Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Albert Einstein

আইনস্টাইনের নামের মৌল ধরা দিল খোঁজ মেলার ৭ দশক পর

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ।

আইনস্টাইন। তাঁর নামেই মৌলটির নামকরণ হয়। -ফাইল ছবি।

আইনস্টাইন। তাঁর নামেই মৌলটির নামকরণ হয়। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৬
Share: Save:

সবচেয়ে কম হলে, ১২ সেকেন্ড তার আয়ু। তারই মধ্যে যে বেমালুম উধাও হয়ে যায়, তন্নতন্ন করে খুঁজেও আর যার দেখা মেলা ভার সেই মৌলটিকে এ বার ‘ধরে-বেঁধে’ তার চরিত্র, গুণাগুণ যৎসামান্য হলেও জানা গেল। এত দিন ধরে অধরা সেই মৌলটি এ বার ধরা দিল।

মৌলটির নাম আইনস্টাইনিয়াম। মহাবিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের নামেই তার নাম। ঘটনাচক্রে, আইনস্টাইনের নোবেল পুরস্কার পাওয়ার ঠিক ১০০ বছরের মাথায় তাঁরই নামাঙ্কিত মৌলটির চরিত্র এই প্রথম, সামান্য হলেও জানা গেল। মৌলটির প্রথম খোঁজ মেলে ৬৯ বছর আগে। ১৯৫২ সালের ১ নভেম্বর। প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমার পরীক্ষামূলক বিস্ফোরণের পর ধবংসাবশেষে। সেই বিস্ফোরণ ছিল নাগাসাকিতে ফেলা পরমাণু বোমার চেয়েও ৫০০ গুণ শক্তিশালী। ধবংসাবশেষ থেকে মৌলটির মাত্র ২০০টি পরমাণুর খোঁজ মিলেছিল। কিন্তু অত্যন্ত ক্ষণস্থায়ী আর খুব বেশি তেজস্ক্রিয় বলে তার চরিত্র, আচার, আচরণ কেমন, সে সব এত দিন বিজ্ঞানীদের ধরাছোঁয়ার বাইরেই ছিল।

অধরা মৌলটির এত দিনে ‘ধরা দেওয়া’র গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

খোঁজ মেলার তিন বছর পর আবিষ্কারের ঘোষণা হয়েছিল। আইনস্টাইনের নামে তার নামকরণের গবেষণাপত্রটি বেরিয়েছিল ১৯৫৫ সালে। ‘ফিজিক্যাল রিভিউ’ জার্নালে। মৌলিক পদার্থদের নিয়ে বানানো মেন্ডেলিফের পর্যায় সারণীতে আইনস্টাইনিয়ামের জায়গা ৯৯ নম্বরে।

মৌলটির বেশ কয়েকটি আইসোটোপ আছে। কোনও মৌলের একটি আইসোটোপের সঙ্গে অন্যটির ফারাক হয় তার পরমাণুর কেন্দ্রে (নিউক্লিয়াস) নিউট্রন সংখ্যার তারতম্যের ফলে।

মৌলটির আইসোটোপগুলির মধ্যে যেটির পরমাণু ক্রমাঙ্ক (পরমাণুর নিউক্লিয়াসে প্রোটন ও নিউট্রনের মোট সংখ্যা) ২৫৪, ক্যালিফোর্নিয়ার বার্কলে ল্যাবরেটরির গবেষকরা কাজ করেছেন সেই আইসোটোপটির মাত্র ২৫০ ন্যানোগ্রাম নিয়ে। যার অর্ধায়ু মাত্র ২৭৬ দিন। মানে, ২৭৬ দিনেই মৌলের এই আইসোটোপটির অর্ধেকটা উধাও হয়ে যায়। আইনস্টাইনিয়ামের আরও কয়েকটি আইসোটোপের একটির অর্ধায়ু ২০ দিন (পরমাণু ক্রমাঙ্ক ২৭৩), আর একটির অর্ধায়ু মাত্র ৬ সেকেন্ড।

আইনস্টাইনিয়ামের ২৫৪ আইসোটোপটিকে কৃত্রিম ভাবে তৈরি করা হয়েছিল ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Albert Einstein Chemical Elements
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE