Advertisement
০৭ মে ২০২৪
cooking tips

Cooking in Summer: গরমে টক খাওয়া জরুরি? রোজের রান্নায় কোন তিনটি উপকরণ ব্যবহার করতে পারেন

কাজের দিনে কোনও মতে একটি বা দু’টি পদ রান্না করে খেয়ে অফিস যেতে হয়। এমন ক্ষেত্রে কোন তিন ধরনের উপকরণ রান্নায় ব্যবহার করলে শরীর থাকবে ঠান্ডা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৬:১৬
Share: Save:

গরমে শরীর ঠান্ডা রাখতে পারে বিশেষ কয়েক ধরনের খাবার। এ সময়ে বিশেষ করে টক খেতে বলা হয়। তাতে শরীর ভিতর থেকে শীতল হবে।

কিন্তু রোজ নানা পদ রান্না করার সময় হয় না। শুক্তো থেকে চাটনি, ভাগে ভাগে খাওয়ার সময়ই বা কোথায়? সপ্তাহের কাজের দিনে কোনও মতে একটি বা দু’টি পদ রান্না করে খেয়ে অফিসের জন্য তৈরি হতে হয়। এমন ক্ষেত্রে কোন তিন ধরনের উপকরণ রান্নায় ব্যবহার করলে শরীর থাকবে ঠান্ডা, আবার বেশি পদ রান্নাও করতে হবে না?

১) টক দই: টক দই নানা ভাবে যত্ন নেয় শরীরের। দইয়ে ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিনের মতো নানা ধরনের উপকারী উপাদান থাকে। গরমকালে টক দই খেলে শুধু শরীর ঠান্ডা থাকে না, সঙ্গে হজমও হয় তাড়াতাড়ি। গরমকালে অনেকেই বেশি তেল-মশলা দেওয়া কোনও রান্না হজম করতে পারেন না। তাই এ সময়ে মাছ-মাংসের ঝোল হোক কিংবা পটল, বেগুন, ঝিঙের মতো সব্জি— অল্প টক দই দিয়ে রান্না করে দেখতে পারেন। স্বাদ ও স্বাস্থ্য, দুই-ই থাকবে।

গরমকালে টক দই খেলে শুধু শরীর ঠান্ডা থাকে না, সঙ্গে হজমও হয় তাড়াতাড়ি।

গরমকালে টক দই খেলে শুধু শরীর ঠান্ডা থাকে না, সঙ্গে হজমও হয় তাড়াতাড়ি।

২) কাঁচা আম: সারা বছর এ জিনিসটি তো এত সহজে মেলে না। কাঁচা আমের চাটনি না করে আমের ডাল কিংবা আম দিয়ে মাছের ঝোল করে নিতে পারেন। রাঁধতে পারেন মাছের টকও। ছোট মাছ হোক কিংবা কাতলার মতো বড় মাছ, সবেতেই কাঁচা আম দিলে অন্য রকম স্বাদ আসে। মন ও শরীর, আরাম পাবে দুই-ই।

৩) তেঁতুল: তেঁতুল দিয়ে যেমন আলুর দম, কাঁচকলার দম রান্না করা যায়, তেমন সাধারণ যে কোনও তরকারিতে তেঁতুল গুলে দিয়ে দেওয়া যেতে পারে। পটল মরিচ রান্না করলে অল্প তেঁতুল গোলা জল দিয়ে ফুটিয়ে নিন। তাতে টক-ঝাল স্বাদ আসবে। তেঁতুল বিপাক হার বাড়াতেও সাহায্য করে। ফলে রান্নায় নিয়মিত তেঁতুল ব্যবহার করলে শরীরের মেদও ঝরতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Summer Tips Summer Season Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE