Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ISRO

ISRO: এ বছরে ইসরো-র প্রথম উৎক্ষেপণ সোমবার, কক্ষপথে যাচ্ছে তিনটি উপগ্রহ

এ বার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে একটি অত্যন্ত শক্তিশালী ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ। যার নাম— ইওএস-০৪। সঙ্গে যাচ্ছে আরও দু’টি উপগ্রহ।

এই পিএসএলভি রকেটে চাপিয়েই কক্ষপথে পাঠানো হবে তিনটি উপগ্রহ। ছবি ইসরো-র সৌজন্যে।

এই পিএসএলভি রকেটে চাপিয়েই কক্ষপথে পাঠানো হবে তিনটি উপগ্রহ। ছবি ইসরো-র সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১২:১২
Share: Save:

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ এ বছরের প্রথম উৎক্ষেপণটি করতে চলেছে সোমবার। একই সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে পাঠিয়ে।

ইসরো-র তরফে জানানো হয়েছে, এ বার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে একটি অত্যন্ত শক্তিশালী ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ। যার নাম— ‘ইওএস-০৪’। সঙ্গে যাচ্ছে আরও দু’টি উপগ্রহ। যার একটি ছাত্রছাত্রীদের বানানো। ‘ইনস্পায়ারস্যাট-১’। অন্যটি, ‘ইনস্যাট-২টিডি’।
ইসরো জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে তিনটি উপগ্রহের উৎক্ষেপণ হবে। আবহাওয়া হঠাৎ খারাপ না হয়ে পড়লে সোমবার ‘ভ্যালেন্টাইন্স ডে’-তে ভোর ৫টা ৫৯ মিনিটে হবে ওই উৎক্ষেপণ। ইসরো-র অত্যাধুনিক শক্তিশালী ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)’ রকেটের পিঠে চাপিয়ে। যার কাউন্টডাউন আনুষ্ঠানিক ভাবে রবিবার ভোর ৪টে ২৯ মিনিট থেকেই শুরু হয়ে গিয়েছে।
ইসরো জানিয়েছে, ভূপর্যবেক্ষণকারী যে উপগ্রহটিকে এ বার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে সেই ইওএস-০৪-এর আর একটি নাম ‘র‌্যাডার ইমেজিং স্যাটেলাইট (রাইস্যাট)’। এই উপগ্রহটির মাধ্যমে দেশের নতুন নতুন কৃষিজমি ও বনাঞ্চলের এলাকা খোঁজা হবে। বনসৃজনের জন্য বেছে নেওয়া হবে উপযুক্ত এলাকা। এ ছাড়াও ভয়াল বন্যায় দেশের কোন প্রান্তের নতুন কোন কোন এলাকা ভেসে যেতে পারে তারও মানচিত্র তৈরি করা হবে এই উপগ্রহের পাঠানো ছবি ও তথ্যাদির ভিত্তিতে। উপগ্রহটি কক্ষপথে অন্তত এক দশক সক্রিয় থাকবে বলে ইসরো-র আশা।

ছাত্রছাত্রীদের বানানো আট কিলোগ্রাম ওজনের ইনস্পায়ারস্যাট-১ উপগ্রহটি পাঠানো হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলের আয়নোস্ফিয়ার কী ভাবে দ্রুত বদলে যাচ্ছে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে, তার উপর গবেষণা চালাতে।

কক্ষপথে যাচ্ছে ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪। -ছবি ইসরো-র সৌজন্যে।

কক্ষপথে যাচ্ছে ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪। -ছবি ইসরো-র সৌজন্যে।

একই সঙ্গে ভুটানের সহযোগিতায় পাঠানো হচ্ছে আরও একটি ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইনস্যাট-২টিডি। যা দু’টি দেশের সীমান্ত ও সংলগ্ন এলাকায় নতুন নতুন কৃষিজমি ও বনসৃজনের জন্য উপযুক্ত এলাকাগুলি খুঁজে বার করবে।

ইসরো-র তরফে জানানো হয়েছে, এ বার যে ভূপর্যবেক্ষণকারী উপগ্রহটিকে কক্ষপথে পাঠাচ্ছে সেই ইওএস-০৪-এর ওজন ১ হাজার ৭১০ কিলোগ্রাম। উপগ্রহটিকে পাঠানো হচ্ছে পৃথিবীর মেরুর দিকের কক্ষপথে। ভূপৃষ্ঠ থেকে ৫২৯ কিলোমিটার উপরে।

এর সঙ্গে ইনস্পায়ারস্যাট-১ নামে যে উপগ্রহটিকে এ বার কক্ষপথে পাঠাচ্ছে ইসরো, সেটি বানিয়েছেন ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইএঅসটি)’ এবং আমেরিকার বোল্ডারে কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা, যৌথ ভাবে।

এ ছাড়াই কক্ষপথে পাঠানো হচ্ছে আরও একটি উপগ্রহ— ইনস্যাট-২টিডি। যা আগামী দিনে ভারত ও ভূটানের যৌথ উপগ্রহ উৎক্ষেপণ কর্মসূচির প্রাথমিক পর্যায়। সেই কর্মসূচি কতটা নিখুঁত ভাবে রূপায়িত করা সম্ভব তা বুঝতেই পরীক্ষামূলক ভাবে কক্ষপথে পাঠানো হচ্ছে ইনস্যাট-২টিডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE