Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus

ফুসফুসে কোভিড সংক্রমণ কতটা ভয়াবহ, বুঝতে সফ্‌টওয়্যার বানাল বেঙ্গালুরুর আইআইএসসি

কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’-এর সাহায্যে।

করোনাভাইরাস। -প্রতীকী ছবি।

করোনাভাইরাস। -প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫১
Share: Save:

কোভিড রোগীদের ফুসফুসে সংক্রমণ কতটা ভয়াবহ হয়ে উঠেছে তা বোঝার জন্য একটি অত্যাধুনিক সফ্‌টওয়্যার বানাল বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)’। যা কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’-এর সাহায্যে। ছবি তুলতে ও সেগুলি প্রসেস করতে সাহায্য নেবে ডিপ লার্নিং-এর মতো কয়েকটি পদ্ধতির। সফ্‌টওয়্যারটির নাম ‘অ্যানামনেট’।

ফুসফুসে সংক্রমণের মাত্রা বোঝার চালু পদ্ধতিগুলির চেয়ে এই সফ্‌টওয়্যার চিকিৎসকদের আরও বেশি সহায়ক হবে বলে আইআইএসসি জানিয়েছে। উদ্ভাবনের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নাল ‘আইইইই ট্রানজাকশন অন নিউরাল নেটওয়ার্কস অ্যান্ড লার্নিং সিস্টেমস’-এ।

কোভিড সংক্রমণে অত্যন্ত ক্ষতি হয় আমাদের শ্বসনতন্ত্রের। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয় ফুসফুসের কোষ, কলাগুলির। সংক্রমণ কতটা ভয়াবহ হয়েছে তা বুঝতে চিকিৎসকরা এক্স-রে এবং সিটি স্ক্যানের মতো ছবি তোলার পদ্ধতিগুলির সাহায্য নেন।

গবেষকরা জানিয়েছেন সদ্য উদ্ভাবিত সফ্‌টওয়্যারটি বুকের সিটি স্ক্যানের রিপোর্ট খুব দ্রুত ‘পড়ে ফেলতে পারবে’। বিশেষ একটি নেটওয়ার্কের মাধ্যমে যাচাই করতে পারবে ফুসফুসের কতটা ক্ষয়ক্ষতি হয়েছে কোভিড সংক্রমণে।

সফ্‌টওয়্যারটিকে শেখানো হয়েছে ফুসফুসের সুস্থ সবল কোষ, কলাগুলির সঙ্গে সংক্রমণে ক্ষতিগ্রস্ত কোষ, কলাগুলির ফারাকটা কোথায়? কোন কোন জায়গায়? সেই ‘মেমরি’ নিয়েই ফুসফুসে কোভিড সংক্রমণের ভয়াবহতা কতটা তা বুঝে নিতে পারবে অ্যানামনেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE