ডিম ছাড়া আমের কেকে অতিথি আপ্যায়নে আসুক নতুনত্বের ছোঁয়া

নিজস্ব প্রতিবেদন
ডিম ছাড়া আমের কেকে অতিথি আপ্যায়নে আসুক নতুনত্বের ছোঁয়া

আমবাঙালির কাছে আম বড় আদরের। গরম কালে আম আর অন্য সময় আমসত্ত্বের জমাট উপস্থিতিতে তার পাত সাফ হয় চটপট। মিষ্টির দুনিয়াতেও আমের জমাটি উপস্থিতি টের পাওয়া যায়।

বাড়িতে বানানো কেকেও আমের ছোঁয়া নতুন নয়। দোকানের ম্যাঙ্গো কেকের চেয়ে যারা ধারেভারে মোটেও কম যায় না। পাকা আম দিয়ে বাড়িতেই  তৈরি করে ফেলুন গোল্ডেন ম্যাঙ্গো কেক।

তবে অনেকেই কেক খেতে চান না এতে ডিমের ব্যবহারের জন্য। বিন্দুমাত্র ডিমের ব্যবহার না করে এই ম্যাঙ্গো কেকে বানিয়ে ফেলুন সহজেই।

উপকরণ:

আম— ৩টি

পাতিলেবুর রস— ২ চা চামচ

ব্রাউন সুগার— আধ কাপ

মাখন— ৭৫ গ্রাম

দুধ— ২ কাপ

চিনি— দেড় কাপ

ময়দা— ২ কাপ

কাস্টার্ড পাউডার— ১ কাপ

বেকিং পাউডার— ২ টেবিল চামচ

বেকিং সোডা— আধ চা চামচ

ভ্যানিলা এসেন্স— ১ টেবিল চামচ

প্রণালী:

আম টুকরো করে কেটে পাতিলেবুর রসে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এ বার যে পাত্রে কেক বানাবেন, সেই পাত্রের ভিতরে তলায় দু’চামচ মাখন লাগান। উপরে ব্রাউন সুগার ভাল করে ছড়িয়ে দিন যাতে পাত্রের তলায় ব্রাউন সুগার সম পরিমাণে ছড়িয়ে পড়ে।

এ বার পাত্রটি গ্যাসের উপরে ধরুন। যতক্ষণ না মাখন ও চিনি গলে যাবে, পাত্রটি ততক্ষণ আগুনের উপরে রাখতে হবে। এ বার পাত্রটি গ্যাস থেকে নামিয়ে নিন। লেবুর রস থেকে আমের টুকরোগুলো তুলে নিন। এ বার গলানো মাখন-চিনির উপরে আমের টুকরোগুলো সাজিয়ে দিন। চেষ্টা করবেন যাতে কোথাও না ফাঁক থাকে। অন্য একটি বাটিতে দুধ ফুটতে দিন। তাতে চিনি দিন। চিনি গুলে গেলে দুধ নামিয়ে নিন। দুধ ঘরের তাপমাত্রায় এলে তাতে কাস্টার্ড পাউডার ও ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। দুধ ঘন ঘন নাড়তে থাকুন যাতে কোথাও কোনও দলা না পাকিয়ে থাকে। তাতে মাখন দিয়ে মেশাতে থাকুন।

তার পর অন্য একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও বেকিং সোডা চেলে নিন ভাল করে। ময়দার মিশ্রণ ওই দুধ ঢেলে নাড়তে থাকুন। সমস্ত কিছু এক সঙ্গে মিশে গেলে কেকের মিশ্রণ বেকিং পাত্রে আমের উপরে ঢেলে দিন। ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে রাখুন। কেক ওভেনে ৩০-৪০ মিনিট ধরে বেক করুন।

একটি টুথপিক কেকের ভিতরে ঢুকিয়ে দেখে নিন তা বের করলে গায়ে কিছু লেগে থাকছে কিনা। কেক বেক করা হয়ে গেলে পরিবেশন করার পাত্রে বেকিং টিন উল্টে বের করে নিন কেক। তাহলেই আম উপরের দিকে চলে আসবে। গোল্ডেন ম্যাঙ্গো কেক তৈরি। ইচ্ছে হলে উপর থেকে চকোলেট সস ছড়িয়ে পরিবেশন করতে পারেন।

রেসিপি সৌজন্য: রুম্পা দাস

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)