বসন্ত জমে যাক কাপকেকের সুঘ্রাণে, দেখে নিন বানানোর কৌশল

বসন্ত জমে যাক কাপকেকের সুঘ্রাণে, দেখে নিন বানানোর কৌশল

কিউট লিটল প্যান্ডা কাপকেক

উপকরণ: ময়দা দেড় কাপ, কোকো পাউডার ২/৩ কাপ, গুঁড়ো চিনি ১ ও ১/৩ কাপ, বেকিং সোডা ১ চা চামচ, বেকিং পাউডার আধ চা চামচ, নুন আধ চা চামচ, ডিম ২টি, সাদা তেল ১/৩ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, দুধ ২/৩ কাপ, গরম জল ২/৩ কাপ। বাটারক্রিম: মাখন ১ কাপ, ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ চা চামচ, গুঁড়ো চিনি আধ কেজি, ক্রিম ২ চা চামচ। সাজানোর জন্য: চিনি ১ কাপ, চকলেট চিপস ও চকলেট রাইস অল্প।

প্রণালী: একটি বাটিতে একে একে ময়দা, কোকো পাউডার, গুঁড়ো চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার ও নুন চেলে মিশিয়ে নিন। অন্য বাটিতে ডিম, সাদা তেল, ভ্যানিলা, দুধ ফেটিয়ে নিন। তরল মিশ্রণের মধ্যে শুকনো মিশ্রণ মেশাতে থাকুন। প্রয়োজনে গরম জল দিন। ব্যাটার তৈরি হয়ে গেলে তা কাপকেক লাইনার্সে ভরে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে ১৫ মিনিট বেক করে নামিয়ে নিন। অন্য দিকে মাখন ও ভ্যানিলা ফেটিয়ে নিন। তাতে চিনি মেশাতে থাকুন। অল্প ক্রিম দিয়ে আবার ফেটিয়ে নিলেই তৈরি বাটারক্রিম। কাপকেকের উপরে বাটারক্রিম লাগিয়ে চিনি ছড়ান। হাতের তালু দিয়ে আলতো চেপে দিতে পারেন, যাতে চিনি না খুলে পড়ে। তার উপরে চকলেট ক্রিম গেঁথে প্যান্ডার কান-চোখ তৈরি করুন। চকলেট রাইস বসিয়ে তৈরি করুন মুখ। তৈরি মজাদার কিউট লিটল প্যান্ডা কাপকেক।

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সাংরিয়া কাপকেক

উপকরণ: ময়দা দেড় কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধ চা চামচ, নুন ১/৪ চা চামচ, চিনি ৩/৪ কাপ, ডিম ২টি, গলানো মাখন আধ কাপ, ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ, সাওয়ার ক্রিম আধ কাপ, স্ট্রবেরি আধ কাপ, অরেঞ্জ জ়েস্ট (খোসা কুরোনো) ১ চা চামচ, ব্লুবেরি ১/৩ কাপ। ওয়াইন সিরাপ: রেড ওয়াইন ২ কাপ, চিনি ১/৪ কাপ।

প্রণালী: একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন ও চিনি মিশিয়ে নিন। অন্য বাটিতে ডিম, গলানো মাখন, ভ্যানিলা আর সাওয়ার ক্রিম ফেটিয়ে নিন। তরল মিশ্রণের মধ্যে অল্প অল্প করে শুকনো মিশ্রণ মেশাতে থাকুন। এর পর তাতে জ়েস্ট, স্ট্রবেরি, ব্লুবেরি মেশান। কাপকেক মোল্ডে ব্যাটার ঢেলে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেেড ১৪-১৬ মিনিট ধরে বেক করে কাপকেক ঠান্ডা করে নিন। ননস্টিক প্যানে রেড ওয়াইন ও চিনি ঢেলে মাঝারি আঁচে ফোটাতে থাকুন। ২০ মিনিট পরে নামিয়ে নিন। ঘরোয়া তাপমাত্রায় এলে সিরাপ ঘন হয়ে যাবে। এ বার কাপকেকের উপরে সিরাপ ব্রাশ করে নিন। অন্য দিকে বাটারক্রিম ফেটানোর সময়ে অল্প সিরাপ মিশিয়ে নিন। কাপকেকের উপরে ওয়াইন সিরাপ মেশানো বাটারক্রিম দিয়ে ফ্রস্টিং করে নিন। লেবু, স্ট্রবেরি সাজিয়ে পরিবেশন করুন সাংরিয়া কাপকেক।

ক্লাসিক রেড ভেলভেট কাপকেক

উপকরণ: ময়দা ১ কাপ, কোকো পাউডার দেড় টেবিল চামচ, বেকিং সোডা আধ চা চামচ, নুন আধ চা চামচ, আনসল্টেড বাটার ৩ টেবিল চামচ, ক্যানোলা অয়েল ৩ টেবিল চামচ, চিনি ৩/৪ কাপ, ডিম ১টি, বাটারমিল্ক আধ কাপ, রেড ফুড কালার দেড় টেবিল চামচ, অ্যাপল সাইডার ভিনিগার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ। ক্রিম চিজ় ফ্রস্টিং: আনসল্টেড বাটার ১ কাপ, ক্রিম চিজ় ১ কাপ, গুঁড়ো চিনি ৩ কাপ, নুন অল্প, ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ, ক্রিম দেড় চা চামচ।

প্রণালী: একটি বাটিতে গলানো মাখন, তেল ও চিনি মেশান। তাতে একে একে ডিম, বাটারমিল্ক, ফুড কালার, অ্যাপল সাইডার ভিনিগার ও ভ্যানিলা এসেন্স ফেটিয়ে নিন। অন্য বাটিতে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, নুন চেলে নিন। এ বার তরল ও শুকনো মিশ্রণ মিশিয়ে লাইনার্সে ঢালুন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে ১৫-২০ মিনিট বেক করে নামিয়ে নিন। একটি বাটিতে আনসল্টেড বাটার, ক্রিম চিজ়, গুঁড়ো চিনি, নুন, ভ্যানিলা এসেন্স ও ক্রিম একসঙ্গে ফেটিয়ে নিন। ফ্রস্টিং ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে রাখুন। কাপকেকের উপরে ইচ্ছে মতো ক্রিম চিজ় ফ্রস্টিং সাজিয়ে পরিবেশন করুন ক্লাসিক রেড ভেলভেট কাপকেক।

(সিন্থেটিক ফুড কালারের পরিবর্তে ব্যবহার করতে পারেন বিটের রস।)

ব্লুবেরি কোকোনাট কাপকেক

উপকরণ: ময়দা দেড় কাপ, চিনি ১ কাপ, বেকিং সোডা ১/৪ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, মাখন ৩/৪ কাপ, এগ হোয়াইট ৩টির, কোকোনাট এক্সট্র্যাক্ট ২ চা চামচ, সাওয়ার ক্রিম আধ কাপ, দুধ আধ কাপ, ব্লুবেরি দেড় কাপ, গুঁড়ো নারকেল অল্প।

প্রণালী: দু’টি আলাদা বাটিতে আলাদা আলাদা ভাবে শুকনো এবং তরল উপাদান মেশান। তার পরে তরল মিশ্রণের বাটিতে শুকনো মিশ্রণ মিশিয়ে নিন। সবশেষে মেশান কোকোনাট এক্সট্র্যাক্ট ও ব্লুবেরি। মোল্ডে ব্যাটার ঢেলে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৮-২০ মিনিট বেক করে নামিয়ে নিন। বাটারক্রিমের সঙ্গে কোকোনাট এক্সট্র্যাক্ট মেশান। পাইপিং ব্যাগে ভরে কাপকেকের উপরে ক্রিম দিয়ে ইচ্ছে মতো ডিজ়াইন তৈরি করুন। উপর থেকে ছড়িয়ে দিন গুঁড়ো নারকেল। ব্লুবেরি সাজিয়ে পরিবেশন করুন ব্লুবেরি কোকোনাট কাপকেক।

লাইম বোকে কাপকেক

উপকরণ: ময়দা দেড় কাপ, আনসল্টেড বাটার ৬ টেবিল চামচ, চিনি ৩/৪ কাপ, সাওয়ার ক্রিম ৬ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স আধ চা চামচ, এগ হোয়াইট ৩টির, বেকিং পাউডার ২ চা চামচ, নুন এক চিমটি, দুধ ৪ টেবিল চামচ, লাইম এসেন্স ১ টেবিল চামচ, লাইম জ়েস্ট ১ চা চামচ, হুইপিং ক্রিম ১ কাপ, হলুদ ও সবুজ ফুড কালার দরকার মতো।

প্রণালী: একটি বড় বাটিতে মাখন ও চিনি মিশিয়ে নিন। সামান্য ফেঁপে উঠলে একে একে সাওয়ার ক্রিম, ভ্যানিলা এসেন্স, লাইম এসেন্স ও এগ হোয়াইট দিয়ে ফেটিয়ে নিন। অন্য দিকে ময়দা, বেকিং পাউডার ও নুন মিশিয়ে নিন। এ বার শুকনো উপকরণ ধীরে ধীরে তরল মিশ্রণে মেশান। প্রয়োজনে দুধ দিন। কাপকেক মোল্ডে ব্যাটার ঢেলে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ১৫ মিনিট ধরে কাপকেক বেক করে নামিয়ে নিন। হুইপিং ক্রিম ভাল ভাবে ফেটিয়ে দু’ভাগে ভাগ করে নিন। একটি ভাগে হলুদ ও অন্য ভাগে সবুজ রং মেশান। পাইপিং ব্যাগে ক্রিম ভরে রাশিয়ান নজ়লের মাধ্যমে ছোট ছোট রঙিন ফুল তৈরি করুন। এ বার লাইম জ়েস্ট ছড়িয়ে পরিবেশন করুন লাইম বোকে কাপকেক।

(ছবি: শুভেন্দু চাকী)