×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

ISRO: তামিলনাড়ুতে দ্বিতীয় মহাকাশ বন্দর বানাচ্ছে ইসরো, জমি অধিগ্রহণ প্রায় শেষ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জুলাই ২০২১ ১৪:০৩
তামিলনাড়ুতে ইসরোর দ্বিতীয় মহাকাশ বন্দরের নকশা। ছবি- ইসরোর সৌজন্যে।

তামিলনাড়ুতে ইসরোর দ্বিতীয় মহাকাশ বন্দরের নকশা। ছবি- ইসরোর সৌজন্যে।

দেশে দ্বিতীয় মহাকাশ বন্দর তৈরি করতে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তামিলনাড়ুর কুলশেখরপট্টিনামে। দ্বিতীয় মহাকাশ বন্দর তৈরির জন্য থুতুকুড়ি জেলার কুলশেখরপট্টিনামে জমি অধিগ্রহণের কাজ চূড়ান্ত পর্যায়ে বলে ইসরোর তরফে জানানো হয়েছে।

এই মূহুর্তে দেশে একটিই মহাকাশ বন্দর রয়েছে ইসরোর। বঙ্গোপসাগরের শ্রীহরিকোটা দ্বীপে, যা অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলায় পড়ে। ২০০২ সালে এই মহাকাশ বন্দরের নামকরণ করা হয় ইসরোর প্রাক্তন চেয়ারম্যানের নামে। নাম দেওয়া হয় সতীশ ধওয়ন মহাকাশ কেন্দ্র (এসডিএসসি)।

দ্বিতীয় মহাকাশ বন্দর গড়ে তোলার প্রয়াসের খবরটি সমর্থন করে তামিলনাড়ুর থুতুকুড়ি কেন্দ্রের সাংসদ কানিমোঝি সংবাদ সংস্থাকে বলেছেন, “ওই মহাকাশ বন্দরটি রাজ্যে গড়ে তুলতে ডিএমকে সরকার খুবই আগ্রহী। সেই লক্ষ্যে মহাকাশ বন্দরের জন্য জমি অধিগ্রহণের কাজ চলছে জোরকদমে। বলা যায়, এখন তা চূড়ান্ত পর্যায়ে।”

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

Advertisement

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

ইসরোর তরফে জানানো হয়েছে, দ্বিতীয় মহাকাশ বন্দরটির এলাকা শ্রীহরিকোটার চেয়েও অনেক বড় হবে। সেই মহাকাশ বন্দর গড়ে তোলা হবে দু’হাজার ৩০০ একর জমির উপর।

একটি প্রাচীন সমুদ্র বন্দর ছিল এই কুলশেখরপট্টিনামে। খ্রিস্টিয় প্রথম শতকে। সেই সময় কুলশেখরপট্টিনামের বন্দর দিয়েই কোল্লাম ও পান্ডিয়ান বন্দরে যাওয়া-আসা চলত।

ইসরোর তরফে জানানো হয়েছে, শ্রীহরিকোটায় এখন যে মহাকাশ বন্দরটি রয়েছে রকেট, মহাকাশযান ও কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের জন্য সেখানে রয়েছে দু’টি লঞ্চপ্যাড। তামিলনাড়ুর থুতুকুড়ি জেলার কুলশেখরপট্টিনামে দ্বিতীয় মহাকাশ বন্দরে আপাতত একটি লঞ্চপ্যাড গড়ে তোলা হবে।

থুতুকুড়ির ডিএমকে সাংসদ কানিমোঝি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দ্বিতীয় মহাকাশ বন্দর গড়ে তোলার কাজ শুরু করতে খুব শীঘ্রই কুলশেখরপট্টিনামের অধিগৃহীত জমি তুলে দেওয়া হবে ইসরোর হাতে।



Tags:

Advertisement