Advertisement
০১ মে ২০২৪
Christmas Foods

বড়দিনের সন্ধ্যায় বাড়িতে বন্ধুরা আসবেন? উৎসবের আবহে স্ন্যাকসে কী কী খাবার রাখতে পারেন?

উৎসবের একটা বড় অংশ জুড়ে রয়েছে খাওয়াদাওয়া। বড়দিনের পার্টিতে অতিথির মন জয় করতে কী কী স্ন্যাকস রাখতে পারেন?

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৯:৫৯
Share: Save:

রাত পোহালেই বড়দিন। উৎসবের আলোয় সেজে উঠেছে রাজ্যের নানা প্রান্ত। মাথায় সান্তাক্লজের লাল টুপি, পরনে রঙিন পোশাক— উৎসব উদ্‌যাপনে মেতে উঠেছে বাঙালি। কেকের দোকানে লাইন দিয়ে চলছে পছন্দসই কেক কেনার পালা। একে রবিবার, তার উপর বড়দিন, ফলে ক্রিসমাসের সন্ধ্যায় অনেকেই নানা পরিকল্পনা করেছেন। অনেকে বাড়িতেই বড়দিনের পার্টির আয়োজন করেছেন। বন্ধুবান্ধব আসবেন। হাতে আর সময় বেশি নেই। রাত থেকেই তোড়জোড় শুরু করে না দিলে দেরি হয়ে যাবে। বড়দিনের পার্টি মানেই ঘর সাজানোয় বেশি সময় দিতে হবে। সেই সঙ্গে রাখতে হবে মুখরোচক কিছু স্ন্যাকস। উৎসবের একটা বড় অংশ জুড়ে রয়েছে খাওয়াদাওয়া। বড়দিনের পার্টিতে অতিথির মন জয় করতে কোন কী কী স্ন্যাকস রাখতে পারেন।

হানি গার্লিক ফুলকপি

শীতকালে বাজার ছেঁয়েছে ফুলকপিতে। শীতকালীন কোনও সব্জি দিয়ে কিছু বানাতে চাইলে এটি করতে পারেন।

আভেন ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। একটি ফয়েলের উপরে বড় বেকিং শিট পেতে দিন। বড় বাটিতে ময়দা আর জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফুলকপিতে ভাল করে মাখিয়ে নিন। মাখোমাখো হয়ে গেলে আলাদা করে সরিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্ব রাখুন। আর একটি বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে ভাল করে জল দিয়ে দিন। ফুলকপির টুকরোকে প্রথমে ফেটানো ডিমে, তার পরে ব্রেড ক্র্যাম্বে ডুবিয়ে নিন। তার পর তৈরি করে রাখা বেকিং শিটে দিন। নুন আর মরিচ দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। ২০-২৫ মিনিট বেক করুন, যতক্ষণ না সোনালি রং ধরছে। এ বার কড়াইয়ে সয়া সস, মধু, থেঁতো করা রসুন, লেবুর রস ও চিলি সস দিয়ে মাঝারি আঁচে ফুটতে দিন। ঘন হয়ে এলে নামিয়ে এতে ভাল করে ফুলকপিগুলো দিয়ে নিন। এর পর বেকিং শিটে বসিয়ে ২ মিনিট বেক করে নিন। স্প্রিং অনিয়ন ছড়িয়ে পরিবেশন করুন।

মাশরুম পকোড়া

মাংস, ডিমের পদ তো আড্ডায় থাকেই। এই বড়দিনে একটু আলাদা স্বাদ পেতে বানাতে পারেন মাশরুম পকোড়া।

মাশরুম ভাল করে ধুয়ে কুচিয়ে নিন। চাইলে ভাপিয়ে নিতে পারেন। অন্য একটি বাটিতে লঙ্কা, ধনেপাতা ও পেঁয়াজ কুচি, ব্রেড ক্র্যাম্ব, কর্নফ্লাওয়ার, লঙ্কা, ধনেপাতা, লঙ্কাগুঁড়ো একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। চাইলে চিজও দিতে পারেন। এই মিশ্রণটিতে ভাপানো মাশরুমগুলি ডুবিয়ে ডোবা তেলে সোনালি করে ভেজে পরিবেশন করুন।

মোজেরেলা বাইটস

বড়দিনের সন্ধ্যায় অতিথিকে একটু অন্য ধরনের খাবারের স্বাদ দিতে হলে বানাতে পারেন এই পদটি।

একটি পাত্রে দু’তিনটি ডিম ভেঙে নিন। ডিমের মধ্যে চিলি ফ্লেক্স, অরিগ্যানো, গোলমরিচ, সামান্য নুন মিশিয়ে ভাল করে গুলে নিন। এ বার মোজেরেলা চিজের স্টিকগুলি ডিমের গোলায় চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডোবা তেলে ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Christmas Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE