Advertisement
২৪ এপ্রিল ২০২৪
space

Sirisha Bandla: মহাকাশে আজ ভারতের মেয়ে সিরিশা

আগামিকাল তিনি নিউ মেক্সিকো থেকে ভার্জিন গ্যালাক্টিকের যানে চেপে মহাকাশ যাত্রা করবেন ‘রিসার্চার এক্সপেরিয়েন্স’ হিসেবে।

মহাকাশে। সিরিশা বান্দলা।

মহাকাশে। সিরিশা বান্দলা।

সংবাদ সংস্থা
হিউস্টন শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ০৫:৫৪
Share: Save:

ভারতের আর এক মেয়ে পাড়ি দেবেন মহাকাশে। সিরিশা বান্দলা। ৩৪ বছরের এই অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারের পড়াশোনা হিউস্টনে। জন্ম ভারতে। অন্ধ্রপ্রদেশের গুন্টুরে। আগামিকাল তিনি নিউ মেক্সিকো থেকে ভার্জিন গ্যালাক্টিকের যানে চেপে মহাকাশ যাত্রা করবেন ‘রিসার্চার এক্সপেরিয়েন্স’ হিসেবে। সঙ্গী হবেন, আমেরিকার বেসরকারি মহাকাশ সংস্থা ভার্জিন গ্যালাক্টিকের ধনকুবের মালিক রিচার্ড ব্র্যানসন ও আরও পাঁচ মহাকাশযাত্রী। মহাকাশকে পর্যটন ক্ষেত্র করে তোলা অন্যতম লক্ষ্য ব্র্যানসনের।

সিরিশার কথায়, “বরবারই স্বপ্ন দেখি আমি। মা বলতেন, তারাদের ছোঁয়ার আগে কখনওই হাল ছেড়ো না। সেই স্বপ্ন এ বার সত্যি হতে চলেছে।” টুইটারে ভারতকন্যাটি লিখেছেন, ‘#ইউনিটি২২-এর যাত্রীদের এক জন হতে পেরে এবং মহাকাশের দরজা সকলের জন্য অবারিত করতে চায়, এমন সংস্থার সদস্য হতে পেরে খুবই সম্মানিত বোধ করছি।’ দৃষ্টিশক্তিতে সামান্য খামতির কারণে এক সময় পাইলট হওয়ার স্বপ্ন দেখা ছাড়তে হয়েছিল তাঁকে। কল্পনা চাওলা ও সুনীতা উইলিয়ামসের পরে সেই সিরিশাই হতে চলেছেন তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India space sirisha bandla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE