Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Total Solar Eclipse

গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস গ্রহণ আগামী মাসেই, কবে, কত ক্ষণ ঢেকে থাকবে সূর্য?

বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে আগামী মাসে। এই গ্রহণের বিশেষত্ব হল, দীর্ঘ সময় ধরে গ্রহণ চলবে। সূর্য ঢেকে থাকবে চাঁদের ছায়ায়।

সূর্যের পূর্ণগ্রাস গ্রহণের মুহূর্ত।

সূর্যের পূর্ণগ্রাস গ্রহণের মুহূর্ত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৭:৫৯
Share: Save:

বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে আগামী মাসে। গ্রহণ দীর্ঘ ক্ষণ স্থায়ী হবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ৮ এপ্রিল যে গ্রহণ হবে, তা গত ৫০ বছরে দীর্ঘতম। বেশ খানিকটা সময়ের জন্য সূর্য পুরোপুরি ঢাকা থাকবে চাঁদের ছায়ায়।

পৃথিবী, চাঁদ এবং সূর্য যখন এক সারিতে চলে আসে, যখন পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করে, তখন গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। আগামী ৮ এপ্রিল সেই পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে। সে দিন আকাশে চাঁদের আকারও অন্যান্য দিনের তুলনায় বড় হবে।

চাঁদের আকার সূর্যের চেয়ে অনেক ছোট হলেও চাঁদ পৃথিবীর অনেক কাছাকাছি রয়েছে। তাই তার ছায়া পৃথিবীর দৃশ্যপট থেকে সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে। বিজ্ঞানীদের দাবি, ৮ তারিখ টানা সাড়ে সাত মিনিট সূর্য দেখা যাবে না। চাঁদের ছায়ায় সূর্য ঢেকে থাকবে ওই সময়ে। তার পর ধীরে ধীরে গ্রহণ কাটবে।

পূর্ণগ্রাস গ্রহণ বিরল নয়। তবে বছরের প্রথম গ্রহণটিকে আর পাঁচটা গ্রহণের চেয়ে আলাদা মনে করছেন বিজ্ঞানীরা। কারণ, গ্রহণ সাধারণত এত দীর্ঘ সময় ধরে চলে না। দু’এক মিনিটের জন্য চাঁদ সূর্যকে আড়াল করে। তার পরেই আবার সূর্য দেখা যায় আকাশে। সাড়ে সাত মিনিটের গ্রহণ নিয়ে তাই নতুন করে কৌতূহল তৈরি হয়েছে আগ্রহীদের মধ্যে। বিজ্ঞানীরা জানিয়েছেন, শেষ বার এই দীর্ঘ পূর্ণগ্রাস গ্রহণ হয়েছিল ১৯৭৩ সালে। আফ্রিকা থেকে সেই গ্রহণ দেখা গিয়েছিল। ৮ এপ্রিলের গ্রহণ আমেরিকা, মেক্সিকো-সহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Total Solar Eclipse Solar Eclipse Sun Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE