Advertisement
১৬ জুন ২০২৪
Salad Recipes

গরমে ডিহাইড্রেশনের ঝুঁকি কমাতে রোজের ডায়েটে থাক ফলের স্যালাড! রইল টক-ঝাল-মিষ্টি ৩ রেসিপি

গরমের দিনে খিদে মেটাতে ফল দিয়ে স্যালাড বানিয়েও খেতে পারেন। ‘স্যালাড লাঞ্চ’ হালকাও হবে। রইল ফল দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন, এমন কয়েকটি স্যালাড-রেসিপি।

Three summer special fruit salad recipes to stay healthy

৩ টি সুস্বাদু ফ্রুট স্যালাডের রেসিপি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৯:৪৩
Share: Save:

গরম মানেই শরীরের চাই বেশি মাত্রায় জল। জলীয় পদার্থ যেমন খেতে হবে বার বার, তেমনই খাবারেও রাখতে হবে জলের আধিক্য। তবেই তো শরীর ঠান্ডা থাকবে। গরমের মরসুমে শরীর সুস্থ রাখার একমাত্র দাওয়াই হল জল। এ সময়ে ভাজাভুজি, তেল-মশলাদার খাবার যত কম খাওয়া যায়, ততই ভাল। সঙ্গে স্বাস্থ্যরক্ষা করতে খেতে হবে বেশি করে ফল। শুধু ফল খেলেই হবে না, একটু বুদ্ধি খরচ করে এমন ফল খেতে হবে, যাতে শরীরে পর্যাপ্ত পুষ্টিগুণের সঙ্গে জলও যেতে পারে। ফল তো খাওয়াই যায়, তবে গরমের দিনে খিদে মেটাতে ফল দিয়ে স্যালাড বানিয়েও খেতে পারেন। রইল ফল দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন, এমন কয়েকটি স্যালাড রেসিপি।

ঝাল ঝাল শসা: তরমুজের স্যালাড: ফলগুলি ছোট ছোট টুকরো করে কেটে নিন। এ বার একটি বাটিতে ফলের টুকরোগুলি নিয়ে তার সঙ্গে অল্প কাঁচালঙ্কা কুচি, প্যাপরিকা পাউডার, চাটমশলা, লেবুর রস আর পুদিনা পাতার কুচি ভাল করে মিশিয়ে নিন। স্যালাডটি ফ্রিজে রেখে ঠান্ডা করে খেলেই বেশি ভাল লাগবে।

টক-মিষ্টি ম্যাঙ্গো স্যালাড: পাকা আমকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এ বার একটি পাত্রে আমের টুকরোগুলি নিয়ে তার সঙ্গে পেঁয়াজ কুচি, লাল ক্যাপসিকাম কুচি, শসা কুচি, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, লেবুর রস, সয়া সস, চিলি অয়েল, মধু, গোলমরিচের গুঁড়ো, ভাজা বাদাম কুচি ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু স্যালাড।

Three summer special fruit salad recipes to stay healthy

মিক্স ফ্রুট স্যালাড। ছবি: শাটারস্টক।

মিক্সড ফ্রুট স্যালাড: একটি পাত্রে সবুজ আর কালো আঙুর কুচি, আপেল কুচি, বেদানা, স্ট্রবেরি কুচি নিয়ে নিন। এ বার ফলের মিশ্রণে ফেটানো দই, চাট মশলা, গোলমরিচের গুঁড়ো, মধু ভাল করে মিশিয়ে নিন। এই ভাবে ক্রিম ছাড়াই স্বাস্থ্যকর মিক্সড ফ্রুট স্যালাড বানিয়ে ফেলতে পারেন আপনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE