Advertisement
১০ মে ২০২৪
What’sUp Cafe

হোয়াটসঅ্যাপ ক্যাফের বিদেশ পাড়ি? আমেরিকায় নতুন রেস্তরাঁ খুললেন ক্যাফের তিন কর্তা

কলকাতায় সাফল্য পাওয়ার পর ‘হোয়াটসঅ্যাপ ক্যাফে’-র কর্ণধার অনামিকা সেনগুপ্ত, দেবরাজ দে ও অনির্বাণ সেনগুপ্ত পাড়ি দিলেন আমেরিকায়। নতুন রেস্ত‌রাঁর কথা বললেন আনন্দবাজার অনলাইনকে।

টেক্সাসে নতুন যাত্রা শুরু করল তাঁদের ‘ক্যাফে দ্য ফ্রান্স’।

টেক্সাসে নতুন যাত্রা শুরু করল তাঁদের ‘ক্যাফে দ্য ফ্রান্স’। ছবি: নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৮:০৪
Share: Save:

খোলা আকাশের নীচে কফিতে চুমুকের সঙ্গে লাইভ মিউজ়িকের যুগলবন্দির স্বাদ কলকাতা পেয়েছিল ‘হোয়াটসঅ্যাপ ক্যাফে’-র হাত ধরে। মেনুর পাশাপাশি ক্যাফের আমেজের জন্যই তরুণ প্রজন্মের কাছে অন্যতম প্রিয় আড্ডার ঠেক দক্ষিণ কলকাতার এই ক্যাফে। এ শহরে সাফল্য পাওয়ার পর এ বার হোয়াটসঅ্যাপ ক্যাফের তিন কর্ণধার অনামিকা সেনগুপ্ত, দেবরাজ দে ও অনির্বাণ সেনগুপ্ত পাড়ি দিলেন আমেরিকায়। টেক্সাসে নতুন যাত্রা শুরু করল তাঁদের ‘ক্যাফে দ্য ফ্রান্স’।

বিদেশে ব্যবসার প্রসার ঘটানোর ইচ্ছা প্রথম থেকেই ছিল তিন কর্ণধারের মনে। কলকাতায় হোয়াটসঅ্যাপ ক্যাফের সাফল্যের পর বিদেশে নতুন রেস্তরাঁ খোলার জন্য সকলেরই পছন্দ ছিল আমেরিকা। অনির্বাণ বলেন, ‘‘জায়গা খোঁজাখুঁজির পর্ব চলছিল বেশ কিছু দিন ধরে। এক দিন ক্যাফে দ্য ফ্রান্সে খেতে গিয়ে জায়গাটা বেশ চমৎকার লাগল। মনে হল, এমনই তো জায়গা চাইছিলাম বিদেশের মাটিতে নিজেদের ক্যাফে শুরু করার জন্য। মালিকের সঙ্গে কথাবার্তা বলে জানতে পারলাম, তাঁরাও ক্যাফেটা নিয়ে ভাবনাচিন্তা করছেন। আর কিছু না ভেবে এই ক্যাফেকেই নতুন মোড়কে সাজিয়ে তোলার সিদ্ধান্ত নিয়ে ফেললাম তিন জনে মিলে। এই ক্যাফেতে মূলত ফ্রেঞ্চ ও আমেরিকান খাবারই মিলবে। মেনুতে থাকছে ক্যালামারি ফ্রাইস, এসকারগট ফ্রাইস, বিভিন্ন ধরনের বার্গার, স্যান্ডউইচ। এ ছাড়াও চিকেন মনটে কার্লো, চিকেন আর্টিচোকের মতো খাঁটি ফ্রেঞ্চ খাবারও মিলবে রেস্তরাঁয়। ’’

কলকাতায় নতুন কোনও শাখা না খুলে কেন বিদেশে পাড়ি?

ভারতীয়রা আতিথেয়তার জন্য প্রসিদ্ধ। সেই আতিথেয়তাই বিদেশে পৌঁছে দিতে চাইছিলেন তাঁরা। অনির্বাণ বললেন, ‘‘আমেরিকায় ব্যবসা বাড়ানোর সুযোগ অনেক বেশি। অন্য দেশ থেকে গিয়ে আমেরিকার মাটিতে ব্যবসা শুরু করতে চাইলে আপনাকে খুব বেশি সমস্যার সম্মুখীন হতে হবে না। আর তা ছাড়া, ভারতীয়দের আতিথেয়তা বিদেশের মাটিতে পৌঁছে দেওয়ার প্রচেষ্টাই চালিয়ে যাচ্ছি আমারা। আমেরিকার আরও পাঁচ শহরে আমরা রেস্তরাঁ খোলার কথা ভাবছি।’’

এই ক্যাফেতে মূলত ফ্রেঞ্চ ও আমেরিকান খাবারই মিলবে।

এই ক্যাফেতে মূলত ফ্রেঞ্চ ও আমেরিকান খাবারই মিলবে।

তবে কি কলকাতায় আর মন নেই অনির্বাণদের? তেমনও নয়। তিনি জানান, নতুন রেস্তরাঁ খোলার ভাবনা না থাকলেও কলকাতা নিয়ে যথেষ্ট ভাবনাচিন্তা রয়েছে তাঁদের। হোয়াটসঅ্যাপ ক্যাফে ছাড়া আরও একটি রেস্তরাঁ আছে তাঁদের। ‘নাইনটি নাইন’ নামের সেই রেস্তরাঁই আরও বড় করার পরিকল্পনা রয়েছে অনির্বাণদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

america Texas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE