Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

২০২২-এ মহাকাশে যাবেন তিন ভারতীয়

জাতীয় পতাকা নিয়ে এ বার গন্তব্য মহাকাশ। এমন একটা পরিকল্পনার কথা স্বাধীনতা দিবসে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ১০ হাজার কোটি

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি ২৯ ডিসেম্বর ২০১৮ ০২:১৫

জাতীয় পতাকা নিয়ে এ বার গন্তব্য মহাকাশ। এমন একটা পরিকল্পনার কথা স্বাধীনতা দিবসে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ১০ হাজার কোটি টাকার সেই ‘গগনযান’ প্রকল্প পাশ হয়ে গেল তাঁর মন্ত্রিসভায়। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, ২০২২-এর মধ্যে তিন জন ভারতীয়কে অন্তত এক সপ্তাহের জন্য মহাকাশে পাঠানো হবে।

ঠিক হয়েছে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো মোট তিনটি মহাকাশযান পাঠাবে। যার মধ্যে একটি মনুষ্যবাহী। অভিযান সার্থক হলে, মহাকাশে মানুষ পাঠানো দেশের তালিকায় আমেরিকা, রাশিয়া এবং চিনের সঙ্গে নাম জুড়বে ভারতেরও। গগনযান অভিযানে রাশিয়া এবং ফ্রান্সেরও সাহায্য নেবে ইসরো।

ইসরোর তরফে জানানো হয়েছে, কাজ শুরুর ৪০ মাসের মধ্যে হবে প্রথম অভিযান। মহাকাশ-যাত্রার যাবতীয় প্রশিক্ষণও দেওয়া হবে এই সময়ের মধ্যেই। ইসরোর দাবি, ২০০৮-এর পরিকল্পনা মোতাবেক উৎক্ষেপণ যান ‘জিএসএলভি এমকে-থ্রি’ অনেকটাই তৈরি হয়ে গিয়েছে। ১৭৩ কোটি টাকা খরচ করেও আর্থিক কারণে মাঝে খানিকটা থমকে যায় ইসরো। এ বার ফের কাজ শুরু হবে।

Advertisement

ইসরোর দাবি, এই অভিযান বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশকে নতুন দিশা দেবে। কৃষি থেকে শুরু করে ওষুধ তৈরি কিংবা দূষণ নিয়ন্ত্রণেও এই অভিযান থেকে বিপুল তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement