Advertisement
১৬ জুন ২০২৪
Veg Recipes

চিংড়ি দিয়ে কিংবা ডালনা নয়, স্বাদ বদলাতে ছুটির দিনে বানিয়ে ফেলতে পারেন চিলি এঁচোড়

এঁচোড়ের ডালনা আর চিংড়িমাছ দিয়ে এঁচোড় ছাড়া আর কী রেঁধে ফেলা যায়, ভাবছেন? বানিয়ে ফেলুন চিলি এঁচোড়। পরোটা কিংবা ফ্রায়েড রাইসের সঙ্গে বেশ ভাল জমবে। রইল সহজ রেসিপি।

How to make chilli echor recipe at home

এঁচোড় দিয়েই হোক স্বাদবদল। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১১:৩৫
Share: Save:

গরমকাল মানেই এঁচোড়ের মরসুম। এই সময়ে মাঝেমধ্যেই বাড়িতে এঁচোড় রান্না হয়। কাটতে একটু ঝক্কি হয় বটে, তবে এখন তো বাজারে সুন্দর করে কেটেও এঁচোড় বিক্রি হয়। তবে এঁচোড়ের ডালনা আর চিংড়িমাছ দিয়ে এঁচোড় ছাড়া আর কী রেঁধে ফেলা যায়, ভাবছেন? বানিয়ে ফেলুন চিলি এঁচোড়। পরোটা কিংবা ফ্রায়েড রাইসের সঙ্গে বেশ ভাল জমবে। রইল সহজ রেসিপি।

উপকরণ:

৪০০ গ্রাম এঁচোড়

১ টেবিল চামচ রসুন বাটা

২ টেবিল চামচ রসুন কুচি

৩ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি

১টি ক্যাপসিকাম

২টি পেঁয়াজ

আধ কাপ পেঁয়াজ পাতা কুচি

২ টেবিল চামচ চিলি সস্

৩ টেবিল চামচ সয়া সস্

২ টেবিল চামচ টম্যাটো সস্

১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো

২ টেবিল চামচ লেবুর রস

৩ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

৩ টেবিল চামচ ময়দা

পরিমাণ মতো সাদা তেল

স্বাদমতো নুন ও চিনি

প্রণালী:

এঁচোড় ডুমো ডুমো করে কেটে নুন দিয়ে সেদ্ধ করে নিন। এ বার এঁচোড়ের জল ঝরিয়ে নিয়ে তার সঙ্গে নুন, গোলমরিচ গুঁড়ো, রসুন বাটা, লেবুর রস, সয়া সস্‌, কর্নফ্লাওয়ার ও ময়দা একসঙ্গে ভাল করে মিশিয়ে সাদা তেলে মুচমুচে করে ভেজে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, চৌকো করে কেটে রাখা পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে নাড়াচাড়া করুন। এ বার একটি বাটিতে সয়া সস্‌, চিলি সস্‌, টম্যাটো সস্‌, নুন, গোলমরিচ ও সামান্য জল দিয়ে একটি একটি মিশ্রণ বানিয়ে কড়াইয়ে ঢেলে নিন। এর পর ভাজা এঁচোড় দিয়ে ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে জলে গোলা কর্নফ্লাওয়ার দিয়ে নেড়ে নিন। গ্রেভি ঘন হয়ে এলেই পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে গরমাগরম পরিবেশন করুন চিলি এঁচোড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE