Advertisement
০২ মে ২০২৪
Bollywood Movie in Pakistan

সলমন, শাহরুখ, আমির নন! পাকিস্তানের বক্স অফিসে কোটি কোটি টাকার ব্যবসা করেছেন কোন বলি নায়ক?

পাকিস্তানের বক্স অফিসে হিট হতে পারেননি শাহরুখ খান, সলমন খান, আমির খান, অক্ষয় কুমারের মতো বলি তারকারা। বরং সেখানকার বক্স অফিসে কোটি কোটি টাকার ব্যবসা করে শীর্ষস্থান অধিকার করেছে অন্য বলি অভিনেতার ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৫:৩২
Share: Save:
০১ ১৭
Shah Rukh Khan, Salman Khan and Aamir Khan

বলিউডের বক্স অফিসে হিট করা ছবির তালিকায় শাহরুখ খান, সলমন খান, আমির খান, অক্ষয় কুমারের মতো বলি অভিনেতার ছবি থাকলেও পাকিস্তানের বক্স অফিসে হিট হতে পারেননি এই তারকারা। বরং সেখানকার বক্স অফিসে কোটি কোটি টাকার ব্যবসা করে শীর্ষস্থান অধিকার করেছে অন্য বলি তারকার ছবি।

০২ ১৭
Dhoom 3 movie poster

২০১৩ সালে বিজয়কৃষ্ণ আচার্যের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘ধুম ৩’। আমির খান এই ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন। আমিরের পাশাপাশি তারকাখচিত এই ছবিতে দেখা গিয়েছিল অভিষেক বচ্চন, উদয় চোপড়া, ক্যাটরিনা কইফ এবং জ্যাকি শ্রফের মতো বলি তারকাদের।

০৩ ১৭
Aamir Khan

১০০ কোটি টাকা বাজেটের ‘ধুম ৩’ ছবিটি মুক্তির পর প্রায় ৫৫৭ কোটি টাকার ব্যবসা করে। পাকিস্তানেও এই ছবি মুক্তি পেয়েছিল। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ২৫ কোটি টাকার ব্যবসা করে ‘ধুম ৩’।

০৪ ১৭
PK movie poster

পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল আমিরের আরও একটি ছবি। রাজকুমার হিরানি পরিচালিত ‘পিকে’ ছবিটি ২০১৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। আমিরের সঙ্গে এই ছবিতে অভিনয় করেছিলেন অনুষ্কা শর্মা, সুশান্ত সিংহ রাজপুত, সঞ্জয় দত্ত, বোমান ইরানি, সৌরভ শুক্লের মতো বলি তারকারা।

০৫ ১৭
PK movie scene

১২২ কোটি টাকার বাজেটে তৈরি ‘পিকে’ ছবিটি প্রায় ৭৭০ কোটি টাকার ব্যবসা করে। পাকিস্তানেও মুক্তি পেয়েছিল এই ছবি। প্রেক্ষাগৃহে মুক্তির পর ‘পিকে’ পাকিস্তানের বক্স অফিস থেকে ২২ কোটি টাকা উপার্জন করে।

০৬ ১৭
Salman Khan

‘পিকে’ মুক্তি পাওয়ার এক বছর পর ২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সলমন খান, করিনা কপূর খান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘বজরঙ্গি ভাইজান’।

০৭ ১৭
Salman Khan in Bajrangi Bhaijaan

৯০ কোটি টাকা বাজেটে তৈরি কবীর খান পরিচালিত ‘বজরঙ্গি ভাইজান’ ছবিটি মুক্তির পর বক্স অফিস থেকে ১০ গুণ বেশি আয় করে।

০৮ ১৭
Bajrangi Bhaijaan movie scene

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পায় ‘বজরঙ্গি ভাইজান’। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ছবিটি ২৩ কোটি টাকা আয় করে।

০৯ ১৭
Dilwale movie poster

তালিকায় রয়েছে শাহরুখ খানের ছবিও। ২০১৫ সালে রোহিত শেট্টির পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘দিলওয়ালে’ ছবিটি। নব্বইয়ের দশকের বড় পর্দার হিট জুটি শাহরুখ-কাজলকে বহু বছর পর একসঙ্গে অভিনয় করতে দেখা গিয়েছিল এই ছবিতে।

১০ ১৭
Dilwale movie poster

শাহরুখ এবং কাজল ছাড়াও ‘দিলওয়ালে’ ছবিতে জুটি বেঁধেছিলেন বরুণ ধওয়ান এবং কৃতি শ্যানন। পার্শ্বচরিত্রে অভিনয় করতে দেখা যায় জনি লিভার এবং বরুণ শর্মার মতো কৌতুকাভিনেতাদের।

১১ ১৭
Dilwale movie scene

১৩৫ কোটি টাকার বাজেটে তৈরি ‘দিলওয়ালে’ ছবিটি ৩৭৬ কোটি টাকার ব্যবসা করে।

১২ ১৭
Shah Rukh Khan and Kaajol

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছিল ‘দিলওয়ালে’ ছবিটি। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ২০ কোটি টাকার ব্যবসা করে শাহরুখের ছবি।

১৩ ১৭
Shah Rukh khan, Salman Khan and Aamir Khan

শাহরুখ, আমির, সলমনের ছবি পাকিস্তানে মুক্তি পেলেও তাঁদের সকলকে ছাপিয়ে গিয়ে পাকিস্তানের বক্স অফিসের শীর্ষস্থান অধিকার করে নিয়েছেন বলিপাড়ার অন্য এক অভিনেতা।

১৪ ১৭
Sanju poster

২০১৮ সালে বলি অভিনেতা সঞ্জয় দত্তের জীবনকাহিনির উপর ভিত্তি করে তৈরি করা হয় ‘সঞ্জু’ ছবিটি। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন রাজকুমার হিরানি। ছবির মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল রণবীর কপূরকে।

১৫ ১৭
Ranbir Kapoor and Vicky Kaushal

রণবীরের পাশাপাশি ‘সঞ্জু’ ছবিতে অভিনয় করেছিলেন ভিকি কৌশল, মনীষা কৈরালা, সোনম কপূর, অনুষ্কা শর্মা, পরেশ রাওয়ালের মতো তারকারা।

১৬ ১৭
Ranbir Kapoor

৯৬ কোটি টাকা বাজেটে তৈরি ‘সঞ্জু’ ছবিটি বক্স অফিস থেকে আনুমানিক ৫৮৭ কোটি টাকার ব্যবসা করে।

১৭ ১৭
Ranbir Kapoor

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছিল ‘সঞ্জু’। বলিউডের যে সমস্ত ছবি পাকিস্তানে মুক্তি পেয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি ব্যবসা করে নজির গড়েছে ‘সঞ্জু’। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিসে ৩৭ কোটি ৬০ লক্ষ টাকার ব্যবসা করে রণবীরের এই ছবি।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE