ৮.৬ নম্বর। ধোনি পেয়েছেন ৭.৩ নম্বর। শ্রীকান্ত বলেছেন, সৌরভ ভারতীয় দলের মানসিকতা পাল্টে দিয়েছিলেন। প্লেটে করে ধোনির সামনে সাজিয়ে দিয়েছিলেন দল। স্মিথ বলেছেন, প্রতিভা খোঁজা ও ভরসা রেখে সেরাটা বের করে আনার ক্ষেত্রে সৌরভের ভূমিকা অবিস্মরণীয়।
১১ Sourav-MSD
কেমন দল ছেড়ে গিয়েছিলেন দুই ক্যাপ্টেন? এ ক্ষেত্রে এগিয়ে আছেন সৌরভ। তিনি পেয়েছেন ৭.৮ পয়েন্ট। ধোনি পেয়েছেন ৭.৬ পয়েন্ট। গম্ভীর বলেছেন, ধোনি কিন্তু বিরাট কোহালির হাতে তেমন ম্যাচ-উইনার ছেড়ে যাননি। তুলনায় সৌরভ রেখে গিয়েছিলেন যুবরাজ, হরভজন, জাহির, সহবাগকে।
১১ Sourav-MSD
অধিনায়ক হিসেবে ব্যাটিং রেকর্ডে ধোনি (৭.৮) এগিয়ে রয়েছেন সৌরভের (৭.৪) চেয়ে। গম্ভীর বলেছেন, সাদা বলের ক্রিকেটে ধোনির পরে থাকবেন সৌরভ। কিন্তু, টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ায় অধিনায়ক হিসেবে সেঞ্চুরি রয়েছে সৌরভের। আবার স্মিথের মতে, ম্যাচ শেষ করার দক্ষতায় ধোনি অতুলনীয়। কিন্তু টেস্টে এগিয়ে সৌরভই।
১১ Sourav-MSD
অর্জিত সাফল্যে ধোনি পেয়েছেন ৮.৫ পয়েন্ট। সৌরভ পেয়েছেন ৭.২ পয়েন্ট। শ্রীকান্ত বলেছেন, ২০১১ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কায় এক দিনের সিরিজ জেতা এবং অবশ্যই টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা। গম্ভীর বলেছেন, ন্যাটওয়েস্ট ট্রফি ছাড়া সৌরভ তেমন বড় কোন ও প্রতিযোগিতা জেতেননি। যদিও ২০০৩ বিশ্বকাপে তিনি ব্যাট হাতে ভরসা দিয়েছিলেন দলকে।
১০১১ Sourav-MSd
সার্বিক প্রভাবে সৌরভ এগিয়ে রয়েছেন ধোনির চেয়ে। সৌরভ পেয়েছেন ৮.১ পয়েন্ট। ধোনি পেয়েছেন ৭.৯ পয়েন্ট। স্মিথের কথায়, অস্ট্রেলিয়ার ক্রিকেটে অ্যালান বর্ডারের যা অবদান, ভারতীয় ক্রিকেটে সৌরভেরও তাই। সৌরভ যা করেছেন তা অবিশ্বাস্য।
১১১১ Sourav-MSD
এই আট বিভাগের পয়েন্ট মিলিয়ে ধোনি পেয়েছেন ৬০.৯। একেবারে গা ঘেঁষে রয়েছেন সৌরভ। তিনি পেয়েছেন ৬০.৫ পয়েন্ট। ০.৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন ধোনি।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন