Advertisement
১৫ জুলাই ২০২৪
Cooking Tips

স্বাদের সঙ্গে আপস না করেই তেল ছাড়া রান্না করা যায়, ৩ উপায় জেনে নিলেই সুস্থ থাকবে শরীর

কম তেলেও সুস্বাদু রান্না করা যায়। বিকল্প কিছু উপায় জানা থাকলে একদম অল্প তেলেই ভাল স্বাদের রান্না হয়ে যাবে।

smart ways to cook with less oil for your health

তেল ছাড়া রান্না করার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৮:৩২
Share: Save:

ওজন কমানো থেকে কোলেস্টেরলের ঝুঁকি কমানো— সুস্থ থাকতে কম তেলে রান্না করা খাবার খাওয়ার জুড়ি মেলা ভার। তেল-মশলাদার খাবার যত কম খাওয়া যায়, সুস্থ থাকা তত সহজ হয়ে যায়। কিন্তু খাদ্যরসিকেরা অবশ্য খাবারের স্বাদ নিয়ে বেশি সজাগ। স্বাদের সঙ্গে আপস করতে চান না অনেকেই। অবশ্য কায়দা জেনে নিলে আপস করার দরকারও পড়বে না। কম তেলেও সুস্বাদু রান্না করা যায়। বিকল্প কিছু উপায় জানা থাকলে একদম অল্প তেলেই স্বাদু রান্না হয়ে যাবে।

দই

প্রচুর তেলে মাছ-মাংস রান্না না করে, দই দিয়ে ম্যারিনেট করে রাখুন। যদি ৭-৮ ঘণ্টা মাংস ম্যারিনেট করতে পারেন, তা হলে মাংসও নরম হবে এবং রান্নার সময় অনেকটাই তেল ছা়ড়বে। তাতে তেল কম লাগবে। মাছ বা কোনও সব্জিও একইভাবে রান্না করতে পারেন।

ভাপা

এখন বাজারে নানা রকম ‘স্টিমার’ পাওয়া যায়। বাড়িতে রাইস কুকার থাকলেও ‘স্টিম’ করতে পারেন, মানে ভাপে বসাতে পারেন। না থাকলে একটি কড়াইয়ে জল ফুটিয়ে তাতে একটি ‘স্ট্যান্ড’-এ বাটি বসিয়ে দিন। সেই বাটিতে রান্না করুন। দিব্যি সেদ্ধ হয়ে যাবে! যে কোনও খাবার ভাপিয়ে রান্না করলে তেল লাগবে না। এতে পুষ্টিগুণ বজায় থাকবে এবং খাবার অনেক বেশি স্বাস্থ্যকরও হবে।

smart ways to cook with less oil for your health

বেক বা রোস্ট। ছবি: সংগৃহীত।

বেক বা রোস্ট

তেল ছাড়া বা একদম কম তেলে রান্না করতে চাইলে খানিকটা অলিভ অয়েল ব্রাশ করে সব্জি বা মাছ-মাংস সহজেই বেক বা রোস্ট করে নিতে পারেন। ‘পার্চমেন্ট পেপার’ দিয়ে দেবেন নীচে, যাতে বেকিং ট্রেতে সব্জি লেগে না যায়। ‘পার্চমেন্ট পেপার’ এমনিতে অনেক উচ্চ তাপমাত্রায়ও ঠিক থাকে। তবে ভাল করে প্যাকেটের গায়ে লেখা নির্দেশগুলি পড়ে নেবেন। অভেনের মধ্যে যেন আগুন না ধরে যায়, তা খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Healthy Tips Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE