Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Thums Up Fuchka

ফুচকার ভিতর শুধু টক জল নয়, আছে থাম্‌স আপও! চেখে দেখা যাবে শহরের কোন দোকানে?

সম্প্রতি শহরের একটি ফুচকার দোকানের ‘থাম্‌স আপ’ ফুচকা নিয়ে উৎসাহ তৈরি হয়েছে। কোথায় গেলে এমন নতুন স্বাদের ফুচকা পেতে পারেন?

Image of Thums Up Fuchka.

‘থাম্‌স আপ’ ফুচকা নিয়ে বাড়তি উৎসাহ তৈরি হয়েছে ফুচকাপ্রেমীদের মধ্যে। ছবিঃ কলকাতা’জ ইলিউশান।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১২:৫৪
Share: Save:

ধনেপাতা, সেদ্ধ ছোলা, ভাজা মশলা, গন্ধরাজ লেবু, কাঁচা লঙ্কা দিয়ে মাখা আলু আর তেঁতুল জল সহযোগে ফুচকা মুখে ঢোকালেই যেন স্বর্গীয় অনুভূতি হয়। তবে ইদানীং ফুচকার স্বাদেও এসেছে বদল। চকোলেট, চিজ়, তন্দুরি— বিভিন্ন সময়ে নানা স্বাদের ফুচকা নিয়ে চর্চা হয়েছে। সম্প্রতি শহরের একটি ফুচকার দোকানের ‘থাম্‌স আপ’ ফুচকা নিয়ে বাড়তি উৎসাহ তৈরি হয়েছে ফুচকাপ্রেমীদের মধ্যে। দক্ষিণ কলকাতার বিবেকানন্দ পার্কের মহারাজা চাট সেন্টারের ফুচকা অনেকেরই পছন্দের। সেখানে গেলেই অভিনব স্বাদের এই ফুচকা চেখে দেখা যাবে।

এই দোকানের খাবার খেতে এমনিতেই শহরের বিভিন্ন প্রান্ত থেকে অনেকে ছুটে আসেন। এর আগেও আম, ডাবের জল, রাজভোগ দিয়ে ফুচকা বানিয়ে চর্চায় এসেছিল এই দোকান। তবে এই গরমে নরম পানীয় দিয়ে বানানো ফুচকা খেতে এখানে ভিড় জমাচ্ছেন শহরবাসী।

তীব্র দাবদাহে গলা ভেজাতে নরম পানীয় খেলে খানিক সাময়িক স্বস্তি পাওয়া যায়। কিন্তু তা দিয়ে ফুচকা বানালে তার স্বাদ কেমন হবে, সেই বিষয়টি নিয়ে কৌতূহলী অনেকেই। এই ফুচকার স্বাদ নেওয়ার আগে অনেকেই প্রণালীটি এক বার জেনে নিতে চান। এই ভাবনা যাঁর মস্তিষ্কপ্রসূত, তিনি হলেন দোকানের মালিক দিলীপদা। তাঁর গ্রাহকদের কাছে এই নামেই পরিচিত তিনি। সম্প্রতি সমাজমাধ্যমে তিনি এই ফুচকা তৈরির প্রণালী ভাগ করে নিয়েছেন। থাম্‌স আপের মধ্যে প্রথমে চাট মশলা এবং লেবু দিয়ে মশলা পানীয় তৈরি করে নেওয়া হয়। তার পর সেই পানীয়ে ফুচকা ডুবিয়ে পরিবেশন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuchka Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE