Advertisement
২৬ জুন ২০২৪
Matar Daler Muittha

নিরামিষের দিনেও খেতে পারেন মুইঠ্যা, চিতলের বদলে বানান মটর ডাল দিয়ে

মটর ডাল দিয়েও মুইঠ্যা বানাতে পারেন। উপকরণ বেশি লাগে না, প্রণালীও সহজ। রইল রেসিপি।

মটর ডালের মুইঠ্যা।

মটর ডালের মুইঠ্যা। ছবি: রান্না বাটি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৯:১১
Share: Save:

মুইঠ্যার সঙ্গে চিতলমাছের চিরন্তন সম্পর্ক। ছিমছাম ঘরোয়া অনুষ্ঠান হোক কিংবা রাজকীয় বিয়েবাড়ি, ভূরিভোজের তালিকায় চিতলের এই পদ থাকেই। তবে রান্নায় হোক কিংবা ভাবনায়, মাঝেমাঝে ছক ভাঙতে হয়। কোনও এক নিরামিষের দিনে যদি মুইঠ্যা খেতে ইচ্ছা করে, তা হলে পরের দিন খাবেন বলে অপেক্ষা করার দরকার নেই। মটর ডাল দিয়েও মুইঠ্যা বানাতে পারেন। উপকরণ বেশি লাগে না, প্রণালীও সহজ। রইল রেসিপি।

উপকরণ:

৩৫০ গ্রাম মটর ডাল

২ চা চামচ আদা বাটা

১ চা চামচ জিরে বাটা

১ চা চামচ হলুদ

১ চা চামচ লাল লঙ্কাগুঁড়ো

২ টো কাঁচালঙ্কা

১ চা চামচ গরমমশলা গুঁড়ো

নুন স্বাদমতো

১ চা চামচ ঘি

আধ চা চামচ জিরে

২টি তেজপাতা

প্রয়োজনমতো সর্ষের তেল

প্রণালী:

প্রথমেই মটর ডাল অন্তত ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। নরম হয়ে এলে কাঁচালঙ্কা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। খেয়াল রাখবেন ডালবাটা যেন মিহি এবং আঠালো হয়।

এ বার কড়াইয়ে খানিকটা বেশি তেল ঢেলে গরম করে অল্প অল্প করে ডালবাটা ছাড়তে থাকুন। এমন ভাবে ডালের বড়াগুলি ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

ওই কড়াইতে জিরে আর তেজপাতা ফোড়ন দিয়ে আদা, জিরে বাটা দিয়ে ভাল করে কষাতে থাকুন। খানিক ক্ষণ পরে লঙ্কাগুঁড়ো, টম্যাটো বাটা আর নুন,মিষ্টি দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে রাখা ডালের বড়াগুলি দিয়ে কিছু ক্ষণ নেড়েচেড়ে জল ঢেলে ঢেকে দিন।

জল শুকিয়ে মাখো মাখো হয়ে এলে উপর থেকে ১ চামচ ঘি, গরম মশলা আর ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে মটর ডালের মুইঠ্যা দারুণ খেতে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali Recipe Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE