Advertisement
১৬ জুন ২০২৪
Mango Face Pack

হিমসাগর, আম্রপালিরা ত্বকেরও বহু সমস্যার সমাধান করে এক লহমায়, কী ভাবে ব্যবহার করবেন?

পাকা আম দিয়ে ত্বকের পরিচর্যার বিষয়টি অনেকের কাছেই নতুন। অথচ গরমে ত্বকের বেশ কিছু সমস্যার সহজ সমাধান লুকিয়ে আছে আমে। ত্বকের কোন সমস্যায়, কী ভাবে ব্যবহার করবেন আম?

আম দিয়ে হোক রূপচর্চা।

আম দিয়ে হোক রূপচর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১০:৩৪
Share: Save:

গরমে বাঙালি মজে থাকে আমের স্বাদে। বাজারের ব্যাগ থেকে উঁকি মারে হিমসাগর, ল্যাংড়া, আম্রপালিরা। শরবত থেকে আইসক্রিম, পু়ডিং থেকে মিষ্টি— আম দিয়েই তৈরি হচ্ছে নানা স্বাদের খাবার। এক টুকরো আম মুখে পুড়লে প্রাণ জুড়িয়ে যায়। তবে শুধু মন এবং প্রাণের খেয়াল রাখা ছাড়াও আম ত্বকেরও যত্ন নেয়। পাকা আম দিয়ে ত্বকের পরিচর্যার বিষয়টি অনেকের কাছেই নতুন। অথচ গরমে ত্বকের বেশ কিছু সমস্যার সহজ সমাধান লুকিয়ে আছে আমে। ত্বকের কোন সমস্যায়, কী ভাবে ব্যবহার করবেন আম?

ট্যান দূর করতে

গ্রীষ্মে ত্বকের সবচেয়ে বড় শত্রু হল ট্যান। চড়া রোদে এক বার বাইরে বেরোলেই পুড়ে যাচ্ছে ত্বকে। সেই পোড়া দাগ তুলতে অনেকেই আবার পার্লারে যান। কিংবা নানা প্রসাধনী ব্যবহার করেন। তাতে বিশেষ লাভ হয় না। সেক্ষেত্রে আম দিয়ে তৈরি প্যাক ত্বকের যত্ন নেবে।

কী ভাবে বানাবেন?

৪ টেবিল চামচ আমের ক্বাথ, ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ টক দই— এই হল উপকরণ। এ বার একটি পাত্রে প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে শরীরের রোদে পোড়া অংশে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার ব্যবহার করলেই সুফল পাবেন।

শুষ্ক ত্বকের জন‍্য

গরমে অত‍্যধিক ঘাম হয়। যতই নানা ধরনের পানীয় খাওয়া হোক না কেন, শরীরে জলের ঘাটতি থাকেই। সেখান থেকেই শুষ্ক হয়ে যায় ত্বক। শুষ্ক ত্বকের পরিচর্যা করতে পারেন আম দিয়ে তৈরি ফেসপ‍্যাক দিয়ে।

কী ভাবে বানাবেন?

পাকা আমের টুকরো, খানিকটা চটকানো অ‍্যাভোকাডো এবং ২ চা চামচ মধু একসঙ্গে মিহি করে মেখে নিন। মুখে, গলায় এবং ঘাড়ে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করে ধুয়ে নিলে মসৃণ হবে ত্বক।

অকাল বার্ধক‍্য ঠেকাতে

কমবয়সে বিভিন্ন কারণে ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। দৈনন্দিন জীবনের কিছু অভ‍্যাসের কারণেই মূলত হয় এমন। তবে কারণ যাই হোক, সমাধান লুকিয়ে আছে আমে।

কী ভাবে ব‍্যবহার করবেন?

২ টেবিল চামচ আমের ক্বাথের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে একটি প‍্যাক বানিয়ে নিন। তার পর তা ত্বকে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। মাঝেমাঝে ব‍্যবহার করলে ত্বক টানটান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Pack Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE