Advertisement
২০ এপ্রিল ২০২৪
Asteroid to hit Earth Today

মহাকাশ থেকে ছুটে আসছে বিমানের আকৃতির গ্রহাণু! সতর্ক করল নাসা

প্রতি সেকেন্ডে প্রায় সাড়ে ৭ কিলোমিটার দূরত্ব অতিক্রম করছে গ্রহাণুটি। আর এই প্রবল গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে যে গ্রহাণু, তার আকার একটি প্রমাণ মাপের বড় বাসের মতো।

ছবি : টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৪:৫৩
Share: Save:

মহাকাশ থেকে তিন তিনটি গ্রহাণু ছুটে আসছে পৃথিবীর দিকে। তাদের আকার-আকৃতি জানিয়ে পৃথিবীবাসীকে সতর্ক করল নাসা। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছে, এর মধ্যে একটি গ্রহাণু আবার পৃথিবীর খুব কাছাকাছি আসতে চলেছে সোমবারই।

নাসা জানিয়েছে, এই গ্রহাণুটির নাম ২০২৩ জেএল১। প্রতি ঘণ্টায় ২৬ হাজার ৩১৬ কিলোমিটার গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে সেটি। অর্থাৎ প্রতি সেকেন্ডে প্রায় সাড়ে ৭ কিলোমিটার দূরত্ব অতিক্রম করছে গ্রহাণুটি। আর এই প্রবল গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে যে গ্রহাণু, তার আকার একটি প্রমাণ মাপের বড় বাসের মতো। যার দৈর্ঘ্য ৩৯ ফুট।

নাসা তাদের গ্রহাণু সংক্রান্ত পূর্বাভাসে জানিয়েছে, এই বাসের আকৃতির গ্রহাণু পৃথিবীর অনেকটাই কাছে আসবে। তবে এখনই এ থেকে ভয়ের কিছু নেই। কারণ, খুব কাছে এলেও এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর দূরত্ব থাকবে ২৪.৯ লক্ষ কিলোমিটার। তবে এটি ছাড়াও আরও দু’টি গ্রহাণু আগামী দিনে পৃথিবীর কাছাকাছি আসবে বলে সতর্ক করেছে নাসা।

দু’টি গ্রহাণুর মধ্যে একটি বাড়ির আকারের আরও একটি বিমানের আকারের বলে জানিয়েছে নাসা। প্রথমটির দৈর্ঘ্য ৪৬ ফুট। নাম ২০২৩ জেও১। দ্বিতীয়টির দৈর্ঘ্য ২০০ ফুটেরও বেশি। নাম ২০২৩ জেডি২।

নাসা জানিয়েছে, জেও১-ও পৃথিবীর কাছাকাছি আসবে। ২৯.৯ লক্ষ কিলোমিটার দূরত্বে পৃথিবীর পাশ দিয়ে যাবে এই গ্রহাণু। তবে বিমানের আকারের গ্রহাণুটি পৃথিবীর খুব কাছে আসবে না। এই গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর সবচেয়ে কম দূরত্ব থাকবে ৫৬.৩ লক্ষ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE