Advertisement
০১ মে ২০২৪
ISRO

স্পেসএক্সের রকেটে মহাকাশে পাড়ি দেবে ইসরোর জিস্যাট-২০

ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট ‘লঞ্চ ভেহিকল মার্ক ৩’-কে বলা হয় ‘বাহুবলী’। কিন্তু সেটিও মাত্র ৪০০০ কেজি ওজনের কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কক্ষপথে বয়ে নিয়ে যেতে পারে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৮:৩৪
Share: Save:

এই প্রথম আমেরিকান রকেটে চেপে মহাকাশ পাড়ি দিতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র কৃত্রিম উপগ্রহ। অতি শক্তিশালী ‘নেক্সট জেনারেশন’ স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ ‘জিস্যাট-২০’ ফ্লরিডা থেকে স্পেসএক্সের সাহায্যে ফ্যালকন-৯ রকেটে গন্তব্যের উদ্দেশে রওনা হবে। স্বল্প খরচ ও বিশ্বাসযোগ্যতা— এই দুই কারণে গত কয়েক বছরে অসংখ্য বিদেশি কৃত্রিম উপগ্রহ ভারতের মাটি থেকে উৎক্ষেপণ করেছে ইসরো। কিন্তু উল্টো ঘটনা বিরল। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, এই উপগ্রহটি উৎক্ষেপণের জন্য কোনও রকেট তৈরি নেই। তাই স্পেসএক্স-এর দ্বারস্থ হতে হয়েছে। আসলে এত বড়মাপের ভারী কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠানোর মতো রকেট ইসরোর কাছে নেই।

ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট ‘লঞ্চ ভেহিকল মার্ক ৩’-কে বলা হয় ‘বাহুবলী’। কিন্তু সেটিও মাত্র ৪০০০ কেজি ওজনের কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কক্ষপথে বয়ে নিয়ে যেতে পারে। সোমনাথ জানিয়েছেন, অবিলম্বে শক্তিশালী ‘নেক্সট জেনারেশন লঞ্চ ভেহিকল’ (এনডিএনভি) তৈরি করা প্রয়োজন। যেটা অন্তত ১০ হাজার কেজি পৃথিবীর কক্ষপথে নিয়ে যেতে পারে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই ‘বিক্রম সারাভাই স্পেস সেন্টার’-এ আলোচনা হয়েছে। কিন্তু সেই প্রকল্প বাস্তবায়িত হতে আরও অন্তত দুই-তিন বছর দেরি।

জিস্যাট-২০ উৎক্ষেপণ নিয়ে আমেরিকান সংস্থা স্পেসএক্সের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ইসরোর বাণিজ্যিক শাখা ‘নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড’ (এনএসআইএল)। এত দিন বড় কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ক্ষেত্রে ভারত মূলত ফ্রান্সের ‘এরিয়ানস্পেস’ কনসর্টিয়ামের সাহায্য নিত। মহাকাশ-বাণিজ্য ক্ষেত্রে ফ্রান্স ও এরিয়ানস্পেস-এর সঙ্গে চিরকালই ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। অতীতে ‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি’-র অধীনস্থ সংস্থাটি ভারতের ২৩টি ভারী ও শক্তিশালী কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে। তা হলে এ বারে স্পেসএক্সের দ্বারস্থ হতে হল কেন? এনএসআইএল-এর কর্তা রাধাকৃষ্ণণ দুরাইরাজ জানিয়েছেন, বাণিজ্যিক দিক থেকে অনুকূল এবং মহাকাশযানের প্রস্তুতি, এই দু’টো বিষয় দেখে বেছে নেওয়া হয়েছে স্পেসএক্সকে। তা ছাড়া, এরিয়ানস্পেস-এর সবচেয়ে ভরসাযোগ্য রকেট এরিয়ান-৫ অবসর নিয়েছে। এরিয়ান-৬ আসতে দেরি আছে। তাই বিকল্পের খোঁজ চলছিল।

ইসরো সূত্রে খবর, জিস্যাট-২০ কৃত্রিম উপগ্রহটির নাম বদলে জিস্যাট-এন২ রাখা হবে। এটি প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা দেবে। ভারতীয় বিজ্ঞানীদের আশা, ভবিষ্যতে এটি ‘ওয়েবনেট’ ও ‘স্টারলিঙ্ক’-কেও টক্কর দেবে। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Satellite India GSAT-20
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE