Advertisement
০৬ মে ২০২৪
Mango Recipe

দইবড়া খেতে ভালবাসেন? আমের মরসুমে দইবড়ায় ‘ম্যাঙ্গো টুইস্ট’ দিলে কেমন হয়?

বিকেলে বাড়িতে কেউ এলে কী খেতে দেবেন ভেবেই হয়রান? আম আর দইয়ের মেলবন্ধনে বানিয়ে ফেলুন আমের দইবড়া। ছোট থেকে বড় সকলের মন জয় করবে এই টক-ঝাল-মিষ্টি রেসিপি।

আমের দইবড়া।

আমের দইবড়া। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২১:৩১
Share: Save:

গরমকাল মানেই আমের মরসুম। এ সময়ে বাড়িতে অতিথি এলে কেউই খুব বেশি ভারী খাবার খেতে চান না। বিকেলে বাড়িতে কেউ এলে কী খেতে দেবেন ভেবেই হয়রান? আম আর দইয়ের মেলবন্ধনে বানিয়ে ফেলুন আমের দইবড়া। ছোট থেকে বড় সকলের মন জয় করবে এই টক-ঝাল-মিষ্টি রেসিপি।

উপকারণ:

পাউরুটি: ৪টি

আম: ১ কাপ (ছোট টুকরো করে কাটা)

টক দই: ২৫০ গ্রাম

কাজুবাদাম, কাঠবাদাম, কিশমিশ: ১০০ গ্রাম (টুকরো করে কাটা)

ভাজা জিরের গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ২ চা চামচ

মৌরি গুঁড়ো: আধ চা চামচ

তেঁতুলের ক্বাথ: ১ কাপ

চিনি: ৪ টেবিল চামচ

নুন-চিনি: স্বাদমতো

আমের দইবড়া।

আমের দইবড়া। ছবি: শাটারস্টক

প্রণালী:

পাউরুটির ধারগুলি কেটে নিন। একটি পাত্রে আমের টুকরো, বাদাম কুচি, কিশমিশ কুচি মিশিয়ে নিন। এ বার পাউরুটিগুলি জলে হালকা করে ডুবিয়ে চিপে নিন। ভেজা পাউরুটির মধ্যে আমের মিশ্রণ দিয়ে গোল করে বলের আকারে গড়ে নিন। বানিয়ে রাখা গোল্লাগুলি ফ্রিজে রেখে দিন। এ বার দইয়ে নুন, চিনি, ভাজা জিরের গুঁড়ো, লঙ্কার গুড়ো দিয়ে ফেটিয়ে নিন। সেই মিশ্রণটিও ফ্রিজে ভরে রাখুন। তেঁতুলের চাটনির জন্য একটি বাটিতে তেঁতুলের ক্বাথ নিয়ে তার সঙ্গে মোরি গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, নুন আর চিনি ভাল করে মিশিয়ে নিন। এ বার একটি থালায় পাউরুটি দিয়ে বানানো গোল্লাগুলি রেখে উপরে দইয়ের মিশ্রণ ছড়িয়ে দিন। উপর থেকে তেঁতুলের চাটনি, ভাজা জিরের গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি আর সরু ভুজিয়া ছড়িয়ে পরিবেশন করুন আমের দইবড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE